অভিমুখ : ইন্টিমেট ও ফ্লেক্সিবল থিয়েটার স্পেসের হালহকিকত (আর্কাইভ)
যে কোনও শিল্পমাধ্যমের মতো থিয়েটারেও মূলধারার পাশাপাশিই বরাবর হেঁটেছে বিকল্প প্রয়াস। বাংলায় বাদল সরকারের থার্ড থিয়েটার থেকে প্রবীর গুহের অল্টারনেটিভ লিভিং থিয়েটার পর্যন্ত বিস্তৃত সেই ঐতিহ্য। হাল আমলে তার সঙ্গে যুক্ত হয়েছে অশোকনগরের অমল আলো, সাতকাহনিয়ার তেপান্তর নাট্যগ্রাম, দমদমের থিয়েএপেক্স, বোলপুরের নিভৃত পূর্ণিমা গ্রাম, গোবরডাঙা শিল্পায়ন স্টুডিও থিয়েটারের মতো বেশ কিছু উদ্যোগ। বাংলা থিয়েটারের অভিধানে উঠে আসছে ইন্টিমেট থিয়েটার স্পেস, ফ্লেক্সিবল থিয়েটার স্পেস, কমিউনিটি থিয়েটারের মতো নতুন শব্দবন্ধ। পোস্ট-প্যান্ডেমিক পরিস্থিতিতে কোণঠাসা, মরিয়া থিয়েটারজীবীরা আঁকড়ে ধরছেন এইসব উদ্যোগকেই। এই পথেই কি তবে জ্বলবে আলো? এ পথেই থিয়েটারের ক্রমমুক্তি হবে? উত্তর খুঁজেছেন অশোকনগর নাট্যমুখের পরিচালক শ্রী অভি চক্রবর্তী। বাংলার বিভিন্ন ফ্লেক্সিবল ও ইন্টিমেট থিয়েটার স্পেসের হালহকিকত নিয়ে সিলি পয়েন্টের সাপ্তাহিক সিরিজ 'অভিমুখ'। দশটি পর্বের লিঙ্ক একসঙ্গে থাকছে এই আর্কাইভ পোস্টে।
..........................................
প্রথম পর্ব - অশোকনগর নাট্যমুখের 'অমল আলো'
দ্বিতীয় পর্ব - ইফটার থিয়েএপেক্স
তৃতীয় পর্ব - ইউনিটি মালঞ্চের 'বিনোদিনী মঞ্চ'
চতুর্থ পর্ব - 'অমল আলো' স্পেসকে কেন্দ্র করে নির্মিত নাট্য 'মারের সাগর পাড়ি দেব'
পঞ্চম পর্ব - তেপান্তর নাট্যগ্রাম
ষষ্ঠ পর্ব - গোবরডাঙা শিল্পায়ন নাট্যবিদ্যালয় ও স্টুডিও থিয়েটার
সপ্তম পর্ব - সূচনা বগুলার নাট্যস্পেস 'অন্তরপ্রকাশ'
অষ্টম পর্ব - 'বীরভূম সংস্কৃতি বাহিনী'-র নাট্যস্পেস ‘ধাত্রীদেবতা’, ‘সংস্কৃতি ভবন’ ও ‘গুরুকুল আশ্রম’
নবম পর্ব - 'চাকদহ নাট্যজন'-এর 'আঙিনা' ও 'থিয়েক্যাফে'
দশম পর্ব - মহিষাদলের শিল্পকৃতি স্টুডিও থিয়েটার
.................................
[লেখক 'অশোকনগর নাট্যমুখ' দলের পরিচালক ও কর্ণধার]
….………………………………………..
[পোস্টার : অর্পণ দাস]