ফিচার

কলকাতায় ইংরেজদের প্রথম থিয়েটার ভেঙেছিল সিরাজদৌল্লার কামানের গোলায়

টিম সিলি পয়েন্ট Dec 23, 2023 at 9:17 pm ফিচার

কলকাতায় জাঁকিয়ে বসার পর ইংরেজরা নিজেদের বিনোদনের প্রয়োজনে নাট্যশালাও তৈরি করেছিলেন। অষ্টাদশ শতকের মাঝামাঝি সময়ে কলকাতায় ইংরেজরা তৈরি করেন তাঁদের প্রথম থিয়েটার। সিরাজদৌল্লা কলকাতা-আক্রমণের ফলে ধ্বংস হয়ে যায় এই থিয়েটারবাড়ি।

এখনকার লালবাজার স্ট্রিটের দক্ষিণ-পশ্চিম কোণে সেন্ট অ্যানড্রুজ গির্জার অন্য পারে তৈরি হয়েছিল কলকাতার প্রথম ইংরেজি থিয়েটার। নাম ছিল 'ওল্ড প্লে হাউজ'। এখন সেখানে মার্টিন বার্ন কোম্পানির অফিস। কলকাতা তখন ইংরেজদের ঘাঁটিতে পরিণত হচ্ছিল। লাল সংকেত দেখেছিলেন নবাব সিরাজদৌল্লা। প্রায় পঞ্চাশ হাজার সৈন্য নিয়ে তিনি কলকাতায় হানা দেন ইংরেজদের শায়েস্তা করার বাসনায়। নবাববাহিনির কামানের গোলার আঘাতে ধ্বংস হয়ে গেল ইংরেজদের সাধের নাট্যশালা। ১৭৫৬ সালের জুন মাস সেটা। কলকাতা তছনছ করে শহরের নামও পাল্টে দিয়ে গেলেন সিরাজ। তাঁর দেওয়া নাম ছিল 'আলিনগর'। এর এক বছরের মাথায় পলাশির যুদ্ধ, যা পাল্টে দেয় ভারতবর্ষের ইতিহাস।

ওল্ড প্লে হাউজ বিষয়ে খুব বেশি তথ্য পাওয়া যায় না। কারণ সে-সময় কোনও সংবাদপত্র ছিল না। জানা যায়, এখানের অভিনেতারা সকলেই 'অ্যামেচার' ছিলেন। তাঁদের পরামর্শ যোগাতেন সেকালের বিখ্যাত ইংরেজ অভিনেতা ডেভিড গ্যারিক। 

সিরাজের আক্রমণের পর ভগ্নদশাপ্রাপ্ত ওল্ড প্লেহাউস শেষ পর্যন্ত হয়ে যায় একটা নিলামঘর। আর ব্যবসায়ীদের মালপত্র রাখার গুদাম। ওল্ড প্লে হাউস উঠে যাওয়ার পর উনিশ বছর কলকাতায় কোন নাট্যশালা ছিল না ইংরেজদের। ১৭৭৫ সালে জর্জ উইলিয়ামসনের চেষ্টায় তৈরি হয় ক্যালকাটা থিয়েটার, লোকমুখে যা পরিচিতি পায় 'নিউ প্লে হাউজ' নামে। এই থিয়েটারটি প্রায় তেত্রিশ বছর অত্যন্ত সাফল্যের সঙ্গে চলেছিল। 

.................. 


#Old Play House #British Theatre #কলকাতার ইংরেজি থিয়েটার #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

132

Unique Visitors

183782