পরিবেশ ও প্রাণচক্র

জলবায়ু পরিবর্তনের মুখে মানুষের ত্রাতা হতে পারে ইথিওপিয়ার 'নকল কলা'

টিম সিলি পয়েন্ট Feb 9, 2022 at 4:25 am পরিবেশ ও প্রাণচক্র

দেখতে অবিকল কলার মতো। কিন্তু কলা নয়। কলার জাতভাই বলা যেতে পারে। ইথিওপিয়ার এই ফসলটির নাম 'এনসেট'। ডাকা হয় 'নকল কলা' নামে। অবশ্য কলার মতো দেখতে অংশটি খাওয়া হয় না। খাওয়া হয় গাছের অন্য অংশ। এই এনসেট হচ্ছে সে দেশের মানুষের প্রধান খাবার। এ থেকে পরিজ ও রুটিজাতীয় খাদ্য তৈরি হয়। ইথিওপিয়ার বাইরে এই এনসেট প্রায় অজানা বললেই চলে। গরীব দেশের সস্তা খাবার বলে বাজারেরও নেকনজরে নেই এই ফসল। কিন্তু বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা মনে করছেন, জলবায়ু পরিবর্তনের মুখে খাদ্যসমস্যা তীব্র হয়ে উঠলে এই হেলাফেলার ‘ফসল’ই হয়ে উঠতে পারে ‘সুপারফুড’।

ইথিওপিয়ার দেশের বাইরে আর কোথাও এর চাষ হয় না। অথচ বুনো জাতের এনসেট আফ্রিকার অনেক জায়গায়ই জন্মায়। তা দেখেই বিজ্ঞানীরা মনে করছেন, গাছটি অনেক বড় এলাকাজুড়ে চাষ করা সম্ভব। তাঁদের পর্যবেক্ষণ, ফসলটি ১০ কোটির বেশি মানুষের খাদ্যের সংস্থান করতে পারে। এর মাধ্যমে ইথিওপিয়া ছাড়াও কেনিয়া, উগান্ডা এবং রুয়ান্ডাসহ আফ্রিকার অন্যান্য খাদ্যসংকটাপন্ন দেশে খাদ্য নিরাপত্তা বাড়ানো সম্ভব। তবে শুধু আফ্রিকা না, সারা বিশ্বের ভবিষ্যতের দিকে তাকিয়ে এই গাছকেই আশার আলো হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। লন্ডনের রয়্যাল বোটানিক গার্ডেনের গবেষক ড. জেমস বোরেলের মতে, অন্য ফসল হয় না এমন সময়ে বাফার শস্য হিসাবে এনসেট চাষ করা খাদ্য নিরাপত্তা বাড়াতে সাহায্য করতে পারে। এনসেটে কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা একে ফসল হিসাবে একেবারেই অনন্য করে তুলেছে। গাছটি যে কোনও সময় রোপণ করা যায় এবং যে কোনো সময় ফসল সংগ্রহ করা যায়। এনসেট গাছ খরার মধ্যে জন্মাতে পারে। দৈর্ঘ্য হয় ৩০ ফুট পর্যন্ত। তাছাড়া এ গাছ বহুবর্ষজীবী। এজন্যই বিজ্ঞানীরা একে বলছেন 'ক্ষুধাজয়ী গাছ'। 

আরও পড়ুন : নতুন গাছের নামে জুড়লেন ডিক্যাপ্রিও : পরিবেশ সংরক্ষণের প্রচেষ্টাকে অভিনব কুর্নিশ / টিম সিলি পয়েন্ট

সারা বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের ধাক্কা খাদ্যশস্যের ফলন এবং বিতরণকে মারাত্মকভাবে প্রভাবিত করবে বলে পূর্বাভাস দিয়েছেন বিজ্ঞানীরা। কয়েকটি প্রধান ফসলের ওপর আমাদের নির্ভরতার কারণে সারা বিশ্বের বিশাল জনগোষ্ঠীকে খাওয়ানোর জন্য নতুন ফসল খোঁজার তাগিদ বাড়ছে। এই অনুসন্ধানের ফলস্বরূপ বিজ্ঞানীদের নজর পড়েছে এনসেটের দিকে। 'নকল কলা'-ই আমাদের ভবিষ্যতের খাদ্যসুরক্ষার চাবিকাঠি কিনা, সে উত্তর সময়ই দিতে পারবে। 

.....................

তথ্যসূত্র : www.bbc.com

#Ensete ventricosum #Plant #Ethiopian banana #Climate Change #Superfood #Environment #সিলি পয়েন্ট #ওয়েবজিন #Web Portal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

80

Unique Visitors

183093