মুক্তগদ্য

পরামর্শ

শৌভিক মুখোপাধ্যায় April 30, 2021 at 5:27 am মুক্তগদ্য


দুম করে কিছু বলে বসবেন না। চুপচাপ দেখে যান। নেহাৎই অসহ্য মনে হলে নিজেকে বোঝান, আজ আপনার গলা ব্যথা। কাল ঠিক মুখ খুলবেন। কাঁহাতক আর সহ্য করা যায়। কিন্তু ভুলেও একটা শব্দ যেন না বেরোয়। অন্যমনস্ক হতে শিখুন। রাতে ঘুম না এলে বউয়ের কাঁচা ঘুম ভাঙিয়ে আদরে অস্থির করে দিন।তবু, ভাবতে বসবেন না। মাথা গরম হলে প্রেসার মাপুন, চোখ জ্বালা করলে জলের ঝাপটা দিন, ভীষণ বিপর্যস্ত মনে হলে ডাক্তার দেখিয়ে anti depressant খান। কিন্তু, আবারও বলছি, পরিস্থিতিকে দায়ী করবেন না। আখেরে আপনারই ক্ষতি।


রক্ত দেখে ঘাবড়াবার তো কিছু নেই। ওটা রং বলে ভাবতে পারেননা? ভেবে নিতে দোষ কী, মুখ থুবড়ে থাকা মানুষটার উপর রঙের টিন উল্টে গেছে, অথবা সে নিজেই পা মচকে পড়ে গেছে রং ভরা বালতির উপর। দেখছেন না, কেউ এগিয়েও আসছে না। এটা খুন হলে লোক জড়ো হতো না? বলুন !


শিবিরে যোগ দিতেই হবে। বুঝলেন? একটা শেল্টার তো চাই। কি থেকে কি হয়ে যায় আজকাল! কাল মগডালে তো আজ রাস্তায়। এখন একা থাকা খুব রিস্কি। আপনাকে আমরা টানব, না টানলে আর কেউ ঠিক টানবেই, একা আপনি থাকতে পারবেন না। দেবই না থাকতে।শোনেননি কি, স্বাধীন মতামত আর পাগলের প্রলাপ খুব কাছাকাছি চারটে শব্দ? শিবিরে যোগ না দিলে তো আপনাকে পাগল ঘোষণা করা হবে। অন্তত মানসিক স্বাস্থ্যের কথা ভেবে, আসুন হাত মেলাই।

আরও পড়ুন : মোচাঘণ্ট / তানিয়া পাল

...............................................

[ছবি ঋণ : Wassily Kandinsky ]

#সিলি পয়েন্ট #silly পয়েন্ট #গদ্য #মুক্তগদ্য #শৌভিক মুখোপাধ্যায়

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

87

Unique Visitors

182849