বিজ্ঞান ও প্রযুক্তি

অন্ত্রবাসী অণুজীব : এমন বন্ধু আর কে আছে!

টিম সিলি পয়েন্ট June 1, 2021 at 8:23 am বিজ্ঞান ও প্রযুক্তি

কথায় বলে, মানুষের হৃদয়ে পৌঁছনোর সহজতম রাস্তা তার পেটের ভিতর দিয়ে। পৌষ্টিকতন্ত্রকে খুশি করতে পারলে ভালোবাসায় যে বিশেষ ভাগ বসানো যায়, নবাব-বাদশাহদের বাবুর্চিদের দিকে তাকালেই তা মালুম হয় বৈকি! আর শুধু কী রাজা-উজির, আপনার-আমার মতো রামা কৈবর্তদের সংসারেও কি এইটিই পরম সত্য নয়? নারী-পুরুষ নির্বিশেষে মান ভাঙ্গানোর পালায় খুন্তিই কি এক-একসময় আমাদের শ্রেষ্ঠ আয়ুধ হয়ে ওঠে না? অবশ্য নিজের হাত না খেললে রেস্তোরাঁ ভরসা, কিন্তু মোটের উপর, অর্থ বা লিঙ্গভেদে হৃদয়গামী রাস্তায় কোনও শর্টকাট নেই। বিজ্ঞানও একথায় সায় দেয়, তবে পাচকের দায়িত্ব সে তুলে দেয় ব্যাকটেরিয়ার হাতে।

ব্যাকটেরিয়া অর্থাৎ আণুবীক্ষণিক এককোশী জীব, যাদের নাম শুনলেই বিচ্ছিরি সব রোগের তালিকা মাথায় আসে? ঠিক তাই, তবে তাদের মধ্যেও কিছু আমাদের সুহৃদ আছেন, শরীরের ভিতর-বাইরে সাকিন গেঁড়ে দিব্যি বসে থাকেন। অবাক হবেন না, শুধু ব্যাকটেরিয়া নয়, সেইসঙ্গে আর্কিয়া, ছত্রাক এমনকি ভাইরাসেরাও শান্তিপূর্ণ সহাবস্থান করে আমাদের সঙ্গেই। গোদা হিসেবে বললে, পূর্ণবয়স্ক মানবশরীরের মোট কোশের সংখ্যার দশগুণ অণুজীব থাকে তার সারা দেহে, ছড়িয়ে ছিটিয়ে। তাদের উপস্থিতি আমাদের জন্য অনেকংশেই উপকারী, এই খবর এতদিনে নানাভাবে প্রমাণিত। রোগসৃষ্টিকারী জীবাণুদের বংশবিস্তারে বাধা দেওয়া, আমাদের পাচিত খাদ্যকে আরও সরল যৌগে ভেঙ্গে হজমে সাহায্য করা, বিভিন্ন রকম প্রয়োজনীয় রাসায়নিকের উৎপাদনে সাহায্য করা – অতিথি অণুজীবদের কাছে নানা বিষয়েই আমরা ঋণী। এহেন অণুজীবদের এক কথায় বলে প্রোবায়োটিক। এমনকি সাংঘাতিক পেটখারাপ বা ডায়েরিয়ার সময়, ওষুধের সঙ্গে সঙ্গে ডাক্তারবাবু নিদান দেন প্রোবায়োটিক সাপ্লিমেন্ট খাওয়ার; তা হতে পারে প্যাকেটজাত পথ্য অথবা ঘরে-পাতা দই। পৌষ্টিকনালী থেকে ধুয়েমুছে যাওয়া ল্যাক্টোব্যাসিলাস বা বিফিডোব্যাকটেরিয়ামদের আবার ফিরিয়ে আনতেই এত চেষ্টা, অতএব তাদের বন্ধুত্ব আমাদের পেটের জন্য বড়ই দামী। মজা হল, সাম্প্রতিক গবেষণা বলছে পেটের ভিতরে থাকা এই ব্যাকটেরিয়াদের একাংশ আমাদের হৃদয়ের জন্যও দামী! কেমন সে ব্যাপার? 

দৈনন্দিন অনিয়মের যে গুটিকতক ক্ষত আমরা বয়ে চলি, তার অন্যতম হল কোলেস্টেরল। বয়স বাড়লে এর চোরাগোপ্তা অত্যাচারে কাবু হতে হয় অনেককেই। কিন্তু তাই বলে একে ফেলে দেওয়াও যায় না, আমাদের সমস্ত কোশপর্দার গঠনের গুরুত্বপূর্ণ অংশ হল কোলেস্টেরল। তাই খাবার থেকে প্রাপ্ত কোলেস্টেরল শরীরের মধ্যে বিভিন্ন ভাবে ঘুরে বেড়ায় – ট্রাইগ্লিসেরাইড বা ফ্যাট, HDL বা গুড কোলেস্টেরল এবং LDL বা ব্যাড কোলেস্টেরল। HDL কোলেস্টেরলকে যত্ন করে লিভারে নিয়ে যায় ভেঙ্গে ফেলার জন্য, তাই সে গুড; LDL তাকে পাঠায় সোজাসুজি ধমনীতে, সেখানে অতিরিক্ত মাত্রায় জমলেই হার্ট ব্লকেজের সম্ভাবনা বাড়তে থাকে। অতি সম্প্রতি এম.আই.টি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী দেখিয়েছেন, অন্ত্রনালীর গায়ে লেগে থাকা বিশেষ একপ্রকার ব্যাকটেরিয়া কোলেস্টেরলকে ভেঙ্গে নিষ্ক্রিয় কপ্রোস্ট্যানল যৌগে পরিণত করতে পারে! এর আগে জানা গেছিল যে দক্ষিণ এশিয়ার বিভিন্ন জায়গায় ভাত বা শর্করাজাতীয় খাবার পচিয়ে (fermentation) তৈরি “তাপাই”তে ল্যাক্টোব্যাসিলাসের বিশেষ প্রকারভেদ থাকে, যা কিনা পরীক্ষাগারে ইঁদুরের অন্ত্রে প্রতিস্থাপন করলে কোলেস্টেরল ভাঙ্গতে সক্ষম। সেই থেকে খোঁজ চলছিল, যদি মানুষের শরীরেও এমন উপকারীর দেখা মেলে! অবশেষে অনুসন্ধান সার্থক করে খুঁজে পাওয়া গেছে ইউব্যাকটেরিয়াম কপ্রোস্ট্যানোলিজিন্স (Eubacterium coprostanoligenes) – মানবদেহের অন্ত্রবাসী অণুজীব যা কোলেস্টেরল ভেঙ্গে রক্তে তার অনুপাত কমায়। নিঃসংশয় হওয়ার জন্য বিজ্ঞানীরা আলাদা আলাদা মানুষের মলের নমুনা নিয়ে সেখান থেকেও এই বন্ধুটিকে সার্থক ভাবে গবেষণাগারে লালন-পালন করতে সক্ষম হয়েছেন এবং যাদের শরীরে এই ব্যাকটেরিয়ার উপস্থিতি নেই তাদের তুলনায় এই মানুষগুলির রক্তে LDL-এর পরিমাণের বিশেষ তারতম্যও লক্ষ্য করেছেন। জিনোম সিকুয়েন্সিং-এর মাধ্যমে এও জানা গেছে, এই ব্যাকটেরিয়ার মধ্যে অবস্থিত ismA নামক একটি জিন কোলেস্টেরল ভাঙ্গার খেলায় মূল খেলোয়াড়। কাজেই এই মুহূর্তে ধারণা করাই যায়, যাদের শরীরে এমন সুহৃদ উপস্থিত তারা কোলেস্টেরল সংক্রান্ত সমস্যায় চট করে কাবু হবে না। সাধারণের তুলনায় তাদের হয়ে লড়াইটা আরও বেশি দিন জারি রাখবে ইউব্যাকটেরিয়াম। এরপরেও এদের দূরে ঠেলা যায়? 

তথ্যসূত্রঃ 

(১) Cholesterol homeostasis associated with probiotic supplementation in vivo, Journal of Applied Microbiology

(২) Cholesterol metabolism by uncultured human gut bacteria influences host cholesterol level, Cell Host Microbe




কভার ছবি : অন্তর্জাল

#বাংলা #বিজ্ঞান ও প্রযুক্তি #পপুলার সায়েন্স #টিম সিলি পয়েন্ট #অণুজীব #bacteria #Silly পয়েন্ট #Web Portal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

64

Unique Visitors

184018