ফিচার

বিখ্যাত জার্মান প্রকাশনা সংস্থায় মানুষের কাজ কাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তা

টিম সিলি পয়েন্ট June 22, 2023 at 8:19 pm ফিচার

আক্সেল স্প্রিংগার (Axel Springer)। ইউরোপের সবচেয়ে বড় প্রকাশনাগুলির মধ্যে একটি এই খ্যাতনামা জার্মান কোম্পানি। তাঁদের পরিচালিত একটি জনপ্রিয় জার্মান ট্যাবলয়েড বিল্ড (Bild)। দুশোর কাছাকাছি কর্মী কাজ হারাতে চলেছেন কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য। আরেক জনপ্রিয় জার্মান পত্রিকা Frankfurter Allgemeine (FAZ) গত ২১ জুন এই খবর প্রকাশ করেছে। একটি অভ্যন্তরীণ ইমেল থেকে এই খবর ছড়িয়েছে বলে জানা যাচ্ছে। 'দ্য গার্ডিয়ান'-এর মতো সংবাদমাধ্যমও এই খবরটিকে সমর্থন করেছে। সম্পাদক ও সহ-সম্পাদক পদের পাশপাশি নাকি বাতিলের তালিকায় থাকবেন প্রিন্ট প্রোডাকশন কর্মী, প্রুফরিডার, ফটো এডিটররাও। এই কাজগুলি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আরও সহজে ও কম খরচে করা যাবে বলে কর্তৃপক্ষ মনে করছেন। স্বভাবতই এই নিয়ে প্রকাশনা ও মিডিয়া মহলে তুমুল আলোড়ন শুরু হয়েছে। কেউ কেউ মনে করছেন ছাপার দুনিয়াটা পাল্টে যাবার প্রথম পদক্ষেপ আক্সেল স্প্রিংগারের এই উদ্যোগ। কৃত্রিম বুদ্ধিমত্তা কি এইসব কাজেও মানুষের বিকল্প হয়ে উঠতে পারবে? উঠছে প্রশ্ন, বিতর্ক।

এ-বছরের গোড়ায় আক্সেল স্প্রিংগার-এর সিইও মাতিয়াস ডপনার (Mathias Döpfner) ঘোষণা করেছিলেন যে তাঁদের কোম্পানি এবার পুরোপুরি ডিজিটাল হতে চলেছে। এ-ও বলেছিলেন যে, কৃত্রিম বুদ্ধিমত্তার স্বাধীন সাংবাদিকতার কাজটিকে আগের এক্সেয়ে অনেক সুচারু করে তুলবে। ফলে এই নিয়ে গুজব ছিলই। 

এই খবর ছড়িয়ে পড়ার পরের দিন অবশ্য আক্সেল স্প্রিংগার-এর সংযোগ আধিকারিক ক্রিশ্চিয়ান সেফট (Christian Senft) খবরটির সত্যতা অস্বীকার করেছেন। 

.................

 

#German tabloid #Bild #artificial intelligence #news editor #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

61

Unique Visitors

183070