ফিচার

দীপাবলীতে নজর কাড়ছে প্রবাসী বাঙালির 'মাটি'-র স্টার্ট আপ

টিম সিলি পয়েন্ট Nov 9, 2023 at 8:40 pm ফিচার

বিদেশে মোটা মাইনের চাকরি ছেড়ে দেশে এসে হয়েছেন অন্ত্রপ্রনর। মাটিকে পুঁজি করেই ব্যবসায় নেমেছেন হাওড়ার জগৎবল্লভপুরের মাজু গ্রামের সংবিদ গলুই। সঙ্গে দোসর স্ত্রী রাজশ্রী। তিনিও কম্পিউটার ইঞ্জিনিয়ারের চাকরি ছেড়ে এসে হাত মিলিয়েছেন সংবিদের প্রজেক্টে। মাটির পঞ্চপ্রদীপ, ক্যানডেল হোল্ডার, ল্যাম্পশেড, ধূপদানি থেকে শুরু করে থালা-বাটি, হরেক রকমের পাত্র, গেলাস এমনকি দেবদেবীর মূর্তিও তৈরি করছেন তাঁরা। দীপাবলীর বাজারে নজর কাড়ছে তাঁদের সংস্থা 'ক্রাফটলিপি'।

আইআইটি দিল্লি থেকে পাওয়া ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনের ডিগ্রি নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন বড় বড় কম্পানিতে কাজ করেছেন সংবিদ। গোদরেজের মতো সংস্থায় কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২০১৫ সালে নিজে কিছু করবার স্বপ্ন নিয়ে বিদেশ থেকে ফিরে আসেন নিজের জন্মস্থানে। মাটি কাঁচামাল হিসেবে সহজলভ্য, কিন্তু মাটির তৈরি জিনিসের ভালোই চাহিদা রয়েছে। সেই ভাবনা থেকেই মৃৎশিল্পকে ভিত্তি করে 'স্টার্ট আপ' করার পরিকল্পনা করেন সংবিদ।  বছরকয়েকের কঠিন পরিশ্রমে দাঁড় করান 'ক্রাফটলিপি'-কে। তাঁদের তৈরি সব জিনিসেরই ভালো চাহিদা রয়েছে। তবে এবার দীপাবলীতে তাঁদের তৈরি পরিবেশবান্ধব এই প্রদীপ দারুণ বিকোচ্ছে গোটা রাজ্য জুড়ে। জানা গিয়েছে, জৈব উপাদান দিয়ে তৈরি এই প্রদীপ। মাটির সঙ্গে সয়া তেল ও অন্যান্য প্রাকৃতিক উপাদান মিশিয়ে প্রদীপ তৈরি হওয়ায় এটি জ্বালালে সুগন্ধ বের হয়। 

সংবিদের হাত ধরে তাঁর গ্রামে তৈরি হচ্ছে কর্মসংস্থানও। এই মুহূর্তে ৫০ জন গ্রামীণ শিল্পী কাজ করছেন তাঁর  সংস্থায়। তাঁদের হাতের কাজ পাড়ি দিচ্ছে বিদেশেও। মাটিকে প্রযুক্তির মাধ্যমে আধুনিক রূপ দিয়ে বাজারজাত করার পাশাপাশি গ্রামের শিল্পী ও সাধারণ মানুষের মধ্যে কর্মসংস্থান তৈরি করাই তাঁর লক্ষ্য, জানিয়েছেন সংবিদ গলুই।   

........................ 

#Startup #entrepreneur #diwali #দীপাবলী #silly পয়েন্ট #Kraftlipi

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

121

Unique Visitors

183766