ফিচার

বাংলার পুজোয় প্রথম থিমের পরশ এনেছিলেন শিল্পী অশোক গুপ্ত

তিস্তা সামন্ত Oct 6, 2021 at 3:45 pm ফিচার

একচালা প্রতিমার প্রথা আগেই ভেঙে গেছিল। অবশ্য পরীক্ষানিরীক্ষার আগ্রহ থেকে নয়, নিতান্ত দায়ে পড়েই। এমারজেন্সি প্ল্যান হিসেবে।

১৯৩৮ সালের দুর্গাপুজো। পঞ্চমীর দিন হঠাৎ আগুন লেগে পুড়ে গেল কুমারটুলি সর্বজনীন এর প্রতিমা। সবার মাথায় হাত। হাতে মাত্র একদিন। এর মধ্যে নতুন করে প্রতিমা তৈরি করা কি সম্ভব? তাড়াহুড়োতে একচালার প্রতিমা তৈরি না করে অনেকে মিলে আলাদা আলাদা করে পাঁচটা ঠাকুর তৈরি করলেন। সেই প্রথম একচালা ভেঙে পাঁচচালা হল প্রতিমা। নেতৃত্বে শিল্পী গোপেশ্বর পাল, যাঁকে জি পাল নামে চিনতেন সকলে। বাংলার শ্রেষ্ঠ উৎসবে প্রথা ভাঙার প্রথম কারিগর তাঁকেই বলা হয়। তবে বাংলার শারদীয় হাওয়ায় থিমের পরশ আসতে আসতে কেটে গেল আরও দুটো দশক। আজকে যে থিমপুজোর রমরমা তার সূত্রপাত পাঁচের দশকে, এবং তার ভগীরথ ছিলেন শিল্পী অশোক গুপ্ত। 

উত্তর কলকাতায় রাজবল্লভ পাড়ার মুখে জগৎ মুখার্জি পার্ক। সমাজসেবা থেকে খেলাধুলো সবক্ষেত্রেই এলাকা হিসেবে বেশ অগ্রণী। এলাহি দুর্গাপুজোরও আয়োজন করতেন তাঁরা। ১৯৫৯ সালে এই পুজোর দায়িত্ব দেওয়া হয় অশোক গুপ্তকে। একেবারে অন্যরকম ভাবনায় প্রতিমার পরিকল্পনা করেন তিনি। পশ্চিমবাংলা তখন  খাদ্য আন্দোলনে উত্তাল। সেই প্রেক্ষাপটেই অশোকবাবু গড়েন দুর্গাপ্রতিমা। তারপর থেকে টানা ১৯৭৫ পর্যন্ত জগৎ মুখার্জি পার্কে প্রতিমা তৈরি করেছিলেন অশোকবাবু। দীর্ঘ কর্মজীবন জুড়ে বিভিন্ন পরীক্ষামূলক কাজ তিনি করে গিয়েছেন। বারবার প্রতিমার ফর্ম ভেঙেছেন। ব্যবহার করেছেন নানারকম প্রথাবহির্ভূত রং। অস্ত্রবিহীন দেবীপ্রতিমা থেকে শুরু করে থার্মোকলের দুর্গা - প্রতিবছর নতুন নতুন চমকে মুগ্ধ করতেন তিনি। এই নতুনত্বকে সে সময় অনেকেই ভালো চোখে দেখেননি। অনেক বিতর্ক হয়েছে। কিন্তু পুজো কমিটির কর্তা ও উদ্যোক্তারা অশোকবাবুর পাশে ছিলেন। প্রতিবারই সমসাময়িক ঘটনাপ্রবাহ বা নানারকম ভিন্নস্বাদের ভাবনার সঙ্গে মিলিয়ে দিয়েছিলেন পুজোর মেজাজকে। টাউন হল ভাঙা থেকে চিন-ভারত সংঘাত পর্যন্ত নানাবিধ 'বড়ো ঘটনা'-কে থিম করেছেন তিনি। প্রতিমায় বিদেশি ঘরানার শিল্পরীতি ব্যবহারেও তিনিই ছিলেন পথিকৃৎ। বলা যেতে পারে তাঁর হাত ধরেই থিম পুজোর শুরু। সত্যজিৎ রায়ের মতো অনেক বিশিষ্ট মানুষ এই পুজো দেখতে আসতেন অশোক গুপ্তের কাজ দেখবেন বলে। একদিকে দেবব্রত বিশ্বাসের গান আরেকদিকে অশোক গুপ্তর প্রতিমা - এই দুই-ই হয়ে উঠেছিল জগৎ মুখার্জি পার্কের পুজোর অভিজ্ঞান।

গত বছর অর্থাৎ ২০২০ সালে জগৎ মুখার্জি পার্কের পুজোয় থিম হিসেবে বেছে নেওয়া হয়েছিল শিল্পী অশোক গুপ্তকেই। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে সাজানো হয়েছিল মণ্ডপ চত্বর। যদিও কোভিড পরিস্থিতির জন্য মানুষ এই প্রয়াস বিশেষ দেখার সুযোগ পাননি।  

আরও পড়ুন:পুজোর বাড়ি, বাড়ির পুজো/শুভংকর ঘোষ রায় চৌধুরী

...............

ঋণ : থিমের বিবর্তন : প্যান্ডেলওয়ালা থেকে শিল্পের সফর / বন্দন রাহা / বর্তমান, ২৩ অক্টোবর, ২০২০ 

অলংকরণ- অর্পণ দাস 
চিত্র সম্পাদনা- অর্পণ দাস

#দুর্গা পুজো #তিস্তা সামন্ত #থিমের পুজো #পুজোর রোয়াক #ওয়েব পোর্টাল

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

11

Unique Visitors

183144