পরিবেশ ও প্রাণচক্র

দূষণ রুখতে সিগারেটের ফিল্টার সংগ্রহ : ‘প্রজেক্ট বাটরাশ’-এর নেতৃত্বে বাঙালি যুবক

টিম সিলি পয়েন্ট April 13, 2022 at 12:14 pm পরিবেশ ও প্রাণচক্র

সিগারেটে স্বাস্থ্যের ক্ষতি বা বায়ুদূষণের কথা আমরা সবাই জানি। কিন্তু অনেকেই জানি না যে সিগারেটের বাট বা ফিল্টার মাটি ও জলের দূষণে ভূমিকা নেয়। এই বিষয়টির দিকে সম্প্রতি আমাদের দৃষ্টি আকর্ষণ করেছেন বাঙালি পরিবেশকর্মী নিরিত দত্ত। সিগারেট ফিল্টারের দূষণ রুখতে তিনি শুরু করেছেন ‘প্রোজেক্ট বাটরাশ’।

সিগারেটের ফিল্টারে যে তুলো ব্যবহৃত হয়, তাতে থাকে সেলুলোজ অ্যাসিটেট, যা মাটি বা জলের সংস্পর্শে এলে ভয়াবহ দূষণের কারণ হয়ে ওঠে। এই সমস্যার সমাধান করতেই সিগারেট বাট সংগ্রহ এবং তাদের পুনর্ব্যবহারের উদ্যোগ নেন নিরিত। ভারতে এমন উদ্যোগ এই প্রথম। 

২০২১ সালের এপ্রিল মাসে নিরিত একাই শুরু করেছিলেন ‘প্রোজেক্ট বাটরাশ’। লক্ষ্য ছিল, পথে পড়ে থাকা সিগারেটের ফিল্টার সংগ্রহ। শুরুর দিনই টানা ২৪ ঘণ্টা ধরে কলকাতার বুকে চলেছিল তাঁর অভিযান। এমনকি সবচেয়ে বেশি সংখ্যক সিগারেটের ফিল্টার সংগ্রহের বিশ্বরেকর্ডও তৈরি করেছিলেন নিরিত। 

কলকাতার পর মুম্বাই, মাইসোর, বেঙ্গালুরু, দিল্লি এবং নয়ডাতেও একই ধরনের অভিযান চালিয়েছেন নিরিত। পাশাপাশি তৈরি করেছেন নিজের স্বেচ্ছাসেবী দলও। সোশ্যাল মিডিয়ায় এবং ভারতের বিভিন্ন অঞ্চলে ধারাবাহিকভাবে প্রচারও চালাচ্ছেন তিনি। এই কাজের মাধ্যমে তিনি সিগারেট নির্মাতা এবং অন্যান্য ব্যবসায়ী সংস্থা ও কর্পোরেটদের বার্তা দিতে চাইছেন। একইসঙ্গে সাধারণ মানুষের মধ্যে গড়ে তুলতে চাইছেন সচেতনতা। সারা ভারতে এই মুহূর্তে মোট ২৮৮ জন স্বেচ্ছাসেবী ‘প্রোজেক্ট বাটরাশ’-এর সদস্য। সকলে মিলে আজ পর্যন্ত ৩০০০ কিলোমিটারের বেশি পথ অতিক্রম করে তিন লক্ষ দুশোর বেশি সিগারেট ফিল্টার সংগ্রহ করেছেন। তবে শুধুমাত্র ফিল্টার সংগ্রহ বা  পুনর্ব্যবহার নয়, এবার তাঁরা চাইছেন যথাযথ তথ্য সংগ্রহ ও পুরোদস্তুর গবেষণা করে দূষণের বিরুদ্ধে লড়ার একটি পরিপূর্ণ মডেল তৈরি করতে। 


ঋণ : www.thehansindia.com 

#project buttrush # silly point # environment # webportal #টিম সিলি পয়েন্ট # পরিবেশ # বাটরাশ # সিলি পয়েন্ট # বাংলা পোর্টাল

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

28

Unique Visitors

177595