ব্যক্তিত্ব

আলোকশিল্পী তাপস সেনের স্ত্রী গীতা সেন : বাংলা নাট্যগানের প্রথম গবেষক

টিম সিলি পয়েন্ট Feb 14, 2021 at 6:24 am ব্যক্তিত্ব

কিংবদন্তী আলোকশিল্পী তাপস সেনের স্ত্রী ছিলেন তিনি। তবে তার চেয়েও বড়ো কথা, ড. গীতা সেন ছিলেন বাংলা নাটকের গানের এক জীবন্ত আর্কাইভ। প্রাচীন ভারতীয় ইতিহাসে স্নাতকোত্তর গীতাদেবী পি এইচ ডি করেছিলেন নাট্যগান ও তার বিবর্তন নিয়ে। গবেষণার পাশাপাশি নিজে নাট্যগান পরিবেশন করতেন। কণ্ঠশিল্পী হিসেবেও বাংলা নাট্যগানের পথিকৃৎ বলা যায় তাঁকে।

অথচ এমন একজন মেধাবী গবেষক ও শিল্পীকে নিয়ে তেমন কোনও চর্চা চোখে পড়ে না।

গীতা সেনের জন্ম ১৯২৬ সালের ২৮ সেপ্টেম্বর। পরিবারে তিনি পেয়েছিলেন সাংগীতিক পরিবেশ। ফলে গানের প্রতি স্বাভাবিক আকর্ষণ গড়ে উঠেছিল একেবারে শৈশবেই। সুবোধ মল্লিকের কাছে গানে দীক্ষিত হয়েছিলেন। পরে তাপস সেনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হবার সূত্রে বাংলা নাটকের সঙ্গে ভালোবাসায় জড়িয়ে পড়েন এবং বাংলা নাট্যগানকে সাধনার বিষয় হিসেবে বেছে নেন। তিনি সম্ভবত প্রথম সংগীতশিল্পী, যিনি মঞ্চে অন্যান্য গানের পাশাপাশি নিয়ম করে নাটকের গানও গাইতেন। ওপার বাংলাতেও তিনি নাট্যগান পরিবেশন করেছেন। এমনকি বাংলা নাট্যগান পরিবেশনের জন্য ডাক পেয়েছেন দিল্লি থেকেও। গীতাদেবীই প্রথম নাটকের গানকে অভিনয়-নিরপেক্ষ আলাদা মূল্য দিয়ে সাধারণ্যে জনপ্রিয় করে তোলার চেষ্টা করেছিলেন। ‘অতীতের সুর’ নামে তাঁর গবেষণাপত্রটি দু খণ্ডে প্রকাশিত হয় ১৯৯৯ ও ২০০১ সালে। প্রচুর তথ্য, স্বরলিপিতে ভরা এই বইটি বাংলা গানের এক অমূল্য সম্পদ।

তাপস সেনের যোগ্য জীবনসাথী হিসেবে বাংলা থিয়েটারে তাঁর প্রভূত আগ্রহ ছিল। জয় আর জয়ন্তী নামে দুই সন্তান ছিল তাঁদের। তবে শেষ জীবন কষ্টে কেটেছে। ডায়াবেটিস, প্রস্টেটের সমস্যায় যখন তাপস জেরবার, গীতা নিজেও তখন মারাত্মক অসুস্থ। মেয়ে জয়ন্তীরও ক্রনিক অসুখ। ছেলে জয়, আলোকশিল্পী হিসেবে যিনি তাপসের কথায় “আমার চেয়েও প্রতিভাবান’, তিনি ছিলেন খামখেয়ালি, মদ্যাসক্ত। ফলে অশান্তি আর আর্থিক সমস্যা তাপস আর গীতার শেষ জীবনের নিত্যসঙ্গী ছিল। ২০০৩ সালের ২৬ মার্চ গীতা সেন মারা যান। তার তিন বছরের মাথায় মারা যান তাপস সেন।

আরও পড়ুন : স্ত্রী গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের উদ্দেশে লেখা গান মানবেন্দ্রকে দিয়ে গাইয়েছিলেন গীতিকার শ্যামল গুপ্ত 

বাংলা নাটক আর বাংলা গান দুই জগতই গীতা সেনের কাছে অনেকাংশে ঋণী। তাঁর দেখানো পথেই পরবর্তীকালের কেউ কেউ নাট্যগান নিয়ে গবেষণায় ব্রতী হয়েছেন। অথচ অনেক ওয়াকিবহাল মানুষজনের কাছেও গীতা সেন আজ এক বিস্মৃত অধ্যায়।   

 ..............................

ঋণ : রবীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় / পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পত্রিকা, পথনাটক সংখ্যা 

#গীতা সেন #তাপস সেন #বাংলা নাট্যগান #নাটকের গান #বাংলা থিয়েটার #অতীতের সুর #জয় সেন #Tapas Sen #ফিচার #ব্যক্তিত্ব #টিম সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

77

Unique Visitors

183088