পরিবেশ ও প্রাণচক্র

গুগলের চাকরি ছেড়ে জলাভূমি সংস্কার, 'টাইম' ম্যাগাজিনের প্রভাবশালীদের তালিকায় চেন্নাইয়ের যুবক

টিম সিলি পয়েন্ট 15 days ago পরিবেশ ও প্রাণচক্র ১৪

গুগলের মতো সংস্থার মোটা মাইনের চাকরি ছেড়ে পরিবেশের কাজে নিজেকে নিয়োজিত করেছেন। ২০২২ সালে টাইম ম্যাগাজিনের‘নেক্স জেনারেশন লিডারস’-এর তালিকায় গ্রেটা থুনবার্গ, মে ভয়েবের মতো পরিবেশবিদদের সঙ্গে জায়গা পেয়েছেন তিনিও। তিনি চেন্নাইয়ের অরুণ কৃষ্ণমূর্তি।

অরুণ দেখেছিলেন, রাজ্যের জলাশয়গুলো সংস্কারের অভাবে বিপন্ন। আর তার ফলে বেড়েই চলেছে বন্যা পরিস্থিতি। তাও প্রশাসন সেভাবে নড়েচড়ে বসে না। হেলদোল নেই সাধারণ মানুষেরও। অদৃষ্ট আর সরকারের প্রতি অভিযোগ করেই তাদের দিন কাটে, অথচ কেউ নিজের চারপাশের প্রকৃতি, পরিবেশ নিয়ে বিন্দুমাত্র ভাবিত নন। এটাই ভাবিয়েছিল তাঁকে। কর্পোরেট চাকরি সামলে এইসব নিয়ে কাজ করা সম্ভব না, তিনি বুঝেছিলেন। তাই গুগলের চাকরি ছাড়তে দ্বিধা করেননি। ২০০৭ সালে চাকরি ছেড়ে তৈরি করেন Environmentalist Foundation Of India (EFI) নামে একটি সংস্থা। তার মাধ্যমেই এক দশকেরও বেশি সময় ধরে অরুণ জলাভূমি সংস্কারের কাজ চালিয়ে যাচ্ছেন। এখন আর শুধু তাঁর নিজের রাজ্যে বা দাক্ষিণাত্যে নয়, দেশের ১৯টি রাজ্যে তাঁর সংস্থার শাখা রয়েছে। সদস্য সংখ্যা সব মিলিয়ে প্রায় ৮২ হাজার। 

শুধু জলাভূমি সংস্কার নয়, পাশাপাশি পরিবেশ বিষয়ে সচেতনতামূলক প্রচারও চালাচ্ছেন অরুণ। তৈরি করেছেন জলাশয় ও জল-বাস্তুতন্ত্র বিষয়ে কয়েকটি তথ্যচিত্রও। বিপন্ন প্রজাতির এক কচ্ছপকে নিয়ে তৈরি ‘কুরমা’ নামের তাঁর একটি ছবি ২০১০ সালে ব্রিটিশ কাউন্সিলের ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে। এখনও পর্যন্ত সব মিলিয়ে দেশের ১৯৫টিরও বেশি জলাশয়কে পুনরুজ্জীবিত করে তুলেছেন অরুণ। বিখ্যাত ইউটিউব চ্যানেল 'TedX talks'-এ তাঁর বক্তব্য জনপ্রিয়তা পেয়েছে। পৃথিবীর উজ্জ্বলতম ও প্রভাবশালী যুবাদের তালিকায় তাঁকে জায়গা দিয়ে তাঁর কর্মকাণ্ডকে যোগ্য সম্মানই জানিয়েছেন টাইম ম্যাগাজিন কর্তৃপক্ষ। 

.................. 


#Arun Krishnamurthy #Indian environmental activist #Environmentalist Foundation Of India #Time Magazine

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

5

Unique Visitors

128278