ফিচার

কলকাতা থেকে লন্ডনে ছিল বাসরুট, জানেন কি?

মৃণালিনী ঘোষাল Oct 15, 2022 at 7:22 am ফিচার

কলকাতা থেকে লন্ডন যেতে গেলে এককালে জলযান ছাড়া উপায় ছিল না। আর এখন সকলেই বেছে নেবেন উড়োজাহাজ। কিন্তু জানেন কি, এককালে বাস-সার্ভিসও চালু ছিল এই দুই শহরের মধ্যে?

আরও পড়ুন: বাল্যবিবাহের বিরুদ্ধে যুদ্ধে গোটা বিশ্বকে প্রেরণা যোগাচ্ছে বালিকাবধূ নুজুদ আলির আত্মকথা

আজ্ঞে হ্যাঁ। কলকাতা থেকে লন্ডন, স্থলপথে প্রায় ৮০০০ কিলোমিটার রাস্তা এককালে পাড়ি দেওয়া যেত বাসেও। পাঁচের দশকের শেষদিকে একটি নয়, দু-দুটি কোম্পানির বাস যুক্ত করেছিল কলকাতা আর লন্ডনকে। ইন্ডিয়া ম্যান আর অ্যালবার্ট। এর মধ্যে অ্যালবার্ট ছিল দোতলা বাস। 

১৯৫৭ সালের ১৫ এপ্রিল লন্ডনের ভিক্টোরিয়া কোচ স্টেশন থেকে যাত্রা শুরু ইন্ডিয়া ম্যানের। বাসটি দিনের বেলায় চলত, আর যাত্রীদের বিশ্রামের সুবিধার জন্য রাতে থামত কোনও হোটেলে। ফ্রান্স, ইতালি, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান এবং পাকিস্তান হয়ে ভারতে প্রবেশ করে ইন্ডিয়া ম্যানের বাস। কলকাতায় এসে বাসটি পৌঁছেছিল জুন মাসের ৫ তারিখে। ফের কলকাতা থেকে যাত্রা করে একই বছরের ২ আগস্ট লন্ডনে পৌঁছেছিল ইন্ডিয়া ম্যান। অসওয়াল্ড জোসেফ এবং গ্যারো ফিশারের তত্ত্বাবধানে চালু হওয়া এই বাস সার্ভিসটি সেসময় বেশ জনপ্রিয়ও হয়েছিল। ২০ জন যাত্রী নিয়ে প্রথম যাত্রা করে বাসটি। লন্ডন থেকে কলকাতা যেতে যাত্রীদের গুনতে হত ৮৫ পাউন্ড, আর ফিরতি পথের ভাড়া ছিল ৬৫ পাউন্ড। 

একই সময়ে লন্ডন-কলকাতা পথে চলত অ্যালবার্ট নামে আরও একটি দোতলা বাস। সেই বাস সার্ভিসটি চালাত অ্যালবার্ট ট্রাভেল নামের একটি প্রতিষ্ঠান। অ্যালবার্ট লন্ডন থেকে কলকাতা পর্যন্ত ১৫ বার এবং লন্ডন থেকে সিডনি পর্যন্ত চারবার যাতায়াত করেছিল বলে জানা যায়। মনে করা হয়, ইংল্যান্ড থেকে বেলজিয়াম হয়ে একে একে এই বাস পাড়ি দিত জার্মানি, অস্ট্রিয়া, যুগোস্লাভিয়া, বুলগেরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান এবং পশ্চিম পাকিস্তান। ভারতে প্রবেশ করে নয়াদিল্লি, আগ্রা, এলাহাবাদ ও বেনারস হয়ে সবশেষে কলকাতায় পৌঁছাত এই বাসটি। কন্ডাক্টেড টুরের মতো যাত্রাপথের অন্যান্য দ্রষ্টব্য স্থানও দেখতে পেতেন যাত্রীরা। এর ভাড়া ছিল অনেকটা বেশি, কিন্তু স্বাচ্ছন্দ্যও টেক্কা দিত ইন্ডিয়া ম্যানকে। বাসটিতে ছিল লাউঞ্জ, রিডিং রুম, ডাইনিং রুম, কিচেন। যাত্রীদের আরাম ও বিনোদনের জন্য স্লিপিং বাঙ্ক, হিটার, রেডিও ইত্যাদি বিবিধ ব্যবস্থাপনা ছিল। লন্ডন থেকে কলকাতা আসতে যাত্রীদের খরচ পড়ত ১৪৫ পাউন্ড। তাঁদের ট্যাগলাইন ছিল - 'Your complete home while you travel"। অ্যালবার্টের যাত্রাপথই সে সময় পৃথিবীর দীর্ঘতম বাসরুট ছিল। 

১৯৭৬ সাল পর্যন্ত লন্ডন-কলকাতা বাস সার্ভিস চালু ছিল বলে জানা যায়। কিন্তু এরপর বিশ্বরাজনীতির পট পরিবর্তন হতে থাকে। বিশেষ করে ভারত-পাকিস্তানের মধ্যে জটিলতা ক্রমশ বাড়তে থাকে। অবশেষে নিরাপত্তার কথা ভেবে এই বাস সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। 


….……………………. 


ঋণ : curlytales.com, তোড়ি সেন  

#কলকাতা #লন্ডন #বাস #ইতিহাস #ফিচার #সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

30

Unique Visitors

183172