কবিতা

সৌন্দর্যপ্রতারক

যশোধরা রায়চৌধুরী April 14, 2023 at 9:14 pm কবিতা

.....................

এজ অফ ইমেজেস এর বসবাস করে, প্রতি মুহূর্তে চেটে চেটে খেয়ে ছবি ও আরও ছবি, বিন্দু বিন্দু আহরণ করে ওয়াও ও মারহাব্বা, সুন্দর লাগছো/লাগছিস, ছবিজনিত সমস্ত ধরনের লালসাকে বাসনাকে পুষ্টি দিয়ে পুষ্টি দিয়ে, তারপর অবধারিতভাবেই তোমার জীবনে একদিন নেমে আসবে একটি অসুখের পিণ্ড। তার নাম, ওয়ার্ডরোব ম্যালফাংশন।

তোমার কাজল ঘেঁটে যাওয়া মুখ ভাইরাল হয়ে যাবে, তোমার আত্মার ভাঁজ অসমান হয়ে যাবে, তোমার গ্রাম্য গোড়ালি দেখা যাবে অথবা বিবৃতিহীন পেটিকোট লজ্জাহীনভাবে উঁকি দেবে, তোমার শরীরের খাঁজের মেদ ক্যামেরা অ্যাঙ্গলের জন্য অস্বাভাবিক দেখাবে।

হঠাৎ একদিন শুরু হয়ে যাবে বডি শেমিং।

তখন তো আর “সোশ্যাল মিডিয়াকে উপেক্ষা করি” বলতে পার না তুমি কেননা ইতিমধ্যেই তোমার পাওয়া হয়ে গিয়েছে সুন্দরের অভিধা বা ব্যক্তিত্বহীন চমৎকারত্বের লাইকগুচ্ছ।

অসুন্দর যত অনভিপ্রেত আর আপশোসময়, তত তুমি সৌন্দর্যের শহিদ, তত তুমি নান্দনিকতার জন্য বলিপ্রদত্ত। তারপর তোমার শরীর ক্যাটরিনার মতো না হওয়ার দোষে দুষ্ট, তোমার চোখ বিপাশার মতো ঘনপক্ষ্মসমন্বিত না হওয়ায় ব্যর্থ। হাসিতে মাধুরীবর্জিত তুমি হাহাকারময়। আসলে তো তুমি ছায়াশরীরিণী।  অথবা পণ্যসংহিতা অমোঘভাবে লেখা তোমার দেহ জুড়ে।

তুমি এক অসফল প্রতারক।

জীবনে তুমি ইম্পস্টার ক্রাইসিসে ভুগছিলে না কিছুতেই কিন্তু!  তথাপি তোমাকে সৌন্দর্যের প্রতারক বানিয়ে দেবেই এই সমাজমাধ্যম। তোমার মনে হবেই, তোমার গুণ, তোমার স্মার্ট কলম, তোমার মেধাবী বাক্য এগুলো মূল্যহীন কেননা তোমার লিপস্টিক ধ্যাবড়ানো ছবি ভাইরাল হয়ে গেছে। 

........................

[অলংকরণ : রাহুল দত্ত] 




#নববর্ষ কবিতা সপ্তাহ #যশোধরা রায়চৌধুরী #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

45

Unique Visitors

181952