ফিচার

ফুল ফোটানোয় ‘বাম্বল বী’-দের অভিনব কৌশল: জলবায়ু পরিবর্তনের নতুন অবদান

শ্রেয়া মিত্র Oct 7, 2020 at 7:06 am ফিচার

জলবায়ু-পরিবর্তনের প্রকোপ যে বিশ্বজুড়ে প্রাণচক্রের স্বাভাবিক গতিপ্রকৃতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে, একথা আমাদের অজানা নয়। আর সেই প্রচণ্ড প্রতিকূলতার সঙ্গে খাপ খাইয়ে নিতে নানা অভিনব উপায়ও বের করছে জীবকুল। সম্প্রতি বিজ্ঞানীরা ভ্রমরের একটি প্রজাতির মধ্যে এমনই এক নতুন চারিত্রিক বৈশিষ্ট্য খুঁজে পেয়েছেন, যা তাড়াতাড়ি ফুল ফুটতে সাহায্য করছে। ভ্রমরের এই প্রজাতির নাম ‘বাম্বল বী’ (Bumblebee)। বিজ্ঞানীরা লক্ষ করেছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে ভ্রমরদের শীতঘুম বিঘ্নিত হচ্ছে। বর্ধিত তাপমাত্রা নির্ধারিত সময়ের আগেই তাদের জাগিয়ে তুলছে। ক্ষুধার্ত হয়ে তারা তখন খাবারের সন্ধানে বেরিয়ে পড়ছে এবং চোয়াল আর প্রোবোসিসের সাহায্যে গাছের পাতায় ছিদ্র করছে। আর এর ফলেই নাকি অন্যান্য গাছের তুলনায় সেই গাছগুলিতে তাড়াতাড়ি ফুল ফুটছে।

গবেষকরা চারটি আলাদা প্রজাতির উদ্ভিদের নমুনা নিয়ে পরীক্ষা করে দেখেছেন যে, ‘বাম্বল বী’-রা গাছের পাতায় বিভিন্ন আকারের গর্ত করতে কয়েক সেকেন্ড মাত্র সময় নেয়। একইসঙ্গে গবেষকরা এটাও লক্ষ করেছেন যে, উদ্ভিদে এহেন অ্যাবায়োটিক স্ট্রেস-এর ফলে ফুল ফোটার সময় ত্বরান্বিত হতে পারে। পরীক্ষার জন্য গবেষকরা কয়েকটি ফুলবিহীন কালো সরিষা (Brassica nigra) এবং টমেটো গাছকে (Solanum lycopersicum) জাল দিয়ে ঢেকে রেখে কিছু ক্ষুধার্ত, পরাগ-বঞ্চিত ভ্রমর ভিতরে ছেড়ে দিয়েছিলেন। পাশাপাশি অন্য একটি জায়গায় শুধু সেই গাছগুলি রেখে গবেষকরা নিজেরাই পাতাগুলিতে অর্ধচন্দ্রাকৃতি ছিদ্র করে দেন। দেখা যায়, ক্ষুধার্ত ভ্রমরগুলি তাদের সংস্পর্শে থাকা ফুলবিহীন গাছের পাতাগুলিকে আক্রমণ করছে এবং ছিদ্র করছে। স্বাভাবিক অবস্থায় ভ্রমরেরা ফুলবিহীন গাছের এভাবে ক্ষতিসাধন করে না এবং আশ্চর্যের কথা হল, যে জায়গায় ভ্রমর ছিল, দেখা গেল সেখানে কালো সরিষার উদ্ভিদগুলিতে অন্যগুলির চেয়ে প্রায় ১৬ দিন আগে ফুল আসছে। আবার একই ভাবে, ভ্রমরের সংস্পর্শে থাকা টমেটো গাছগুলিতে ফুল আসছে বাকিগুলি অপেক্ষা প্রায় ৩০ দিন আগে।

গবেষকদের অনুমান, পরিবর্তিত জলবায়ুর সাথে মানিয়ে চলার জন্য 'বাম্বল বী'-দের এই অভিযোজন উদ্ভিদকেও নিজস্ব অভিযোজনে সাহায্য করছে। এর কারণ নিশ্চিতভাবে জানা না গেলেও বিজ্ঞানীরা অনুমান করছেন যে ভ্রমরেরা এমন একটি রাসায়নিক পদার্থ ত্যাগ করে যা উদ্ভিদের শরীরে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে, আর তার ফলেই এই ঘটনা। তবে তাঁদের মতে, এই বিষয়ে নিশ্চিত হতে গেলে আরও গবেষণার প্রয়োজন।



ঋণ : www.sciencealert.com

#Bumbleebee #Insect #Flower #Science #New Finding #Climate Change #Adaptation #silly point #ভ্রমর #ফুল #অভিযোজন #জলবায়ু পরিবর্তন #সিলি পয়েন্ট #শ্রেয়া মিত্র

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

31

Unique Visitors

183649