বিবিধ

জানেন কীভাবে সময়ের সঙ্গে বদলেছে ক্যাডবেরি ডেয়ারি মিল্ক চকলেটের মোড়ক?

টিম সিলি পয়েন্ট Nov 27, 2020 at 7:33 am বিবিধ

ফটোকপি আর জেরক্স যেমন আজ সমার্থক, তেমনই সমার্থক ক্যাডবেরি আর চকলেট। অনেকেই যেমন জানেন না যে জেরক্স একটি কোম্পানির নাম মাত্র, তেমনই অনেকের এ কথাও খেয়াল থাকে না যে ক্যাডবেরি ছাড়া অন্যান্য কোম্পানির চকলেটও আছে এই ধরাধামে। প্রায় আড়াই শতক ধরে বিশ্বজুড়ে এমনই উন্মাদনা ক্যাডবেরির চকলেটকে নিয়ে। ১৮২৪ সালে বার্মিংহ্যামে চা, কফির পাশাপাশি পানীয় চকলেট দিয়ে ব্যবসা শুরু করেছিলেন এই কোম্পানির আদিপুরুষ জন ক্যাডবেরি। দুধের সঙ্গে কোকো বীন, কোকো পাউডার নিয়ে নানারকম পরীক্ষানিরীক্ষা করতে করতে তিনি মিল্ক চকলেটের নানা রকমফের তৈরির চেষ্টা করছিলেন। তবে কোম্পানির উন্নতি হয় জনের দুই ছেলে রিচার্ড আর জর্জের হাত ধরে। ১৯০৫ সালে ক্যাডবেরি কোম্পানি লঞ্চ করে ডেয়ারি মিল্ক বার। বাকিটা ইতিহাস। খুব কম সময়ের মধ্যেই আট থেকে আশি সকলের প্রিয় হয়ে ওঠা এই চকলেট বারের সঙ্গে জনপ্রিয়তায় আজও পাল্লা দিতে পারবে না গোটা দুনিয়ার আর কোনও কনফেকশনারি। একটা দীর্ঘ সময় ধরে বিশ্বের প্রায় সর্বত্র চকলেটের বাজারে যে সেভাবে কঠিন কোনও প্রতিযোগিতা তৈরিই হয়নি, তার অনেকটা কৃতিত্ব এই একটি প্রোডাক্ট দাবি করতে পারে। ডেয়ারি মিল্ক প্রায় একার দায়িত্বে ক্যাডবেরি কোম্পানিকে এনে দিয়েছে নিশ্চিন্ত নিরঙ্কুশ আধিপত্য।

প্রজন্মের পর প্রজন্ম বুঁদ হয়ে থেকেছে যে স্বাদে, তার মোড়কও আমাদের কাছে অতি পরিচিত ও অতি প্রিয়। বেগুনি রঙের ওপর সোনালি আর সাদার অক্ষরমালা নিজেই যেন আস্ত একটা রূপকথা। কিন্তু বরাবর তো একইরকম থাকেনি এই ডিজাইন। ডেয়ারি মিল্কের একশো পনেরো বছরের রূপকথার যাত্রায় তার জামাকাপড়ের কায়দা পাল্টেছে বেশ কয়েকবার। আজ আমরা দেখব আমাদের প্রিয় চকলেট বারের মোড়কের বিবর্তনের ইতিহাস। 

একেবারে শুরুতে ডেয়ারি মিল্ক চকলেট বিক্রি হত মোড়কহীন বড় মাপের ব্লক হিসেবে। অবশ্য তার মধ্যে চৌকো ছোটোমাপের ব্লক কাটা থাকত, যাতে সুবিধামতো ভেঙে নেওয়া যায়। তবে দ্রুতই মাপ ছোটো করে তাকে মোড়কবন্দী করা হল। প্রথম মোড়কে হালকা মভ রঙের ব্যাকগ্রাউন্ডের ওপর লাল অক্ষরে নাম লেখা হল। পরবর্তী মোড়ক থেকেই চলে এল বেগুনি রং, তার ওপর সোনালি ক্যালিগ্রাফি। মোটের ওপর এই রঙের ধাঁচই স্থায়ী হয়ে গেল ডেয়ারি মিল্কের মোড়কে। লক্ষ করলে দেখা যাবে, ধীরে ধীরে বেগুনি রং গাঢ় হয়েছে। ‘ক্যাডবেরি’জ’ কথাটা সোনালি অক্ষরেই থেকে গেছে। ‘ডেয়ারি মিল্ক’ শব্দবন্ধ বহুদিন পর্যন্ত সোনালি জমির ওপর বেগুনি রঙে ছিল।

১৯৭০ সালের ডিজাইনে জমির রং পাল্টে সাদা হয়ে যায়। তার আগেই, ১৯৫১ সালের মোড়ক থেকে দেখা যায় ক্যাডবেরি ব্র্যান্ডের নিজস্ব ক্যালিগ্রাফি, যা আজও অপরিবর্তিত। কিন্তু ‘ডেয়ারি মিল্ক’ নামের  ক্যালিগ্রাফি বারবার বদলেছে। আমাদের অতিপরিচিত দুটি দুধের গ্লাসের ডিটেলটি ডিজাইনে জায়গা করে নেয় ১৯৯০ সাল থেকে।
২০০৯ সালে ভারতে ডেয়ারি মিল্কের মোড়কে একটি মৌলিক পরিবর্তন আসে, যার ফলে দীর্ঘ এক ইতিহাস শেষ হয়। এতদিন সোনালি রাংতায় মোড়া চকলেট বারটির ওপর কাগজের জ্যাকেট থাকত। এই প্রথম ডেয়ারি মিল্ক বার পুরোপুরি প্লাস্টিকের মোড়কে বন্দী হল। গুণগত মান নিশ্চিত করার জন্যই এই সিদ্ধান্ত।

চকলেটের রাংতার সঙ্গে নিশ্চিতভাবেই আমাদের অনেকের অনেক নস্টালজিয়া জড়িয়ে ছিল। সেই রূপকথা শেষ হলেও ডেয়ারি মিল্কের কৌলীন্য কোনওভাবে কমার লক্ষণ দেখা যাচ্ছে না। বাজারে প্রতিদ্বন্দ্বীর অভাব নেই। কিন্তু ক্যাডবেরির এই একটি সৃষ্টির জয়যাত্রা অব্যাহত। সভ্যতার ইতিহাসে এমন কালজয়ী জিনিস আর কটাই বা আছে। 







#Dairy Milk #Chocolate #Cadbury #John Cadbury #ক্যাডবেরি #টিম সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

108

Unique Visitors

182896