স্বর্গের ছবি

~ ১ ~
“রাম চলেগা?”
কিছুক্ষণ তাকিয়ে থেকে রঘুবীর বললেন, “সাথ মে গরম্ পানি হোগা?”
“আরে সাহাব, বিলকুল হোগা… কিঁউ নেহি হোগা…” বলে উঠে গেল রমেশ।
পাহাড়ে ডিনার তাড়াতাড়ি হয়, কিন্তু সেটা হতেও আরো ঘণ্টা দুয়েক। নভেম্বর মাস। সন্ধে সবে সাড়ে ছটা। হিসেবের দু পেগ হুইস্কি অনেক আগেই শেষ, কিন্তু ঠান্ডায় বসে থাকে কার সাধ্য।
আগুনে আরো কয়েক টুকরো কাঠ পড়তে দেখে উনুন ঘেঁষে এসে বসলেন রঘুবীর জালান। প্রায় ফুটন্ত জলটা কাপের রামে ঢেলে দিল রমেশ। দুহাত দিয়ে কাপটাকে ধরেও একটুও তাপ অনুভব করলেন না।
এখানে ইলেক্ট্রিসিটি নেই। সোলার ল্যাম্প দিয়ে কাজ চালাতে হয়। তারও তেজ নিভু নিভু। রান্নাঘরে আলো বলতে উনুনের আগুন থেকেই যেটুকু হয়।
‘হিল স্টেশান’ তো অনেক দূরের ব্যাপার, জীবনে সবচেয়ে উঁচু বলতে একবার টাটা সেন্টারের ছাদে উঠেছিলেন। ওঁর কাছে জগৎ মানে রিফ্র্যাক্টরি।
ইস্পাত শিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান রিফ্র্যাক্টরি ব্রিক। এক বিশেষ ধরনের ইট, যা লোহা এবং স্টিল গলানোর চুল্লিতে অপরিহার্য। সেই ইট বানায় তাঁর কোম্পানি। সমগ্র পূর্ব ভারতের রিফ্র্যাক্টরি ব্যবসার একচ্ছত্র অধিকারী জালান রিফ্র্যাক্টরি লিমিটেডের কর্ণধার ষাট বছরের তরুণ রঘুবীর।
পাঁচ ফুট এগারো ইঞ্চি হাইট, টকটকে রং, কাঁচাপাকা চুল আর সাদা গোঁফের সুঠাম চেহারা। উইকেন্ডে ক্লাবে টেনিস আর পোকার, রোজ রাতে মেপে দু পেগ স্কচ। হয় গ্লেনফিডিচ, নয় ব্ল্যাক লেবেল। সকালে হেভি ব্রেকফাস্ট, দুপুরে হাল্কা স্যান্ডউইচ, রাতে স্যুপ, গ্রিলড চিকেন আর স্যালাড। দেখে কে বলবে তাঁর বয়স ষাট। বড়জোর চল্লিশ-বেয়াল্লিশ বলা যায়…
সেপ্টেম্বরের শেষ রবিবার ক্লাবের প্রাইভেট রুমে তাঁর ষাটতম জন্মদিনের পার্টির আয়োজন করেছিল বন্ধুরা। নাম দিয়েছিল ‘সুইঙ্গিং সিক্সটি’।
আমোদ, হুল্লোড় আর মদের ফোয়ারা দিয়ে সুইংটা শুরু হয়েছিল ভালোই।
গেলাসের টুং-টাং, ‘ইয়ে দোস্তি হাম নেহি তোড়েঙ্গে’ মার্কা হিন্দি গান আর সুস্বাদু খাবারের প্লেটে পার্টি তখন জমে উঠেছে। ছড়িয়ে ছিটিয়ে তাঁকে নিয়েই কথা হচ্ছে। তাঁর ঈর্ষণীয় চেহারা, ব্যক্তিত্ব আর কর্মজীবনের ভূয়সী প্রশংসা চলছে চারপাশে। এসবের মাঝে এক বন্ধুর নিচুস্বরে করা একটিমাত্র মন্তব্য এক বাটি ঘন ক্ষীরের মধ্যে যেন এক বড়ি কুইনিনের মতো লেগেছিল।
“… জীবনটা তো একঘেয়ে …”
টাটা সেন্টারের আড়াইশো ফুট থেকে দুম্ করে ন হাজার ফুটের পাহাড়ি বুগিয়ালে এসে সুইস টেন্টে থাকাটা দারুণ এনজয় করছেন, কিন্তু ঠান্ডা ফ্যাক্টরটা পুরোপুরি হিসেবের মধ্যে ছিল না। কৈলাস আর সিংভি বলেছিল বটে এই সময়ে এই এরিয়ায় না এসে কোনও সি-সাইড গোছের জায়গায় যেতে, কিন্তু বরাবরের মতোই নিজের ইচ্ছা এবং একরোখামির ভিত্তিতে এতদূর চলে এসেছেন।
ওক, পাইন আর রডোডেনড্রনে ঘেরা উত্তরখণ্ডের এই জায়গাটাকে ঠিক ইংরেজ আমলের ‘হিল স্টেশান’ বলা চলে না। তবুও, এইটাই তাঁর পছন্দ হয়েছিল, সঞ্জয়ের একটা কথা শুনে।
মিনি সুইজারল্যান্ড।
সঞ্জয় লাখোটিয়ার ছোট মেয়ে আর তার হাজব্যান্ড হানিমুনে এসেছিল এখানে। ওর মোবাইলে ছবি দেখে পার্টির রাতেই স্থির করে ফেলেছিলেন এইখানেই আসবেন।
ঢেউখেলানো ঘাসভূমির ওপর ক্যানভাসের টেন্ট খাটানো। সামনে ঝকঝক করছে গাঢ়ওয়ালি হিমালয়ের অনন্য পর্বতশিখর চৌখাম্বা। পেছনে ঘন বন, তাতে কস্তুরী হরিণ ঘুরে বেড়ায়। টেন্ট থেকে হেঁটে একটু ওপরে উঠলে ম্যানেজার-কাম-কুক রমেশ সিং এর রান্নাঘর। কথাবার্তা সেইখানেই বসে হচ্ছিল।
ঘণ্টাখানেক হল চৌখাম্বার ওপরটা লাল করে দিয়ে সূর্য বিদায় নিয়েছে। তিন লেয়ার গরম জামার ওপর জ্যাকেট ভেদ করেও হাড়ে হাড়ে ঠোকাঠুকি লেগে যাওয়ার অবস্থা।
গরম জল নেওয়ার সময় রঘুবীর লক্ষ করলেন ক্যাম্পের অন্য অতিথিরাও রান্নাঘরে। ভাঙা চোয়ালে খোঁচা খোঁচা দাড়ি, মাঝবয়সি রোগামতো একজন লোক, সাথে একটি ছোট ছেলে। এরা আছে রান্নাঘরের পাশের টেন্টে। ওটার ভাড়া কম।
আলাপ হয়নি, কারণ এরা আজ তুঙ্গনাথের মন্দির দর্শনে গেছিল।
ক্যাম্প থেকে মাইল তিনেক দূর থেকে শুরু হয় তুঙ্গনাথ মন্দিরের জন্য যাত্রা। পৃথিবীর উচ্চতম শিবের মন্দিরগুলোর মধ্যে সবচেয়ে আরাধ্য তুঙ্গনাথ। বহু লোক তীর্থ করতে বা এমনিতেও এখানে আসে। রঘুবীরেরও যাওয়ার কথা, আগামিকাল।
লোকটা একটু এগিয়ে এসে রমেশকে বলল, “আপকে পাস কোই ডেটল হ্যায়? হাত কট্ গেয়া।”
মুখটা একটু ঘুরিয়ে নিলেন রঘুবীর। রক্ত জিনিসটা অস্বস্তিকর।
ডেটল লাগিয়ে রঘুবীরের সাথে চোখাচোখি হতেই অল্প হেসে নমস্কার জানাল লোকটি।
“মাইসেলফ্ কল্পতরু সেন, ফ্রম বালুরঘাট, ওয়েস্ট বেঙ্গল।”
“রঘুবীর জালান।”
রামে চুমুক দিতে দিতে রঘুবীর লক্ষ করলেন যে লোকটির চেহারা উশকোখুশকো হলেও, চোখ দুটো স্থির আর উজ্জ্বল। ঠিক এইরকম চোখ উনি আরেকজনের দেখেছেন।
গোঁফের তলায় মুচকি হেসে ঠিক করলেন একে একটু বাজিয়ে দেখা যাক।
“আই অ্যাম অলসো ফ্রম ইওর স্টেট।”
“রিয়েলি?”
“শুধু স্টেট বললে ভুল বলা হবে, ফ্রম কলকাতা।”
“কলকাতা ! আপনি … এত ভালো বাংলা বলেন … আমার মাসির বাড়ি কলকাতায়, জানেন ! বেহালা ম্যান্টনে। কতদিন যাইনি …” বলেই দাঁত বার করে হেসে উঠল লোকটা।
রমেশের দিকে তাকিয়ে হাত ঘষতে ঘষতে বলল, “ও রমেশ ভাইয়া, মুঝে ভি থোড়া দিজিয়ে না গরম পানি…”।
রমেশের রান্নাঘরে তাহলে রামের ঠেকটা চলে। রমেশ নিজেও নিয়েছে এক কাপ।
“তো, মিস্টার সেন, কাম-কাজ কী করেন?”
এই কথায় লোকটা হেসে পেছনে ঘুরে হাত দিয়ে ইশারা করল। বছর দশেকের রোগা ছেলেটা এগিয়ে এসে আগুনের পাশে বসে হাত সেঁকতে শুরু করল।
“আমি আর্টিস্ট। ও হচ্ছে আমার অ্যাসিস্টেন্ট, নেপাল। আমরা খেলা দেখাই।”
“খেলা?”
“হ্যাঁ, মানে শো। ম্যাজিক শো।”
গোঁফে একবার হাত বুলিয়ে রামে একটা বড় চুমুক দিলেন রঘুবীর।
“আপনার বোধহয় ম্যাজিক দেখার তেমন অভ্যাস টভ্যাস নেই … ”
“দেখুন মিস্টার সেন, কিছু মাইন্ড করবেন না, লোককে বোকা বানানোর খেলা আমার কাছে সিম্পলি ওয়েস্ট অফ টাইম মনে হয়।”
চুপ করে থেকে অল্প অল্প মাথা নাড়তে নাড়তে কল্পতরু বলল, “আ মাইন্ড অ্যাক্সেপ্টস ম্যাজিক সাবকনশাসলি, বাট ডিনাইস ইট কনশাসলি।”
কথাটা শুনে হকচকিয়ে গেলেন রঘুবীর। এরকম একটা কথা আশা করেননি লোকটার থেকে। কী বলবেন বুঝে উঠতে পারলেন না।
রমেশ উঠে এসে জিজ্ঞেস করল আরেকটু রাম নেবেন কি না। দু পেগ হুইস্কির পর এক কাপ রাম যথেষ্ট ছিল, কিন্তু কেন জানি খালি কাপটা পেতে ধরলেন।
আরো কিছুক্ষণ চুপ করে থেকে বললেন, “তো মিস্টার সেন, এইখানে কী ম্যাজিক দেখাবেন? এখানে আপনার অডিয়েন্স কোথায়?”
“আরে না না। এখানে ম্যাজিক নয়। এখানে জাস্ট ট্রেকিং।”
“সামঝা। তো বাবা তুঙ্গনাথের মন্দির কেমন দেখলেন?”
“ট্রেকটা দুর্দান্ত ! দুহাজার ফিট চড়াই। পাকা রাস্তা করা আছে, আপনি হেঁটেও যেতে পারেন, আবার ঘোড়াও নিতে পারেন। তবে পারলে হেঁটে যাওয়াটাই বেটার। মাঝে মাঝেই চায়ের দোকান। আপনি একটু করে উঠবেন, একটুখানি বসবেন। এক কাপ চা খাবেন। আপনার সামনে একশো আশি ডিগ্রি পাহাড়। আপনি একটু জিরোবেন। তারপর আবার হাঁটবেন।”
এরপরেই রমেশ খাবার দিয়ে দিল, বাকি কথা টেবিলে বসেই হল। রঘুবীর বিশদে জেনে নিলেন মন্দিরে যাওয়ার ব্যাপারটা।
খাওয়া শেষ করে সোলার ল্যাম্প নিয়ে যে যার টেন্টে ফিরে গেল।
রঘুবীরের মাথায় কল্পতরু সেনের জাদু আর অবচেতন মন নিয়ে কথাটা ঘুরপাক খেতে থাকল।
~ ২ ~
রোজকার মতো এখানেও ঘড়ি ধরে ছটার সময় ঘুম ভেঙে গেল। বাইরে তখনো আধো অন্ধকার। সাথে হাড় হিম করা ঠান্ডা। টেন্টের জিপার খুলে মাথাটা বার করে দেখেন চৌখাম্বার ওপর মেঘ জমে আছে। মানে আজ সানরাইজ দেখার চান্স কম।
টেন্টের বাইরে ডেকচেয়ার পাতা। সাতটা নাগাদ রমেশ কফি দিয়ে গেল। আটটায় ব্রেকফাস্ট। রঘুবীরের সাথে গাড়ি আছে, ড্রাইভার কিষাণজিকে বলা আছে সাড়ে আটটায় বেরোবেন।
সাতটা পনেরো নাগাদ আকাশ থেকে ছোট ছোট সাদা বুড়ির চুলের টুকরো ভেসে আসতে শুরু করল। শুরুতে জবুথবু, ইতস্তত। তারপর হঠাৎই ঝপ্ করে একটা গোটা পল্টন যেন ঝরে পড়ল। নিঃশব্দ সৈন্যদল, নেমে এল প্যারাশুট করে। কিছুটা সাদা কিছুটা ধূসর, কিছুটা ভাঙা কিছুটা গোটা, কিছুটা আলাদা বেশিটাই এক।
দেখতে দেখতে রমেশের রান্নাঘর, টেন্টগুলো, পাইন গাছের বন, গোটা বুগিয়ালটাই ঢেকে গেল নরম সাদা তুলোর চাদরে। মিনি সুইজারল্যান্ড!
“গুড মর্নিং!”
কল্পতরু সেন কখন যেন পেছনে এসে দাঁড়িয়েছে।
“লাগতা হ্যায় বাবা তুঙ্গনাথ আজ দার্শন দেনা নেহি চাহতে…” ব্যাজার মুখে বলে উঠলেন রঘুবীর।
“আমাদেরও আজ এখান থেকে বেরিয়ে যাওয়ার কথা … বাট, এ জিনিস বেশিক্ষণ চললে তো রাস্তা দিয়ে গাড়ি যাবে না।”
“কফি?”
অন্য চেয়ারটায় জমিয়ে বসল লোকটা। নিজের হাতে কফি ঢেলে দিলেন রঘুবীর। কাপটা নিয়ে একটা সিপ মেরেই জ্যাকেটের পকেট থেকে একটা ছোট শিশি বার করে আনল। রাম। কফির মধ্যে ঢেলে নিল খানিকটা। সকাল সকাল মদ খাওয়ার অভ্যাসটাকে ভীষণ অপছন্দ করেন রঘুবীর।
কিন্তু এরকম পরিস্থিতিতেও তো আগে কখনো পড়েননি।
সাড়ে দশটা নাগাদ বোঝা গেল দিনটা বরবাদ। আজ আর কেউই বেরোতে পারবে না। বরফ পড়া থামেনি, আর থামার কোনও লক্ষণও নেই। পায়ের পাতা ঢাকা বরফ ভেঙে গিয়ে ব্রেকফাস্ট সেরে টেন্টে ফেরত এসেছেন রঘুবীর। কল্পতরুকে নিয়ে সামনের ডেকচেয়ারে বসে।
“আপনারা কি এরকম রেগুলার ঘুরে বেড়ান?”
“শো-এর জন্য তো ঘুরতেই হয়। লাস্ট উইক হরিদ্বারে ছিল তিন দিন। তারপর হৃষীকেশে একদিন। ঠিক করা ছিল, এদিকে এলে তুঙ্গনাথটা করেই যাব। মাঝে একদিন এই টেন্টে থাকা। আজকের থাকাটা হিসেবের বাইরে। খরচাও হয়ে যাবে একগাদা।”
পকেট থেকে শিশি বার করে আবার এক চুমুক লাগাল লোকটা।
“আই হ্যাভ কাম ফর আ ভেকেশান আফটার থার্টি ফোর ইয়ারস, ইউ নো। লাস্ট গেছিলাম পুরী, ইন নাইন্টিন এইট্টি ওয়ান। উইথ মাই ওয়াইফ।”
“এবারে একা এলেন…?”
“উই গট্ ম্যারেড ইন নাইন্টিন এইট্টি। তার দু বছর পরই উনি আমাকে ছেড়ে চলে যান। ফর গুড। শি ওয়াজ আ জলি গুড উওম্যান, ইউ নো। স্ট্রং অ্যান্ড হেলদি। ইয়েট, দু দিনের জ্বরে … হঠাৎ করে…”
এ কথা, সে কথায় উঠে এল তাঁর জন্মদিনের পার্টির কথা, আর কী করে চন্দন বড়ালের খোঁচা মারা কথায় ঝপ্ করে ঠিক করে ফেললেন যে একা একাই বেড়াতে যাবেন।
আসলে তাঁর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়টি তাঁর এখনকার বন্ধুদের কারোরই জানা নেই।
আজীবন ভয়ংকর ব্যস্ত এবং বাস্তববাদী মানুষ রঘুবীর। তাঁর কাছে জীবন মানে ছিল কাজ। নতুন যে বাড়িটা বানাচ্ছেন। যে ফ্যাক্টরিটা খুলছেন। যে অর্থ, ঐশ্বর্য আর সমৃদ্ধি ক্রমাগত আয়ত্ত করে চলেছেন। নিজের জন্য, পরিবারের জন্য, ভবিষ্যতের জন্য। এই ছিল তাঁর জীবনের মতলব।
কোনও আলংকারিক চিন্তা বা আবেগ বা রোমান্সের সময়ই ছিল না তাঁর। পরিবারের সবাই বলত তাঁর স্ত্রী তাঁকে অনেক বেশি ভালোবাসতেন, তাঁর থেকে।
রঘুবীর জালানের স্ত্রী ছিল বাঙালি। সে ছিল আদর্শ গৃহবধূ। শান্ত, ঘরোয়া। পরনে আটপৌরে শাড়ি, মাথায় সিঁদুর, হাতে শাঁখা-পলা। চোখে মোটা কালো ফ্রেমের চশমা। পরিপাটি করে রেঁধে, ঘর পরিষ্কার করে, ধবধবে সাদা বিছানা পেতে তাঁর অপেক্ষায় রইত, তিনি ঘরে ফিরলে তাঁর যত্ন নেবে বলে। সে ছিল বলিষ্ঠ। দুর্বল বা ভঙ্গুর স্ত্রীলোক নয়। বিবাহিত জীবনে একদিনের জন্যেও অসুস্থ হয়নি।
বিয়ের এক বছরের মাথায় তিনি তাকে উপহার দিয়েছিলেন একটি আংটি। এক সারিতে তিনটি নীলকান্তমণি, সোনায় বাঁধানো। চারপাশের কিনারা ধরে ছোট ছোট হিরে। ফর্সা আঙুলে জ্বলজ্বল করত নীলাগুলো, ঠিকরে পড়ত হিরের ঝলক। ১৯৮০ সালে ওই আংটির দাম পড়েছিল তেত্রিশ হাজার টাকা।
মাথায় আকাশ ভেঙে পড়ে যখন তাঁর কর্মজীবনের তুঙ্গে দুদিনের জ্বরে সে তাঁকে ছেড়ে চলে যায়।
মুহূর্তের উন্মাদনায় চিতার আগুনে ছুড়ে দিয়েছিলেন সেই ছবিখানি – বিয়ের পর স্টুডিওতে গিয়ে তোলা তাঁদের একমাত্র জোড়ায় ছবি। যে ছবিটি সবসময় নিজের কাছে রাখত সে। এক মুহূর্তের জন্যেও হাতছাড়া করত না।
সেই ঘটনার কথা ভেবে এখন আফসোস হয়, দুজনের একসাথে আর একটাও ছবি নেই। এখন সর্বদা সাথে থাকে তার একার একটি ছবি, আর সেই আংটিটি।
রামের শিশিটা বাড়িয়ে ধরেছে কল্পতরু। না করলেন না রঘুবীর। অনেকখানি গলায় ঢেলে দিলেন। মিষ্টি ঝাঁঝে গলা থেকে জিভ অবধি জ্বলে গেল।
“তো বোলিয়ে ম্যাজিশিয়ান বাবু, অ্যায়সা কোই ম্যাজিক হ্যায়, জো খোয়া হুয়া চিজ ওয়াপস লা সাকতা হ্যায়?”
“আপনি কি জিনিস ফেরত আনার কথা ভাবছেন?”
“উও তাসভির… আমাদের দুজনের একসাথে তোলা সেই ছবিটা। বাকি জীবন কেটে যেত ওটা যদি ফেরত পেতাম। আর সময় ফুরোলে আমি ওটা সাথে করে নিয়ে যেতাম।”
“আপনি কি মৃত্যুর পরে জীবনে বিশ্বাস করেন?”
“দেখুন, আমি জানি হিন্দু সধবা স্ত্রী মৃত্যুর পর স্বর্গে যায়। কিন্তু আমি এও জানি যে এই পৃথিবীর সাথে সেই পৃথিবীর কোনও যোগাযোগ নেই। আমাকে অনেকে প্ল্যানচেটের অফার দিয়েছে, বাট আমি বিশ্বাস করি যে আত্মা একবার মুক্তি পেয়ে গেলে আর এ জীবনে ফিরে আসতে পারে না।”
দুজনে চুপচাপ দেখতে থাকল সামনের সাদা আস্তরণ কীভাবে আস্তে আস্তে পুরু হয়ে উঠছে।
অনেকক্ষণ পর একটা দীর্ঘশ্বাস ফেলে চাপা গলায় বলে উঠল কল্পতরু, “…কিন্তু প্র্যাকটিস-ই তো নেই বহু বছর…”
“কিছু বললেন?”
“নাহ ! কিছু না… আসলে আপনি দুনিয়াদার মানুষ, ওসব কথা বিশ্বাস করবেন না। তাই বলে লাভ নেই।”
“কী বলছেন একটু ক্লিয়ারলি বলবেন কি?”
“শুনবেন? হাসবেন না তো?”
“না। হাসব না।”
“দাঁড়ান তাহলে। বলে লাভ নেই, একটা জিনিস চেষ্টা করে দেখি, হয় কি না। অনেকদিনের অনভ্যাস। ”
বলে উঠে নিজের টেন্টের দিকে গেল কল্পতরু।
সাদা বরফের মধ্যে একটা কালো গোরু হঠাৎ কোত্থেকে উদয় হয়ে টেন্টের সামনের ঢাল বেয়ে নীচে নেমে গেল। খুরের চাপে গোল গোল গর্তগুলো যেন এক অজানা গ্রহের মাটিতে অজানা প্রাণীর পায়ের ছাপের মতো অদ্ভুত, অপার্থিব এক অনুভূতি এনে দিচ্ছে। বসে বসে দেখছেন রঘুবীর।
থপ্ করে একটা আওয়াজ শুনে তাকিয়ে দেখেন কল্পতরু ফিরে এসেছে, কাঁধে একটা রুকস্যাক। ইশারায় বলল টেন্টের ভেতরে যেতে।
ভেতরে ঢুকে রঘুবীরকে খাটে বসতে বলে কাঁধ থেকে ব্যাগটা নামিয়ে রাখল। হাত ঢুকিয়ে ভেতর থেকে একটা কুণ্ডলী পাকানো মোটা লম্বা কিছু বার করতে দেখেই রঘুবীর আঁতকে উঠে বললেন, “আরে বাপ রে ! সাপ নাকি ! … না না, ব্যাগ থেকে বের করবেন না !!”
ততক্ষণে জিনিস্টা বার করে মাটিতে রেখে দিয়েছে লোকটা।
“ভয় পাবেন না। এটা সাপ নয়। দড়ি।”
বলেই খাটে বসা রঘুবীর আর মেঝেতে রাখা দড়ির মাঝখানে দাঁড়িয়ে রঘুবীরের দিকে পিঠ করে হাত নেড়ে ফিসফিস করে কীসব বলতে শুরু করল।
লোকটা একটু সরে দাঁড়াতেই যা দেখলেন, তাতে রঘুবীরের চক্ষু স্থির হয়ে গেল।
দড়িটা কুণ্ডলীকৃত সাপের ফণা তোলার মতো ধীরে ধীরে উঠে টেন্টের ছাদ ছুঁয়ে ফেলল।
কিছুক্ষণ হাঁ করে তাকিয়ে থাকলেন।
তারপর হাঃ হাঃ করে হাসতে হাসতে জোরে হাততালি দিয়ে উঠলেন রঘুবীর।
“ব্রাভো! আপনি সত্যিকারের কালাকার আছেন।”
“এই জাদু আমি শিখেছিলাম বাইশ বছর আগে, কিন্তু কোনোদিনও প্রয়োগ করিনি। উপার্জনের কারণে ব্যবহার করায় আমার গুরুর মানা ছিল। পশ্চিমের বৈজ্ঞানিকরা এই জাদুর কথা শুনে নিন্দা আর উপহাস করেছে যুগ যুগ ধরে, কিন্তু তারা জানে না যে এ একান্তই ভারতীয় জাদু। আমাদের দেশের এক বিশেষ গোষ্ঠীর জাদুকরেরা প্রজন্ম ধরে এই জাদু তাদের শিষ্যদের দিয়ে গেছেন গোপন সংকেতে। শিষ্য তার জীবন দিয়ে সেই গুপ্তবিদ্যা রক্ষা করেছে, যাওয়ার আগে শুধুমাত্র তার যোগ্য উত্তরসূরির কানে মন্ত্র দিয়ে যেতে। এই জাদু কখনো কোনও মঞ্চে দেখানো হয় না।
এ জিনিস প্রত্যক্ষ করেছেন এমন লোক জীবিত আছেন খুবই কম।”
জীবনে করেননি এমন অনেক কাজই এখানে এসে করে ফেলছেন রঘুবীর। আরো একটা যোগ হল তাতে। সুটকেসের চেন খুলে বের করে আনলেন হুইস্কির বোতল। দুটো কাচের বাহারি গ্লাস রাখা ছিল টেন্টে, তাতে এক পেগ করে ঢেলে একটা বাড়িয়ে ধরলেন।
কল্পতরু ততক্ষণে দড়ি নামিয়ে গুটিয়ে আবার ব্যাগে পুরে ফেলেছে।
নজরে রাখুন
~ ৩ ~
বাইরে এখনও মেঘলা। ধূসর আকাশ থেকে তবুও কিছু বরফ পড়ে চলেছে ইতিউতি। কিছুক্ষণ চুপচাপ বসে হুইস্কি খেতে খেতে কল্পতরু বলে উঠল, “আপনি ইবন্ বতুতার নাম শুনেছেন?”
“কৌন?...”
“ফোর্টিনথ্ সেঞ্চুরিতে ইবন্ বতুতা নামে এক মুসলমান পর্যটক সুদূর মরক্কো থেকে পৃথিবী ভ্রমণে বেরোন। পশ্চিম আফ্রিকা থেকে শুরু করে মধ্য প্রাচ্য হয়ে ভারতে এসে পৌঁছন। ঘুরতে ঘুরতে বিখ্যাত সব সুলতান, কাজি এবং সুফিদের সাথে তাঁর সাক্ষাৎ হয়। দিল্লির বাদশা মুহাম্মদ শাহ-এর রাজসভায় তিনি এই জাদু দেখেন। তাঁর বিখ্যাত ভ্রমণকাহিনিতে সর্বপ্রথম এই জাদুর উল্লেখ পাওয়া যায়।
যে জাদুকর সেদিন মুহাম্মদ শাহ-এর সভায় এই আনোখা খেল দেখিয়েছিলেন, তিনি ছিলেন সিওয়াসি গোষ্ঠীর লোক। এঁরাই এই জাদুর আবিষ্কারক। তারপর থেকে সাতশো বছর ধরে এই জাদু গুরু-শিষ্যের মাধ্যমে প্রজন্মের পর প্রজন্ম শিখেছে, আর তাদের জীবন দিয়ে রক্ষা করেছে।”
“আ… এক্সকিউজ মি, বাট একটা প্রশ্ন ছিল…” অনেকক্ষণ বাদে মুখ খুললেন রঘুবীর। তাঁর জিভ সামান্য জড়ানো।
“বলুন…”
“আই মিন, জাদু বঢ়িয়া হ্যায়, কিন্তু এত লুকাছুপির কী কারণ বুঝলাম না… ”
একটা লম্বা নিঃশ্বাস নিয়ে কল্পতরু সেন বললেন, “দড়িটা হাওয়ায় ভাসিয়ে রাখা অবধি অনেকেই করতে পারে, কারণ সে বিদ্যা চুরি হয়ে গেছিল বহুযুগ আগে। কিন্তু সে বিদ্যা সম্পূর্ণ বিদ্যা নয়। সিওয়াসি বংশের গুপ্তমন্ত্র আছে, যার প্রয়োগে একটি প্রাক-বয়ঃসন্ধির ছেলে কি মেয়ে যদি দড়ি বেয়ে উঠে যায়, তাহলে সে উঠতে উঠতে অন্য পৃথিবীর সাথে যোগাযোগের একটা দরজার কাছে পৌঁছে যেতে পারে। সেই পৃথিবীতে তার প্রবেশ নেই, কিন্তু বার্তা আদান-প্রদান সম্ভব।”
রঘুবীর জালানের নেশা ছুটে গেছে। ভুরু কুঁচকে একদৃষ্টে তাকিয়ে আছেন কল্পতরু সেনের চোখের দিকে।
কিন্তু সেই চোখে কপটতা নেই। তাঁর নিজের চোখের মতোই সে চোখ স্থির ও উজ্জ্বল।
“তবে, এই খেলা যারা দেখাবে আর যারা দেখবে,” বলে চলল লোকটা, “সবার খুব বড় ঝুঁকি আছে। এদের মধ্যে কারও মনে যদি বিন্দুমাত্র দ্বন্দ্ব, বিদ্রুপ বা অবিশ্বাস থাকে, তাহলে পুরো প্রক্রিয়া প্রাণঘাতী হয়ে উঠতে পারে।”
“আপনি কী বলতে চাইছেন?”
“আমার গুরু আমাকে এই মন্ত্র দিয়ে বলেছিলেন, উপার্জনের জন্য এ বিদ্যা যেন কখনো ব্যবহার না করি। করলে সর্বনাশ হবে। কিন্তু যদি অন্য কোনও মানুষের কাজে নিঃস্বার্থ ভাবে ব্যবহার করা হয়, তাহলে এ বিদ্যা চমৎকারি।”
রঘুবীরের সব গুলিয়ে যাচ্ছে। আরেক পেগ খেলে মনে হয় মাথাটা খুলবে।
“নেপালকে দেখলেন তো কাল। নেপালের বয়স নয়। আপনি চাইলে একবার চেষ্টা করে দেখতে পারি।”
“আ মাইন্ড অ্যাক্সেপ্টস ম্যাজিক সাবকনশাসলি, বাট ডিনাইস ইট কনশাসলি।” যন্ত্রের মতো মুখ দিয়ে বেরিয়ে এল রঘুবীরের।
“একদম !” বলে নিজের ঊরুতে এক চাপড় মেরে উঠল লোকটা।
“কিন্তু, কোথায় হবে… আর কীভাবে?”
“এই খেলার জন্য পনেরো গজ বৃত্তের একটা ফাঁকা জায়গা চাই। আর অন্তত পঞ্চাশ ফুট ওপরে উঠতে পারে এমন দড়ি। বৃত্তের ভেতর শুধু জাদুকর, দড়ি আর বাচ্চাটা থাকতে পারে। আর কেউ তার ভেতর ঢুকলেই খেল খতম!”
“বাইরে তো বরফ …”
“পেছনের জঙ্গলে গেলেই ফাঁকা জায়গা পাওয়া যাবে। ওর একটু দূরেই আমাদের গাড়ি রাখার জায়গা। ওখানে ঘন গাছের জন্যে মাটিতে সামান্যই বরফ থাকবে। ক্যাম্পের অন্যান্য লোকেদের এড়িয়ে ব্যাপারটা করা যাবে। আর দড়ি তো আমার কাছেই আছে।”
এক চুমুকে হুইস্কিটা শেষ করে উঠে দাঁড়ালেন রঘুবীর।
“ডাকুন। ছেলেটাকে ডাকুন।”
দড়ি বেয়ে তরতর করে উঠে গেল বাচ্চা ছেলেটা। উঠতে উঠতে হঠাৎ দেখেন সে অদৃশ্য হয়ে গেছে। কাছে রাখা স্ত্রীর ছবি দেখিয়ে তার নামধাম আগেই বলে দিয়েছিলেন ছেলেটাকে।
মিনিট সাতেক পর দড়ির মাথায় আবির্ভাব হল ছেলেটার। আস্তে আস্তে নেমে এসে কী একটা জিনিস হাতে দিল কল্পতরুর। লোকটা মন দিয়ে তার কথা শুনল। তারপর ধীরে ধীরে এগিয়ে এল রঘুবীরের দিকে।
হাত বাড়িয়ে ধরতেই চক্ষু চড়কগাছ। একটা ভাঙা, ঘষটানো মোটা কালো ফ্রেমের চশমা।
“ওঁর সাথে কথা হয়েছে ওর। উনি ওখানে খুব একলা। একটাও দিন যায় না যেদিন উনি আপনাকে চোখে হারান না। ওই ছবিই ওঁর একমাত্র সম্বল। ওটা দিয়ে দিলে ওঁর আর কিছুই থাকবে না। যদি ওটা উনি ফেরত পাঠান, তাহলে তার বদলে আংটিটা ওঁর চাই।”
চশমাটা হাতে নিয়ে রঘুবীর জালানের দু চোখ বেয়ে জলের ধারা নেমে এল।
আলো কমে আসায় জঙ্গলে থাকাটা আজ আর নিরাপদ নয়।
ঠিক হল পরদিন কাকপক্ষী ওঠার আগেই কাজটা সেরে ফেলতে হবে। রমেশ বা তার পরিবারের কেউ যেন টের না পায়। এই মুহূর্তে ক্যাম্পে আর কোনও অতিথি নেই।
~ ৪ ~
এক অদ্ভুত, অসামান্য সম্ভাবনার কথা মনে করে প্রায় সারা রাত না ঘুমিয়েই কেটে গেল রঘুবীরের। হুইস্কির বোতল শেষ হয় হয়।
কল্পতরুর সাথে ঠিক করাই ছিল। ভোর পৌনে ছটায় সোলার ল্যাম্প হাতে নিয়ে ভারী বুট আর কান-মাথা ঢাকা গরম টুপি পরে খোলা জায়গাটায় হাজির হলেন তিনি। পুবের আকাশে তখন সবে রং ধরেছে।
মিনিট পাঁচেক লেট করে কল্পতরু আর নেপাল এল রুকস্যাক আর একটা কাঠের বাক্স সাথে নিয়ে।
জামার ভেতরে হাত ঢুকিয়ে সযত্নে বার করে আংটিটা হাতে দিলেন ছেলেটার। মাথায় হাত বুলিয়ে দিলেন অনেকক্ষণ ধরে। তারপর নিঃশব্দে গিয়ে দাঁড়ালেন বৃত্তের বাইরে।
কাল বিকেলের পর আর বরফ পড়েনি। মাটি ভিজে আছে।
গোল জায়গাটার মধ্যিখানে কাঠের বাক্সটা বসানো হল। বাক্স থেকে বার করে ওপর রাখা হল কুণ্ডলী পাকানো দড়ি।
পরিচিত ভঙ্গিমায় রঘুবীরের দিকে পিঠ করে মন্ত্র বলা শুরু করল কল্পতরু।
আস্তে আস্তে মাথা তুলে ওপরের দিকে উঠতে শুরু করল দড়িটা। দেখতে দেখতে গাছের মাথা ছাড়িয়ে আরো ওপরে উঠে গেল। জাদুকরের হাতের ইশারায় ছেলেটা দড়ি বেয়ে উঠতে থাকল। এবং দেখতে দেখতেই চোখের আড়ালে চলে গেল।
এইবার অপেক্ষা।
ঘড়িতে প্রায় দশ মিনিট কেটে যাওয়ার পর একটু উশখুশ করা শুরু করলেন রঘুবীর। কল্পতরু বাক্সটা ঘিরে ওপরের দিকে তাকিয়ে ধীরে ধীরে পায়চারি করছে।
আরো মিনিট পাঁচেক কেটে যাওয়ার পর হঠাৎ ওপর থেকে একটা মাঝারি সাইজের গাছের ডালের মতো কিছু একটা ভেঙে এসে পড়ল।
“এ কীইই !!! সর্বনাশ হয়ে গেছে !!!” চিৎকার করে উঠল লোকটা।
“কী? কী হয়েছে??”
হাতে করে একটু এগিয়ে আসতেই ভয়ে চোখ বুজে ফেললেন রঘুবীর। একটা ছোট ছেলের পা। হাঁটুর নীচ থেকে কাটা, রক্তে ভেসে যাচ্ছে।
“এ কী সর্বনাশ করলেন আমাদের !! নিশ্চয়ই আপনার মনে কোনও অবিশ্বাস ছিল… আমি বারবার বলেছিলাম, কারও মনে এতটুকু অবিশ্বাস থাকলে এ পদ্ধতি প্রাণঘাতী হয় !!! এ জিনিস চেষ্টাই করতে নেই…”
মাথা টলছে রঘুবীরের। সারা রাত এমনিতেই ঘুম হয়নি।
রক্ত তিনি সহ্য করতে পারেন না। দেখলেই শরীর খারাপ লাগে, মাথা ঘুরে পড়ে যাওয়ার মতন হয়।
হাউ হাউ করে কাঁদতে শুরু করল লোকটা।
“আমি ওর মাকে কী জবাব দেব??”
রঘুবীরেরও চোখের জল বাগ মানছে না।
দড়ি বেয়ে নেপালের দেহ নীচে নেমে এসেছে। দু হাত দিয়ে ডান হাঁটু ধরে জোরে জোরে কাঁদছে আর মাটিতে গড়াগড়ি দিচ্ছে। কল্পতরু ক্রমাগত মাথা চাপড়াচ্ছে।
না! এ অনাচার তিনি কিছুতেই হতে দেবেন না!
তাঁর হাত পা কাঁপছে, তাও কোনোমতে সাহস যোগাড় করে বললেন, “সুনো, ইয়াহাঁ সে লাগভাগ পাচাস্ কিলোমিটার দূর এক ছোটা শেহের হ্যায়, শ্রীনাগর। মেরা গাড়ি লেকে তুরন্ত নিকাল যাও অউর ওয়াহাঁ কোই ডক্টর দিখাও। পহুঁচকে গাড়ি ভেজ দো, ম্যায় ইয়াহাঁ সব ক্লিয়ার কর কে আতা হুঁ। উসকা অপারেশান কারাউঙ্গা ম্যায়। জিতনা খরচা হোতা হ্যায় হোনে দো। ইস বাচ্চে কা জিম্মেদারি মেরি হ্যায়। ইসসে পহলে কোই অউর ইয়াহাঁ আ যায়ে, তুম ইসকো লেকে জলদি সে নিকলো। ম্যায় আয়া।”
নিজের গায়ের জ্যাকেট খুলে ক্ষতের জায়গাটা বেঁধে, কাটা পা আর দড়ি বাক্সে পুরে ছেলেটাকে কোলে নিয়ে চলে গেল কল্পতরু।
গোলেমালে আর আংটির কথাটা কারও মনে রইল না।
Anirban Datta
ভালো লেখা হয়েছে। কিন্তু অনেক English words বাংলায় লেখা হয়েছে, যেগুলো either English এ লেখা হলে বা বাংলায় অনুবাদ করে লিখলে আরো ভালো লাগতো। Climax টা নিশ্চই ভাবিয়ে তুলবে পাঠকদের।
Chanchal Banerjee
Shabolil lekha, jhorjhore bhasha.Aktane porhe phelte hoy. Chamatkar. Tobe Satyajit Ray r chhoto golpo mone koray.Tini erakam golpo besh koyekti likhhechhen.Bastabe jar bakhhya nei.
Chanchal Banerjee
Shabolil lekha, jhorjhore bhasha.Aktane porhe phelte hoy. Chamatkar. Tobe Satyajit Ray r chhoto golpo mone koray.Tini erakam golpo besh koyekti likhhechhen.Bastabe jar bakhhya nei.
Chanchal Banerjee
Shabolil lekha, jhorjhore bhasha.Aktane porhe phelte hoy. Chamatkar. Tobe Satyajit Ray r chhoto golpo mone koray.Tini erakam golpo besh koyekti likhhechhen.Bastabe jar bakhhya nei.
Chanchal Banerjee
Shabolil lekha, jhorjhore bhasha.Aktane porhe phelte hoy. Chamatkar. Tobe Satyajit Ray r chhoto golpo mone koray.Tini erakam golpo besh koyekti likhhechhen.Bastabe jar bakhhya nei.
Chanchal Banerjee
Shabolil lekha, jhorjhore bhasha.Aktane porhe phelte hoy. Chamatkar. Tobe Satyajit Ray r chhoto golpo mone koray.Tini erakam golpo besh koyekti likhhechhen.Bastabe jar bakhhya nei.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Sarbasree
Story is very much enthralling but with a sudden abrupt ending.
Munmun
I liked the story!! Plot is exciting! Looking forward to more stories..
Dipa Roy
Very visually descriptive. Engaging with an easy to understand style. Loved the ending. Good luck for all future writings.
Shrabanee Bhattachary
Khub nhalo laglo...keep writing
Moitrayee RayMahasay
Ei golpo ti aro bhalo laglo! Jadulor ar tar sangi r ektu bornana thakle aro bhalo visualize kara jeto. Kalpataru Sen er aangti r katha jana sambhab na. Tai fraud mone hoy ni. Choto golper motoi prasno rekhe jay mone. Daarun lekha!
Amit Sarkar
খুব ভালো ডিটেলিং! উত্তেজনায় ভরা। বেশ ভালো লেগেছে।
Avirupa Bhaduri
চমৎকার লেগেছে Surreal আর ঘোর বাস্তবের perfect যুগলবন্দী, অনেকটা সত্যজিৎ এর ছোট গল্পের ছোঁয়া আছে I প্রথম বরফ পড়ার বর্ণনা টা ভীষণ ভালো লেগেছে Very original
Indranil Ghosh
Nice ... pretty unusual and abrupt ending ... keeping one totally perplexed with questions in the mind ... Very well written ... good ... you should continue to write ... I could visualise the whole story ... that’s why I think ... it’s very well written... that’s my personal opinion... I almost visualised it as a movie ... I could almost write a script for it from the story ...
Atanu chaudhuri
Khub bhalo laglo.darun hoyeche. Porte shuru korar por ar thamte parini. You must comtinue writing snd seriously consider puishong a collection. Ektu onyo bhabeo korte paris. With additional readings about ibn batuta, uttarakhand etc fot example.
Swagata Chatterjee
একদম নতুন ধরনের গল্প । ভালো লাগলো ।
Soma Mukjerjee
Bhison sundor lekha! Tor photography’r motoni - interesting..thanks for sharing, write more...
Gandharbi Bose
বেশ ভালো লাগলো, প্লটে একটু নতুনত্ব আছে, শেষের চমকটা ভালো।
Shatadru Mazumder
Darun hoyeche. Chaliye jao, Olai da!
অমিতাভ কারকুন
বেশ ভালো লাগলো। প্লটে নতুত্ব আছে। ন্যারেটিভ স্টাইল ভালো। আঁটোসাঁটো কিন্তু প্রয়োজনীয় ডিটেল আছে। তবে প্রধান চরিত্রের মত ম্যাজিসিয়ান ও তস্য সহকারীর কোন ছবি মানস চক্ষে দেখতে পাইনি। শেষ বেলায় চমক প্রত্যাশিত এবং যথাযথ ভাবে পরিবেশিত। ছোট গল্পের গুনগুলি উপস্থিত।
Malay Mukhopadhyay
Khub bhalo laaglo......Excellent !!
Ramit Ghosh
বেশ ভাল লাগলো । লেখা প্রাণবন্ত , ভাষা প্রাঞ্জল । বিষয়বস্তুতে অভিনবত্ব পেলাম ।
Sarosi Banerjee
Khuub bhalo laaglo. Aaro porar opekhaye roilam. Akhon kothao berate jete parchina tai golpotar songe monta dure pahare r kol theke ghure elo. Khuub refreshing. Golper sesher twist ta darun.
Arnab Dey
Darun taan-taan lekha, sesh korar agey chokh sorano jaye na, very vivid description, chokher samne bhasche chobigulo Plus ending tao besh style r korechish, jeno next porbo ta ebar shuru hobey Chaliye jaa
Shounak
Amar pore besh bhalo legeche. Overall besh intriguing. However, prothom dike orthat mr.sen arrival er age obdi ektu ogochalo legeche.
Anirban
Very captivating! Well written... Want to see more from you!
Ananya Bhaduri
Hallo he porlam..bhishon i bhalo laglo Besh ekta Satyajit Ray er lekhar swad pelam mone holo.. pujabarshiki Desh er ekta lekha porlam mone holo :) Ei galper prekhhappot ki Sushant Singh Rajput er mrityur rahosyo? Amar sab theke bhalo legechhey prokriti ebong sab charitrik barnona..bhashay daruun munshiana Climax o khub bhalo.. really enjoyed reading it..please keep writing.. Tor tola kichhu chhobi jodi er sange khap khete pare..tahole eta boi e eksange publish korte dite parish
Anindya Maity
Darun golpo, tantan suspense
Barnali
Very matured and compact lekhata...end ta ekebarei unexpected....total suspense till end....Darun hoyeche...Likhe jao....
Avik Samanta
Khub sundor; sesh hoye mon kharap hoye galo. Aarale dariye amrao jano spashta magic ta dekhchilam, oi thandai bhorer ondhokaare, gaaye kaanta diye uthlo sesh paragraph ta porar samay. Chamatkaar laglo, excellent !!
Gargi BHATTACHARYA
Bhishon shundor. It can be made part of a larger collection of stories. Please publish. I would want to pick up the book and explore your world.
Amitabha
Khub bhalo laglo.
Nabendu
ছোট গল্পের একটা বিশেষ বৈশিষ্ট অন্তে চমক। তোর গল্পটা অসাধারণ ভাবে সেই ঘরানায় দারুন সফল। আরো একটা মুন্সিয়ানা দেখিয়েছিস প্রথম থেকে শেষ অবধি গল্প বলার প্রবাহটা সমান তালে এগিয়েছে। পরিবেশ, ব্যক্তি,অনুভব সব সামঞ্জস্য রেখে বলা হয়েছে। দুর্দান্ত
Subhajit Chatterjee
Raghubir ke oto mod khete baron korun....ar Kalpataru r sathe apnio beshi khaben na ...madyapan sorirer janye haanikarak ache...eita samjhte hobe...Bangali jaati ke egie neoar janye madypaner birudhe andolan gore tulun!
Bidyut
Narration, style, setting,ek kothay anabadya
soumya
sesh ta aar ektu jompesh hote parto. baki tay besh ekta satyajit roy er "abar baro" "ebar baro" marka chhoto golper swad pelam.
Madhurima
Darun hoyeche! Khub tan tan lekha ar Uttarakhand er prakritik bornona Ekdom chobi r moton.
Bijit Bose
Praye nikhut, 99.99%. Golpota well paced. Kono jorota nei language e. Golpo bola sobar dwara hoy na, tomar seta ekdom ayotte. Khub bhalo laglo. Climax e ektu karigori asha korechilam, seta paini, kintu tao khub, khub bhalo.
Chandan DasGupta
Darun laaglo. Narration is as crisp as any. As far as the ending goes, at first read it seemed a little abrupt - didn't seem to leave much to the imagination. A metaphor about keeping faith maybe? After looking again paid more attention to the last line. That leaves it open for lip smacking interpretation.
Sugato Mukherjee
ঠাসবুনট লেখা, টানটান গল্প, চোপতা জায়গাটার বর্ণনা আরও শেডস এনেছে গল্পে। ক্লাইম্যাক্সটায় একটু jerk লাগছে, তবে সেটা হয়ত লেখক খুব সচেতনভাবেই করেছেন। সব মিলিয়ে চমৎকার!
Kanad
Durdanto....if I might say the buildup is very Satyajit Ray chotogolpo. Onobodyo. Amar prosaic logical mind e onek prosno rekhe gelo.
Arani Roy
ei niye lekhok er 3 te golpo porlam. khub bhalo lagchhe. sob theke boro kotha, bishoy bostu gulo ekta onno jogot e niye felchhe mon ta ke, setai sob theke akorshoniyo. 'shorger chhobi' te suru r dik e buildup ebong location establishment e onek ta shomoy deoa hoyechhe, aste aste ekta ambience gore tola hoyechhe. kintu magic ta appear korar jaiga theke mone hoyechhe ektu jano tarahuro kore shob egiye jachhe. Raghubir jano ektu beshi shohojei magic tar proti akrishto hochhe, ektu shohojei accept kore nichhe, raji hoye jachhe. golper seshe ekta chomok thakchhe jeta darun. serokom golper khetre amar mone hoy oi sesher chomok tar dik e ektu ektu kore climax bariye tulle bhalo hoy. chomok ta darun, kintu buildup ta jano ektu tarahuro. Looking forward to more stories from the author!
Pinaki Talukdar
Great Story with great ending.....fantastic plot with great twist....ভাই তোর লেখাটা তুখোড় হয়েছে....
Vivekbrata Basu
Excellent! Professional quality!
Subrata Banerjee
darun laglo, kintoo after the 1st magic end ta obvious hoye gelo, ekta last chapter add kor like a detective thriller where raghubir discovers and explains the con by kalpataru and nepal to the local authorities
Nilanjan Ghosh
Ami shahityo-gun bichaare jaabo na. All I can say is that as a lay reader i liked the way you communicated. Your narrative has high communicability despite being rich. It is clearly in contravention with the paradigm that propagates that one needs to bring in a "pedestrian" element in language for being communicable. You have vividly described the nature and have embedded the story well in a social-ecological setting with the ambient nature in the backdrop. Very "organic" story-telling! Thanks for not compromising on the standards! There is something about the Garhwal region that for the sake of didacticism you could have indulged in: build-in something more about Garhwal.
Sudeshna Ganguly
A wonderful read-vivid description of the venue can only be done by a photographer or painter and it is definitely an added bonus to the thriller-there are very fine clues in the beginning of the story that point to the final twist-first time read wont expose them -its only after I read it twice I saw them. Keep writing Avi.
Anuska Poddar
Amar khubi bhalo legechhe ... Chhoto-r opore khub shundor character development r thik matrate rohoshyo ... Amar mone hoechhilo je Bou-er chhobi ta je uni share korechhen seta agger din ratre hole bhalo hoto ..kintu abar sekhane ami jeta bhabchhi je eta shobi khela seta established hoye jay ...tai sei khetre pathok der mone proshno tolar jonno Tomar lekhai theek ..arro notuner opekkhaye thaklam ...r akta request - tumi eto ghurechho r eto chhobi tulechho ..eto golpo r ghotonai shunechho sei jaygate ..akta mocumentary typer kimba akta bhromon kahini- r prekhapote rohoshyo
Bibhangshu
Jamati golpo..kintu tumi ending ta open ended rakho..by design I am sure....interesting......multiple options..forces us to think what could be...ar last statement e tumi ekta direction diyechho Tumi aro lekho Olaida...khub bhalo hochhe
Arnab
Khub sundor golper gothon ar chhondo.. jhorjhore bhasha.. daroon ending keeping an element of dilemma
Sandip
Darun hoyechhe! Aro lekho!
Dolon Ganguly
বেশ ভাল লাগল। গল্পের বুনোট ভাল। বিন্যাস ভাল, ভাষাও ঝরঝরে। লেখা চলতে থাকুক।
Aniruddha sarkar
Darun laglo....khubbbbbb bhalo.... Keep it up....Really ....Liked a lot. ..
Somnath De
Darun likhechis. Aro besi kore lekh. Opekkhay roilam. Likhle jante parbo ki kore sei prosno ta roye gelo.
Swati Bhattacharyya
Besh bhalo laglo Avi... taan taan lekha... protita muhurtor description pore mone hochchhilo jeno movie dekhchhi.
ASHIM DUTTA
Read the first 2 episodes a week back and then finished the rest today. The story reminds me our childhood days when we used to read the Durga Puja version of Anandamela et al. The story portrays the location very nicely, the story peaks the thrill and suddenly finished abruptly. Honestly, speaking I was thinking that there would be more to come but it ended prematurely. However, the name of the story is very much just.
Plabon Dutta
Bhalo likhecho. Asha rakhi aro kichu ei rokom bhalo lekha porbo in future.
Diptendra Ghanti
Khub bhalo laglo golpo ta....has all the ingredients of an EXCELLENT short story....keep writing...will be eagerly waiting to read more of your creations....all the best
Debasis Basu
Versatile genius না genius টা একটু বাড়াবাড়ি হয়ে যাবে বলা যেতে পারে versatile approach। ভালোই লিখেছিস গল্প লেখার কৌশল টা ধরতে পেরেছিস তবে লিখতে লিখতে আরো ভালো হবে মনে হয়। ছোট গল্পের চমক টা আছে রাশ টা একটু কম প্লট টা নতুন শেষ টা abrupt সেটা বোধহয় ছোট গল্পেরই নিয়ম। তবে সব থেকে বড় কথা পড়তে ভালো লাগলো। চালিয়ে যাও যে রাঁধে সে চুলও বাঁধে প্রমাণ করাও
Ajitava Kolay
Khub bhalo laglo..ektu oyo rokomer choto golpo..sathe uttarakhand er bornona..besh bhalo narration..Good Luck :)
PROSENJIT ACHARYYA
Porechi, ghatonata jeno chobi lekhar moto hoyeche climax tao darun . seshe choto cheleta bachlo kina seta na janay moner vetor ekta khocha roye gelo. songer chobita khub bhalo. Onek din por ekta bolistho lekha porlam ja pathak ke golper modhye tene niye jay ar sesh porjontyo sagrahe dhore rakhte pare. ASADHARON. Subheccha Roilo,
SAIBAL GHOSH
Overall khubi bhalo laglo pore. Faafaati descriptive..very vivid. Maajhe maajhe mone hocchilo, Satyajit Ray pordchi (I am not joking)! But sesh-ta...... Honestly, tor eishob dikgulo aaro cultivate kora uchit....what about publishing a story book? Maybe on Amazon as an e-book. Ki mone hoy?
Ratul
Byaparta oloukik na elaborate scam seta ekta mystery... That is the nicest part... amr diction tao bhalo laglo.. besh fluid.. Satyajit Ray inspired mone holo... Sesh ta ektu hothat Kore elo..ami bolbo ar koyek line oi last scene er chaos ta describe Korle kemon hoi? maybe garite otha obdhi arektu details, then angti ta je sobai bhule gelo seta diye sesh.
Chumki Sharma
This was such a thrilling read and I have always loved thrillers. Loved your writing style too.. it very powerfully evoked images in my mind.. I could see the hills, the tent, the 2 men and the young boy.. the cup of rum and hot water.. Thank you for sharing Avi 🙂
Shuvradeep mukherjee
Good job hoyeche Olai. Very good start. Vivid, photographic description. Brought back memories of my Tunganath trek! You should write more! Opekkhay roilam.
Krishnendu Ghosh
Besh bhalo laglo pore, con playing ta arektu better kora jeto. Nature ta darun bhabe tule dhorechis. Mone hochilo sotti himalaya a bose achi.
Arnab Mukherjee
Oshadhsron lekha tomar..... simply speechless....almost read it in one breath👍
Sourav Roy
Bhalo laglo. Pujor samoy akhon, chotobelar pujo sankha porar moton anubhuti holo!!
Anirban Dutt
বেশ লাগলো। প্লটটা unique হয়েছে। কিন্তু শেষটা একটু দুম করে শেষ হলো মনে হলেও ছোট গল্পের ফরম্যাট হিসাবে হয়তো ঠিকই আছে। overall আমার বেশ ভালো লেগেছে।
Soumitra Naskar
Apurbo laaglo.Pahaar er portion ta ...puro niye choley jachche okhane.Shesh ta pathok er imagination e chere dewa
Gayatri Mukherjee
daroon daroon daroon hoechhe golpota.. Lekhar style oshadharon, khub matured...jaigata nischoyi ghora..bhishon jibonto description... Ar golper plot ta oshadharon....mane eirokom loukik ar oloukik er songhat ba mishron..pathoker mone bishwash r obishwash dutoi toiri kore....fantastic..
Anindya Roy
Besh bhalo laglo. Simple narration but tight ekta byapar ache.. Aro galpo r apekhai roilam.
Anandarup Chatterjee
Porlam. Golper bnadhuni ta bhalo hoyechilo upto sesh ongsho obdi. Seshangsho ta amar bhalo lageni, boddo hothat kore jeno sesh holo. Aro bhalo kichu hoeto kora jeto. Plot tao bhaloi chilo.
Rubai
শেষ হইয়াও হইলো না শেষ
POULAMI
দারুণ! Waiting for the book
Somnath Dey
Very nice smart presentation. Very nice detailing....darun likhechis ols...tor lekhay borabor e ekta jomat byapar thakey ..ekhaneo aachey ...jaygatar description ta darun diyechis ..can visualize...just end ta r ektu descriptive kortey partis...hothat shesh korey diyechis....
Arun
Darun laglo, golpo bolar dhroron ta besh laglo, sesh er sesh na howa bhab tao darun, golpo sesh howar por o pathak'er mon e kolpona cholte thake, a true short story. Sesh portion ta r ektu thrilling holey besh hoto, compare to 1st portion ektu choto hye geche mone holo. Anyway all the best, ro ro golpo lekho, wait kore thakbo...
Samik basu
:) আংটি র কথা উঠতে একটু আঁচ করেছিলাম ডাল মে কুচ কালা হায়। শেষ টা ভালো জায়গা রেখেছি। কিছু প্রশ্ন থেকে যাবে সেটাই best। জায়গাটার description দারুন করেছিস। BTW মেন্টন এ আমি সিনেমা দেখতে যেতাম regularly :)
Madhurima Korale
Khub bhalo laglo pore specially ending ta khub bhalo...very different..likhte thako...
Angira Kotal
Such an engaging read!! It is a very gripping story. Khub bhalo laglo....
Tuhin Mitra
ম্যাজিকাল। বেশ ভাল লাগল। টানটান ব্যাপারটা বজায় ছিল। জালিয়াতির ব্যাপারটা প্রচ্ছন্ন রেখে শেষ করাটাও দারুন। সত্যি কাউকে কফিতে রাম মিশিয়ে খেতে দেখেছো ? এটা কিন্তু ফাটাফাটি । আরো লিখতে থাকো।
Ayan Hajra Chowdhury
1. Very simple and clear photographic narration - main ingredient for a likeable writer. Keep it up Ols! 2. The set of the story is very scenic - yes I felt it and as the mountain and hike are very close to my heart, it was very pleasing to me to read. 3. "A mind accepts Magic sub-conciously and denied it conciously". Excellent deep thoughtful. Thanks for that. 4. 'Sesh hoiao hoilo na sesh' The very definition of Short Stories was so apt here! The dilema beteen super natural vs a well executed fraud ended it very well. The above quotes resonates again in the end! Kudos.. 6. Bringing back the lost magic of the rope with its background history was impressive. The reader learnt something new if they were not already aware of. 5. One thought: Context setting took a bit longer than the crucks of the story. Thought a little more vivid description of the Rope magic site and a little bit more suspense building over it would have been better I think. My that is totally my perspective. I felt you were a little impatient to end. The pace of the story were accelerated a bit more at the end. But overall an excellent read! You have all the right arrows in your quiver! Go far Ols!
Tapas Datta
এই পাঠকের গল্প ভালো লেগেছে। সাহিত্য রিভিউ করার ললেজ আমার নেই, তবে গল্প বলার স্টাইল বেশ ভালো ।যত গল্প এগিয়ে ছে কি হবে কি হবে বোধ অনুভব করেছি। বরো (প্ল্যাটফর্ম) এ (রবিবারের আনন্দ বাজার প্রভৃতি) গল্প পাঠানোর দিকে নজর দিলে ভালো হয়। তবে গল্পের শেষে ঠকবাজি না ভুতুরে কাজকর্ম বুঝতে পারিনি, লেখকের মতামত জানতে চাই। লেখা mature, ফিউচার উজ্জ্বল।
Balaka
Ki darun hoiche. Beautifully descriptive. I can picture it in my mind.
Tithiparna Sengupta
খুব ভালো হয়েছে লেখাটা। ছোটো গল্পের সব উপাদান মজুত। আর খুউব ঐ জায়গাটায় যেতে ইচ্ছে করছে- তুই এমন ছবি এঁকেছিস!
Kaushik
Very nice smart presentation. Very nice detailing. Kind of like a movie script. Expecting more twists and turns on next part.
Anindita Mukherjee
Khoob bhalo laglo. Specially the ending is very good. Aro likhte thak. Now I’m going to tell the story to my kids
Proshanto Mahato
Lovely story! lekha ta eto tayi matured je proti ta line alada kore kolpona korte parchilam ! Lovely narrative I must say, theek jemni Satyajit ray er boyi te petam. Khub bhalo laglo etao jene, je eta tomar prothom lekha! Thamiyo na golpo likhe pathate thako, hopefully boimela hobe ebare sekhane ekta 11ta golper sonkolon jodi hatey niye porte pari tahole byapar ta jomey jabe 🤗😍🙏
Proshanto Mahato
Lovely story! lekha ta eto tayi matured je proti ta line alada kore kolpona korte parchilam ! Lovely narrative I must say, theek jemni Satyajit ray er boyi te petam. Khub bhalo laglo etao jene, je eta tomar prothom lekha! Thamiyo na golpo likhe pathate thako, hopefully boimela hobe ebare sekhane ekta 11ta golper sonkolon jodi hatey niye porte pari tahole byapar ta jomey jabe 🤗😍🙏
Proshanto Mahato
Lovely story! lekha ta eto tayi matured je proti ta line alada kore kolpona korte parchilam ! Lovely narrative I must say, theek jemni Satyajit ray er boyi te petam. Khub bhalo laglo etao jene, je eta tomar prothom lekha! Thamiyo na golpo likhe pathate thako, hopefully boimela hobe ebare sekhane ekta 11ta golper sonkolon jodi hatey niye porte pari tahole byapar ta jomey jabe 🤗😍🙏
Proshanto Mahato
Lovely story! lekha ta eto tayi matured je proti ta line alada kore kolpona korte parchilam ! Lovely narrative I must say, theek jemni Satyajit ray er boyi te petam. Khub bhalo laglo etao jene, je eta tomar prothom lekha! Thamiyo na golpo likhe pathate thako, hopefully boimela hobe ebare sekhane ekta 11ta golper sonkolon jodi hatey niye porte pari tahole byapar ta jomey jabe 🤗😍🙏
Proshanto Mahato
Lovely story! lekha ta eto tayi matured je proti ta line alada kore kolpona korte parchilam ! Lovely narrative I must say, theek jemni Satyajit ray er boyi te petam. Khub bhalo laglo etao jene, je eta tomar prothom lekha! Thamiyo na golpo likhe pathate thako, hopefully boimela hobe ebare sekhane ekta 11ta golper sonkolon jodi hatey niye porte pari tahole byapar ta jomey jabe 🤗😍🙏
neelkantha
Tobey sesher dik ta aar ektu bhalo kore poristithi ke bojhano jeto. Jokhon paa ta pelo Raghubir jei shock value ta thaka uchit sei ta ektu obhaab chilo. Bhalo legeche porey. Next golper oppekha achi.Magic aar trust er relationship er jei partnership ba animosity seita tomar golpo te chilo. Seita pochondo hoyeche amar.
Shilpi
Darun hoyeche. Perfect choto galpo- sesh hoyeo hoilo na sesh. Aro lekhar apeykhaye roilam.
kingsuk ghosh
Golpo ta ki 2015 te lekha?
kingsuk ghosh
Magic bissas korina, ta sotteo lekhata darun legeche...sesh ta darun...khide ta theke galo with an open ending!
Siddhartha Basu
টানটান গল্প, সত্যজিতের ছোটোগল্প মনে পড়ায়। প্রতিষ্ঠিত ব্যবসায়ী রঘুবীরের দুর্বলতার সুযোগ নিয়ে ঠকবাজ কল্পতরুর বহুমূল্য আংটি চুরির গল্প ঝরঝরে রচনাশৈলীতে প্রাণবন্ত হয়েছে। অভিষেক, তোর কাছ থেকে এরকম আরো অনেক লেখা দেখতে পাওয়ার আশায় রইলাম।
Saswata
দারুণ দারুণ... Character গুলো খুব জ্যান্ত... বিবরণ এত সুন্দর, জায়গাটা যেন অনুভব করা যায়... খুব খুব ভালো
Devamalya De
Khub bhalo hoyeche. Besh tantan uttejona. Conjures imagery about the place. Jalanbabu’r character’ta besh i-would-want-to-meet-him types. Kalpataru’ro nicely crafted. While I expected some accident at the end where the boy falls / the trick fails, but the ring part never struck me. Ending hits the reader. Open to interpretation. A great story must have a hook, end with a desire to know more, fire grey cells to think more. Your story has all the components. Great start ! Keep it up bro.
arijit sen
এই লেখকের কলম থেকে আরো লেখার অপেক্ষায় থাকব. খুব-ই ভালো লেখা.
Tathagata Chakraborty
গল্পটা আজকে দুপুরে শুরু করে অর্ধেক পড়েছি তখন আড্ডা মারার চিরিক জাগলো। তোর সঙ্গে দেখা ও তো হলো। ফিরে এসে বাকিটা পড়লাম। চালিয়ে যাও গুরু। তোর সঙ্গেই চোপতায় ছিলাম। তাই তুই যা যা লিখেছিল সব দেখতে পেলাম চোখের সামনে। গুরু পর্যন্ত 😆। ভালো জায়গায় শেষ করেছিস। এটা অবশ্য আজকালকার ধরণ কিন্তু ওতে sequel এর একটা সুযোগ হয়ে যায়। এবং সেটা নিতে ভুলিস না। 👍
Moumita Koyal
Khub bhalo laglo Loved the description of the place. Tobe last e angtir katha ta na bolle better hoto. U could have kept ur Pathok wanting for more.
তুষার
লেখাটা পড়ে প্রথমে একটু আশ্চর্য লাগছিল। তবে ঘোর কাটতেএই উপলব্ধি করলাম যে এতে আশ্চর্য হবার মতো কিছুই নেই। তোমার অন্যান্য প্রতিভার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই লেখালিখিটাও দুর্দান্ত। আরো পড়ার অপেক্ষায় রইলাম।
Kojagari
Khub balishta lekha. Chitrakalpar khutinati , golpo bolar bhongi - pathok ke golper modhye niye jae. Tan tan uttejona niye pore gelam but Golper climax ta amake tripto koreni ; jano aro kichu bola baki roilo; eta jano prologue to a next part. Ashae roilam shetar jonne.
Debarati Mitra
Amar to besh bhalo laaglo
ANIRBAN KARFA
made me remember the movie Upside Down. বেশ টানটান কিন্তু সেটা যেন আরেকটু চাইছিল overall খুব সুন্দর লাগল চালিয়ে যা।
Suman
Chomotkar lekha... Mugdho holam
Nitish
চমৎকার হয়েছে লেখাটা। খুবই প্রাঞ্জল ও সাবলীল। দৃশ্যগুলো যেন চোখের সামনেই দেখতে পাচ্ছিলাম। বড্ড তাড়াতাড়ি যেন শেষ হয়ে গেল। আরো অনেক লেখা চাই।
Saunak
Duronto. Description gulo darun vivid. And sesh ta totally open for interpretation. Sotti e ki mone doubt chhilo na angti ta bagano tai plan chhilo seta ekdom open ending. Very intriguing story. Keep them coming.
Saunak
Duronto. Description gulo darun vivid. And sesh ta totally open for interpretation. Sotti e ki mone doubt chhilo na angti ta bagano tai plan chhilo seta ekdom open ending. Very intriguing story. Keep them coming.
Shantanu Bagchi
Khub bhalo biboron. Chokher shamne dekhtey pelam. Trekking er doulote description jobonto hoye utheche. This is just a start keep going.
Shantanu Bagchi
Khub bhalo biboron. Chokher shamne dekhtey pelam. Trekking er doulote description jobonto hoye utheche. This is just a start keep going.
DEBASIS BASU
Darun hoyechey. Details khub bhalo. Golper character der ghirey golpo bhaloi jomlo. Avi ke abhinandan !
Sayan Dasgupta
Nicely written, almost Ray-esque. Very enjoyable read! Likhe jete thako erom...
Suti
Durdanto.... awesome lekha....
Arjun Bhattacharyya
Nicely written....write more...
Tirtha
Darun laglo! What is ur source/inspiration of this story idea? I am very curious...line of thought ta bhishon alaada, tai... Opore keu likheche dekhlam je tor lekhar shaathe Satyajit Ray-er lekhar khob similarity ache. Ami completely ekmot tate. Bhishon jhorjhore, simple bhasha-ay lekha. Start korle majhkhane thama jey na!
Kaustuv Mukherjee
Khub bhalo hoyechhe.. Aar tomar lekhar style ar Satyajit Roy er lekhar style ek. Ek niswase pore fela jai. Sesh ta amar pochhondo hoyeche. Pathoker opor thaklo se kivabe nebe. Choptar bornona khub chena legeche
Amit Chandra
Darun likhechhish
Barun
Besh valo laglo, next golper opekhai thaklam😊
Anindya
porlam- ek nagarey porlam jar thekey bojha jay lekhata kotota tantan chilo- flow and description was asadharon- choto mukhey boro kotha but climax ektu achambit laglo- but makes people think nevertheless- overall pratham prayashei pray sixer- just boundary line -er darir agey drop porey char run
Sabyasachi Malakar
সুন্দর একটা ছোট গল্প. একবার ভুল করে scroll down করে ফেলেছিলাম পরের chapter পড়ার জন্যে. জায়গার বিবরণ খুব প্রাণবন্ত আর মনে হচ্ছে একদম tent এ বসে আছি. শব্দের ব্যবহার দারুন. ঐতিহাসিক ব্যাখ্যা ও রয়েছে magic টা নিয়ে. Quotation টা অনবদ্য . We accept in subconscious mind but deny when we are conscious.
Amrita
Tor lekha bhishon shaboleel. Ek baarer janyeo mone hoy ni je prothom baar chhoto golpo likhli. Oshamayno baadhon. Jomjomaat plot and flow. Himalayer eto swachho bornonaa er aage porechhi bole mone pore naa. Sesh taa ekebaare okolponiyo. "Ontore otripti robe/Shango kore mone hobe/Sesh hoyeo hoilo naa sesh." Anek bochhor pore bangla chhoto golpo porlum. Please keep on writing.
Asoke
Besh bhalo golpo. Jekono choto galper shesh ta individual Pathak kei bhebe nite hoi. Jamon aangti r kotha sen Babu janlo ki kore ? Chashma tar katha na hoi chobi dekhe jante pere chilo. Sandeho thakle to chashma ta ante parto na. Asadharon sammohini khamata. Pari beshana bhalo, shabda chayan o bhalo besh hur hur kore pora jai. Last twist tao jabar dast.Direct presentation tao bhalo. Sab miliye bhalo ba bhalor ektu beshi. Mone akta resh ba bhabna roye Jaye. Glenfiddich er uchcharan amar dharana chilo ba jantam Glen- fid- ick. Aar akta katha jalan babu hoi glenfiddich Khan ba Black Label. Katha hochche pratham ta holo single malt whisky mane malted from only barley abar BL holo blended Scotch whiskey mane malted from more than one grain. Je bhadralok single malt Khan tini kokhonoi blended variant khaben na. Go forward with your writings.
Anibrata Chatterjee
খুবই সুন্দর লিখেছিস... দারুণ বর্ণনা... সাবলীল লেখা... তোর ফটোগ্রাফির ভক্ত তো ছিলামই এখন গল্প লেখার ও...🙂আরো লেখা চাই.... চালিয়ে যা... মোক্ষম হয়েছে👍
Addy
দারুন- character analysis- location ta পুরো চোখের সামনে ভেসে উঠছে. চালিয়ে যা - একদিন movie direct korchis dekhte chai
Sagnik
দারুন লিখেছ । I really enjoyed the story. I could see shadows of the master . Please keep writing. This will be really good.
Abhijit
Mone holo jyano tui recently visit korechhis.. The description of the place, atmosphere, nature, climate etc seemed so real. Overall plot tao besh interesting.
Sandipan Chowdhury
Bhishon bhalo laglo... Puro Tungnath e Tulkalam.. ro chae
Sandipan
Asadharon.. shes obdhi tana pore phellam.. ro chae
Sandip
Really good. Crisp & Smart story telling. Enjoyed reading...
ARGHYA BASU
পড়তে পড়তে মনে হয় সত্যজিৎ রায়ের কথা। ওনার লেখার ছাপ বেশ স্পষ্ট। তবে সেটা হয়ত আমাদের জেনেরশনের লেখকদের মধ্যে থাকাটা অস্বাভাবিক নয়। গল্পটির বিষয়বস্তু বেশ ভালো। স্মার্ট। পড়তে পড়তে মনে হয় -- এটি নিয়ে ছবি করা গেলে বেশ হত। আরো গল্পের অপেক্ষায় রইলাম।
Pratik Hazra
অসাধারণ
Gopal Mitra
দারুন দারুন , দুর্দান্ত হয়েছে লেখাটা 👌
Shabnam
টানটান। লাস্ট লাইনটা আরেকটু ড্রামা হলে জমে যেত।
অনির্বাণ সরকার
বেশ লাগল। জমাটি। সত্যজিতের ছোট গল্পের একটা গড়ন আছে। যেহেতু জায়গা টা তোমার মত আমারও ঘুরে আসা এবং প্রিয় তাই এটা আরেকটা আকর্ষণের কারণ। সব মিলিয়ে জমজমাট
Meghna
Osadharon!!!! Gograse porlam purota. Durdanto!!
Atasi Das
Lekhata ek nishyashe sesh korechilam...the essence of Choto Golpo is in full flavour...but still expected a little more dramatics at the end...overall commendable
রিতা বাসু
গলপটা পড়ে খুব ভাল লাগল কিন্তু শেষ টা যেন শেষ হয়েও হল না
Indraneel Sen
It reminded me of my tungnath treck in 2007 .. the story captured my guts and took me on a roller coaster journey across intelligence and emotions to an open ended anticlimax. Oshadharon lekha.
Tatai
Khub valo laglo golpo ta. Plot ta bes thrilling r adventurous o bote. Ending ta arektu complete hole aro valo lagto. R ei golpo ta audiobook e transform kora gele with sound effects darun lagbe. 😊😊
Chandrima
Osadharon taan taan lekhoni. Plot, description ebong twist, durdhorsho..
TamisraMukherjee
রোমাঞ্চকর Plot ta unique কোন দিকে এগোচ্ছে বুঝলেও the sudden ending makes the reader go back and read the last para again! অথচ শেষ হয়েও হৈলো না শেষ -এর feel ta lingers on..
Subhro
Smart & crisp storytelling. Makes us yearn for more...
Sumanta Majumder
একটা সুন্দর লেখা পড়লাম । ক্লাইমেক্সটা দারুণ ।
Supriyo chowdhury
Asadharon golpo, seser mochorta mokkhom. Golpo bolar dhoronta saradindubabuke mone poray
Tuli
গল্প বলার ভাষা, চিত্রকল্প ভাববার মতো।শেষটা গল্পটাকে জটিল করেছে আরো। এক নিশ্বাসে পড়ে ফেলা যায়ই। শুধু একটা বিষয় মনে হল আরও পোক্ত করা যায় , সেটা হল শব্দ নিয়ে আরও খেলা । বিষয়বস্তু আর চিত্রকল্প, সোজাসুজি বলার ভঙ্গিতে লেখাটা চমৎকার।
Tapan Kumar Biswas
গল্পের প্লট টা অভিনব।বলার ভঙ্গি ও আকর্ষক। সচরাচর গল্প লিখিয়ে রাএই ধরনের আঙ্গিক চিন্তা ই করে না। এই রকমের ভাবনা পাঠক কে পড়িয়ে ছাড়া টা কলম ও ভাবনা শক্তি র পরিচায়ক।
Sharmistha
I really liked it!
Sharmistha
I really liked it!
Sumon Mukherjee
খুব ভালো লাগলো পড়ে। ক্লাইম্যাক্স টা পাঠককে ভাবতে বাধ্য করবে।
Sumon Mukherjee
খুব ভালো লাগলো পড়ে। ক্লাইম্যাক্স টা পাঠককে ভাবতে বাধ্য করবে।
Tilottama Bhattacharya
Movie plot Dhoom 4
Tilottama Bhattacharya
Movie plot Dhoom 4