ফিচার

আগুনে পুড়বে না বই : সেন্সরশিপের বিরুদ্ধে অভিনব প্রতিবাদে মার্গারেট অ্যাটউড

টিম সিলি পয়েন্ট June 4, 2022 at 3:41 am ফিচার

বইয়ের ওপর সেন্সরশিপের চোখরাঙানি চলবে না - এমন বার্তা দিতেই জনসমক্ষে নিজের বইয়ে অগ্নিসংযোগ করলেন বিখ্যাত কানাডিয়ান সাহিত্যিক মার্গারেট অ্যাটউড। মজার কথা হচ্ছে, বই কিন্তু পুড়ল না। বইটির এই বিশেষ সংস্করণটি যে সেভাবেই তৈরি হয়েছে। বুকারজয়ী সাহিত্যিকের এই প্রতিবাদ আলোড়ন তুলেছে পাঠকদের মধ্যে।

জ্ঞানচর্চায় সেন্সরশিপ নিয়ে উত্তাল গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। বিগত ৯ মাসের মধ্যে আমেরিকার ২৬টি রাজ্যের ৮৬টি জেলায় স্কুল লাইব্রেরি এবং শ্রেণিকক্ষ থেকে নিষিদ্ধ করা হয়েছে মোট ১৮৫৬টি বই। এমনকি কোনো কোনো ক্ষেত্রে বদলে ফেলা হয়েছে স্কুলের সিলেবাস, পাঠ্যপুস্তকও। সরকারের এই অন্যায় দাদাগিরির বিরুদ্ধেই সম্প্রতি এক অভিনব প্রতিবাদের পথ খুঁজে বের করলেন ৮২ বছর বয়সী মার্গারেট। তাঁর সাড়াজাগানো উপন্যাস ‘দ্য হ্যান্ডমেইডস টেল’গত বছরই টেক্সাস ও কানসাসে নিষেধাজ্ঞার কোপে পড়েছে। যৌন উপাদানের ছড়াছড়ি ও খ্রিস্টানবিরোধী ভাবধারার অভিযোগ তোলা হয়েছে এই উপন্যাসের বিরুদ্ধে।  অবশ্য শুধু আমেরিকা নয়, স্পেন, ইতালি, পর্তুগাল-সহ একাধিক দেশে নিষিদ্ধ হয়েছে একাধিকবার। কিন্তু পাঠক প্রবলভাবে পছন্দ করেছেন এই বই। বইটিকে ভিত্তি করে নির্মিত সিরিজ জনপ্রিয় হয়েছে বিভিন্ন দেশের দর্শকদের মধ্যে। এই বইকেই এবার প্রতিবাদের হাতিয়ার করলেন লেখক। 

আরও পড়ুন: ছত্রাক থেকে ছিলিম: গাঁজা চাষের অভিনব পন্থার হদিশ

পরিকল্পনা অনুযায়ী ‘দ্য হ্যান্ডমেইডস টেল’-এর অগ্নিপ্রতিরোধী (Unburnable Edition) বিশেষ সংস্করণ বের করেছিল প্রকাশনা সংস্থা পেঙ্গুইন। ফেনল-নির্মিত কভার এবং তাপ-প্রতিরোধী ফয়েল পৃষ্ঠায় ছাপা এই বইটিতে গত ২৪ জুন জনসমক্ষে আগুন লাগালেন মার্গারেট। পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ একটি ভিডিও প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে অশীতিপর লেখক ফ্লেমথ্রোয়ার দিয়ে তাঁর বইটিতে অগ্নিসংযোগ করছেন। এর মাধ্যমে  মার্গারেট বার্তা দিতে চাইলেন যে, কোনও গ্রন্থকে নিষিদ্ধ করলেও তার অস্তিত্ব আসলে মুছে দেওয়া যায় না। বইটির অল্প কিছু অগ্নিপ্রতিরোধী সংস্করণ পেঙ্গুইন বের করেছে, যেগুলি নিলামে তোলা হয়েছে। ৭ জুন পর্যন্ত চলবে এই নিলাম। নিলাম থেকে প্রাপ্ত অর্থ তুলে দেওয়া হবে মার্কিন যুক্তরাষ্ট্রের অলাভজনক প্রতিষ্ঠান PEN-এর হাতে। এই প্রতিষ্ঠান সমাজের বিভিন্ন ক্ষেত্রে সরকারের সেন্সরশিপের বিরুদ্ধে প্রচার ও প্রতিরোধ গড়ে তুলছে।  


#মার্গারেট অ্যাটউড #বুকার #সেন্সর #বাকস্বাধীনতা #Unburnable Edition #দ্য হ্যান্ডমেইডস টেল #ফিচার #সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

118

Unique Visitors

185483