ফিচার

ইনজেনুইটি : মঙ্গলের আকাশে পৃথিবীর প্রথম হেলিকপ্টার

মন্দিরা চৌধুরী April 6, 2022 at 7:34 am ফিচার

২০২১ সালের ১৯ এপ্রিল। মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে একটি অনন্য নজিরের দিন। সৌজন্যে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। পৃথিবীর বাইরে প্রথমবারের মতো সফলভাবে উড়ল হেলিকপ্টার। হেলিকপ্টারের নাম 'ইনজেনুইটি'। আর এর হাত ধরেই নয়া অধ্যায় লিখল নাসার মহাকাশ বিজ্ঞান চর্চা। মঙ্গল গ্রহের পৃষ্ঠদেশে একাধিকবার সফলভাবে উড়েছে মার্স হেলিকপ্টার 'ইনজেনুইটি’। অতি সম্প্রতি আবার তাকে পাঠানো হয়েছে মঙ্গলে। গত ৩ এপ্রিলও মঙ্গলের আকাশে উড়েছে নাসার এই হেলিকপ্টার।


মঙ্গল গ্রহের অপরিচিত আবহাওয়া এবং বায়ুমণ্ডলের সঙ্গে পৃথিবীর আবহাওয়া এবং বায়ুমণ্ডলের বিস্তর ফারাক। মঙ্গলগহের আকাশে এই হেলিকপ্টারের ওড়া তাই মোটেই সহজ ছিল না। শুধু তাই নয়, লাল গ্রহের বুকে দিনের বেলায় চরম উষ্ণ এবং রাতের বেলায় তীব্র শীতল আবহাওয়ায় টিকে থাকাও একটা বড় চ্যালেঞ্জ ছিল ইনজেনুইটির কাছে। মঙ্গল গ্রহের বুক থেকে নমুনা সংগ্রহ করে বিভিন্ন পরীক্ষার জন্য পৃথিবীতে নিয়ে এসেছে এই হেলিকপ্টার। এবারের অভিযানেও জরুরি নমুনা সংগ্রহের উদ্দেশ্য নিয়েই তাকে পাঠানো হয়েছে। মঙ্গলের বুকে প্রাণ এবং জলের সন্ধান করছে এই হেলিকপ্টার। এর পাশাপাশি সেখানকার ভূ-প্রাকৃতিক গঠন, বায়ুমণ্ডলীয় স্তর এবং অন্যান্য বিষয়ও খতিয়ে দেখছে ইনজেনুইটি। তার সংগৃহীত তথ্য থেকে নিঃসন্দেহে মঙ্গল বিষয়ে নতুন তথ্য জানা যাবে। 

ইনজেনুইটি মঙ্গলগ্রহের পৃষ্ঠ থেকে মাত্র ৩ মিটার উপরে উড়তে পেরেছে, তাও মাত্র ৩৯.১ সেকেন্ড ভেসে থাকতে পেরেছে। আপাতদৃষ্টিতে এটিকে কোনো কৃতিত্ব বলে মনে হওয়ার কথা নয়। কিন্তু মঙ্গল গ্রহের মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রায় এক–তৃতীয়াংশ, কিন্তু মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলের ঘনত্ব পৃথিবীর বায়ুমণ্ডলের ঘনত্বের ১০০ ভাগের ১ ভাগ মাত্র। তার ফলে পৃথিবীর তুলনায় মঙ্গলগ্রহে কোনো আকাশযানের উড়তে পারা বহুগুণে কঠিন। মঙ্গল গ্রহে কোনো আকাশযানের সমতল থেকে উড়তে সক্ষম হওয়া আর পৃথিবীতে কোনো আকাশযানের ভূপৃষ্ঠ থেকে ৩০,০০০ মিটার উচ্চতায় পৌঁছানো প্রায় সমতুল্য। এখনও পর্যন্ত পৃথিবীতে কোনো হেলিকপ্টার ভূপৃষ্ঠ থেকে ৩০,০০০ মিটার উঁচুতে উঠতে পারেনি।

আজ থেকে একশো বছর আগে যদি ভাবা হতো যে, মঙ্গল গ্রহের বুকে পৃথিবী থেকে উৎক্ষেপিত একটি হেলিকপ্টার উড়ছে, তাহলে সেটা অলীক কল্পনা ছাড়া আর কিছুই মনে করা সম্ভব হত না। কারণ তখন মঙ্গল গ্রহে অভিযান মহাকাশ বিজ্ঞানীদেরও স্বপ্ন ছিলো। অথচ এর ঠিক এক শতকের মধ্যেই মার্কিন মহাকাশ সংস্থা নাসার তৈরি ক্ষুদ্র চালকবিহীন হেলিকপ্টার ইনজেনুইটি মঙ্গল গ্রহে অভিযান চালাতে সফল হলো। তাই মহাকাশবিজ্ঞানের ক্ষেত্রে  এই ঘটনা এক মাইলস্টোনই বটে। এক বছরের বেশি সময় ধরে এই হেলিকপ্টারের একের পর এক সফল উড়ান নিশ্চিতভাবেই আমাদের মঙ্গল-চর্চায় নতুন দিগন্ত উন্মোচন করবে।   




তথ্যঋণ -  www.space.com

আরও পড়ুন: সশস্ত্র বিপ্লবের ছক কষছেন খোদ রবীন্দ্রনাথ, অভিযোগ উঠেছিল মার্কিনি মামলায়/ তোড়ি সেন






#ইনজেনুইটি #নাসা #বিজ্ঞান #মন্দিরা চৌধুরী #ফিচার #সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

115

Unique Visitors

184204