ফিচার

জীবনানন্দের প্রথম পূর্ণাঙ্গ জীবনী লিখেছিলেন মার্কিন অধ্যাপক

টিম সিলি পয়েন্ট Oct 22, 2021 at 8:27 am ফিচার

কবি জীবনানন্দ দাশের প্রথম পূর্ণাঙ্গ জীবনী বাংলা ভাষায় লেখা হয়নি। লেখা হয়েছিল ইংরেজিতে। লিখেছিলেন এক বিখ্যাত মার্কিন গবেষক-অধ্যাপক। তাঁর নাম ক্লিনটন বুথ সিলি। গ্রন্থের নাম ‘A Poet Apart’। জীবনানন্দ বিষয়ক গবেষণাই তাঁকে ১৯৭৬ সালে শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি ডিগ্রি অর্জন করতে সাহায্য করেছিল।

সিলি তাঁর ‘Doe in heat : a critical biography of the Bengali poet Jibanananda Das (1899-1954) with relevant literary history from the mid-1920’s to the mid-1950’s’ শীর্ষক ডক্টরেট অভিসন্দর্ভটিকেই পরবর্তীকালে পরিবর্ধিত করে প্রকাশ করেন জীবনানন্দ দাশের পূর্ণাঙ্গ জীবনীগ্রন্থ হিসেবে। ১৯৯০ সালে প্রকাশিত ‘A Poet Apart’ নামের গ্রন্থটিই জীবনানন্দকে নিয়ে লেখা প্রথম একটি পূর্ণাঙ্গ জীবনচরিত। ১৯৯৩ সালে অমূল্য এই গ্রন্থটি অর্জন করে ‘আনন্দ’পুরস্কার।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের  অধ্যাপক ক্লিনটন বুথ সিলির জন্ম ১৯৪১ সালে, ক্যালিফোর্নিয়ার রেডউড সিটিতে। তিনি যুক্তরাষ্ট্রের একজন বিশিষ্ট পণ্ডিতজন, গবেষক ও অনুবাদক। ছয়ের দশকের শুরুতে তিনি এ দেশে আসেন পিস কোরের স্বেচ্ছাসেবক হয়ে। বরিশাল জেলা স্কুলে দুই বছরের শিক্ষকতা। যুক্তরাষ্ট্রে ফিরে দক্ষিণ এশীয় ভাষা ও সভ্যতা বিষয়ে স্নাতকোত্তর করেন। সে সময় শিকাগো বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রিত বাঙালি অধ্যাপক ও প্রাবন্ধিক জ্যোতির্ময় দত্তের সূত্রেই সিলি পরিচিত হন জীবনানন্দের কবিতার সঙ্গে। অতঃপর পি এইচ ডি-র বিষয় হিসেবে বেছে নেন জীবনানন্দের কবিতাই। 

বাংলা ভাষা-সাহিত্যের প্রতি পরম অনুরাগ ছিল তাঁর। জীবনানন্দকে নিয়ে এই গ্রন্থটি ছাড়াও তিনি বাংলা সাহিত্য নিয়ে আরও কিছু উল্লেখযোগ্য কাজ করেছেন। 'Barisal and Beyond: Essays on Bangla Literature' ও 'Celebrating Tagore' তাঁর দুটি অসামান্য কীর্তি। এছাড়া তিনি মধুসূদনের 'মেঘনাদবধকাব্য' ও বুদ্ধদেব বসুর 'রাত ভ’রে বৃষ্টি'-র ইংরেজি অনুবাদ করেছিলেন। 

গবেষণা ও অনুবাদের জন্য ক্লিনটন সিলি পেয়েছেন আনন্দ এবং এ.কে. রামানুজন পুরস্কার। বাংলা একাডেমি তাঁকে দিয়েছে সাম্মানিক ফেলোশিপ। মিনেসোটা ও শিকাগো বিশ্ববিদ্যালয়ে বাংলার অধ্যাপনা করেছেন তিন দশকেরও বেশি। বর্তমানে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক। 

#জীবনানন্দ #জীবনী #A Poet Apart #ক্লিনটন বুথ সিলি #‘আনন্দ’পুরস্কার #টিম সিলি পয়েন্ট #ফিচার #ওয়েব পোর্টাল #ওয়েবজিন

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

0

Unique Visitors

185314