ফিচার

গড়পড়তা মানুষ সারাদিনে কী কী করে? সমীক্ষায় এল চমকপ্রদ উত্তর

মৃণালিনী ঘোষাল July 28, 2023 at 8:55 pm ফিচার

আমরা প্রত্যেকে কীভাবে একটা গোটা দিনকে নানা কাজ বা অকাজের হিসেবে ভাগ করে নিই, সে আমরাই জানি। কিন্তু পৃথিবীর সব মানুষের সারাদিনের কার্যকলাপের একটা গড় হিসেব যদি নেওয়া যায়, কেমন দাঁড়াবে হিসেবটা? কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয় ২০০০ সাল থেকে এরকমই একটি সমীক্ষা চালাচ্ছে। নাম Human Chronome Project। দিনের চব্বিশটি ঘণ্টাকে আমরা সমষ্টিগতভাবে কীভাবে ব্যবহার করি সেটা খতিয়ে দেখাই এই সমীক্ষার উদ্দেশ্য। বলা যেতে পারে, পৃথিবীবাসী হিসেবে মানুষের আচার-আচরণের বৈশ্বিক হিসেব নেবার একটা প্রচেষ্টা। এই সমীক্ষা থেকে বেশ কিছু চমকে-দেবার মতো তথ্য উঠে আসছে।

ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে পৃথিবীর নানা প্রান্তের মোট ১৪৫ টি দেশ থেকে তথ্য সংগ্রহ করেছেন। সদ্যোজাত থেকে বৃদ্ধ - সকলেই এই সমীক্ষায় জায়গা পেয়েছেন। বিপুল পরিমাণ তথ্যের ভিত্তিতে এ-বছর তাঁরা আমাদের সামনে এনেছেন তাঁদের সিদ্ধান্ত। গোষ্ঠীগতভাবে মানুষের কার্যকলাপকে কীভাবে ব্যাখ্যা করা যেতে পারে? মোদ্দা প্রশ্ন ছিল সেটাই। বিশ্বের জনসংখ্যা এই মুহূর্তে ৮০০ কোটির কাছাকাছি। সমীক্ষা বলছে, ২৪ ঘণ্টার মধ্যে গড়ে ৯ ঘণ্টা আমাদের যাচ্ছে ঘুমের খাতায়। আর আমরা কাজ করছি দিনে গড়ে মাত্র ২.৬ ঘণ্টা। খাওয়াদাওয়া বা তার জোগাড়যন্ত্রে যাচ্ছে ২.৫ ঘণ্টা। স্নান, পরিষ্কার-পরিচ্ছন্নতায় যাচ্ছে ১.১ ঘণ্টা। ঘর সাফসুতরো রাখার পিছনে ব্যয় হচ্ছে গড়ে দৈনিক ০.৮ ঘণ্টা। শিক্ষাখাতে যাচ্ছে ১.১ ঘণ্টা সময়। আর খেলাধুলো, টিভি দেখা, বই পড়া, আড্ডা বা সামাজিক অনুষ্ঠানে যাওয়া বা স্রেফ 'ল্যাদ' খাওয়া ইত্যাদি মিলিয়ে মানবজাতির দৈনিক খরচ হচ্ছে ৪.৬ ঘণ্টা। 

বিত্তের তফাতের সঙ্গে সঙ্গে সময়-ব্যবহার কতটা পাল্টাচ্ছে? গবেষকরা দেখেছেন, বেশি সচ্ছল মানুষেরা কম আয়ের মানুষদের তুলনায় গড়ে দৈনিক ১.৫ ঘণ্টা সময় বেশি খরচ করেন শারীরিক, মানসিক বিশ্রাম বা আলস্যে। 

মানুষে-মানুষে ভেদাভেদ নানারকমের। বৈষম্য অতলান্ত। এই গড় হিসেব তাহলে কেন গুরুত্বপূর্ণ? গবেষকরা বলছেন, জাতি হিসেবে পৃথিবীতে আমরা কী অবদান রাখছি সেটা বোঝা যাবে এই সমীক্ষার মাধ্যমে। বৈশ্বিক মানবসভ্যতার একটি রূপরেখা পাওয়া যাবে। গবেষকদের পক্ষ থেকে জানানো হয়েছে -  “Time, it has been said, is the coin of life — and in a globally connected society, it is essential to have a thorough global understanding of how that coin is spent.”  

.....................

ঋণ : bigthink.com 

#McGill University #Human Chronome Project #Economics #Sociology

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

57

Unique Visitors

182978