ফিচার

ব্রিটিশ শিল্পীর আঁকা ছবি যাচ্ছে চাঁদের 'প্রদর্শনী'-তে

টিম সিলি পয়েন্ট Mar 2, 2022 at 9:56 am ফিচার

এ বছরের শেষেই চাঁদে হবে বিখ্যাত শিল্পী সাশা জাফরির আঁকা ছবি ‘উই রাইজ টুগেদার উইথ দ্য লাইট অফ দ্য মুন' -এর 'প্রদর্শনী'। কল্পবিজ্ঞানের গল্প না। নির্জলা সত্যি। ব্রিটিশ শিল্পীর আঁকা ছবিটি নিয়ে বছরের শেষদিকেই চাঁদে পাড়ি দেবে নাসার মহাকাশযান। এবং চাঁদের বুকেই জায়গা পাবে ছবিটি।

২০২০ সালে দুবাইয়ের একটি প্রদর্শনীতে প্রথমবার এই মূল শিল্পকর্মটিকে জনসমক্ষে আনেন শিল্পী। এবার তিনি সোনা-আ্যলুমিনিয়ামের একটি মিশ্র ধাতব পাতে ছবিটি খোদাই করেছেন, যাতে তা চাঁদের তাপমাত্রা সইতে পারে। এই ধাতু সর্বনিম্ন মাইনাস ১৭৩ ডিগ্রি সেন্টিগ্রেড ও সর্বোচ্চ ১২৩ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা সহ্য করতে পারবে। অবশ্য ছবিটির আরেকটি সংস্করণ থাকবে পৃথিবীতেই। মহাকাশযান রওনা দেবার ঠিক আগে ছবিটির রঙিন সংস্করণ নিলামে উঠবে। নিলাম চলবে মহাকাশযানের সফল অবতরণ হওয়া পর্যন্ত। 

তবে মহাশূন্যে বা চাঁদে শিল্পকলা পাঠানোর ঘটনা এই প্রথম নয়। মহাকাশ অভিযানে নিখোঁজ হয়ে যাওয়া অভিযাত্রীদের মনে রেখে আগেও এক বিশেষ স্মরণিকা পাঠানো হয়েছিল চাঁদে। তবে এবারের এই ছবি পাঠানোর ব্যাপারটি আসলে অন্যরকম এক উদ্যোগের সূত্রপাত। এই আসন্ন চন্দ্র অভিযানের নেপথ্যে নাসার Commercial Lunar Payload Services initiative (CLPS)-এর সঙ্গে কাজ করছে আরও দুটি এরোস্পেস ফার্ম – স্পেসবিট ও অ্যাস্ট্রোবটিক। অ্যাস্ট্রোবটিক শুরু করতে চলেছে স্পেস-ডেলিভারি সার্ভিস। ভবিষ্যতে বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি মহাশূন্যে ডেলিভারি দেবে তারা। তারই এক আনুষ্ঠানিক মহড়া বলা যেতে পারে সাশা জাফরির এই ছবি পাঠানোকে।  নাসা কর্তৃপক্ষ এই অভিযান ও ছবি নিলাম থেকে উপার্জিত অর্থ স্বাস্থ্য,শিক্ষা ও পরিবেশগত উন্নতির কাজে ব্যয় করার কথা বলেছেন।  


ঋণ : gulftoday.ae 

#সাশা জাফরি #ফিচার #ওয়েব পোর্টাল #টিম সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

82

Unique Visitors

183607