ফিচার

চাঁদে বসবে রেলপথ

টিম সিলি পয়েন্ট 15 days ago ফিচার

আগামী ২০৩০ সালের মধ্যে চাঁদের বুকে রেলপথ তৈরি হলে অবাক হবার কিছু নেই। কারণ চাঁদ নিয়ে গবেষণার সুবিধার্থে এবার চাঁদের বুকে রেলপথ বানানোর পরিকল্পনা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে এই রেলপথে রেলগাড়ি চলবে না। চলবে চৌম্বকীয় রোবট।

নাসার পরিকল্পিত এই রেলপথ রকেট অবতরণের স্থান কিংবা অন্যান্য আউটপোস্ট থেকে মূল ঘাঁটিতে এবং উল্টো পথেও জিনিসপত্র পৌঁছে দেবে। শুধু তাই নয়, চাঁদের মাটি থেকে খনিজ সম্পদের যাতায়াতের ক্ষেত্রেও এটিকে ব্যবহার করা যেতে পারে। প্রজেক্টের নাম ‘Flexible Levitation on a Track' বা  'Float'। 

কেমন হবে রেলপথটি?  বিজ্ঞানীদের মতে, এ ক্ষেত্রে চৌম্বকীয় রোবটদের চালনা করা হবে ত্রিস্তরীয় এক পথের উপর দিয়ে। সেই তিনটি স্তরের একটিতে থাকবে গ্রাফাইট, যা রোবটগুলিকে ‘ডাইম্যাগনেটিক লেভিটেশন’-এর সাহায্যে ওই পথের উপরে ভেসে থাকতে সাহায্য করবে। এর পরে থাকবে ফ্লেক্স সার্কিট স্তর, যা তড়িৎচৌম্বকীয় ধাক্কার সাহায্যে রোবটগুলিকে এগিয়ে যেতে সাহায্য করবে। আর তৃতীয় স্তরটি হবে সৌর প্যানেলের যা সূর্যের আলোর সংস্পর্শে এলে এই রেলপথের জন্য শক্তি উৎপাদন করবে। চৌম্বকীয় রোবটদের গতি হবে ঘণ্টায় গড়ে ১.৬১ কিলোমিটার। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রপালসন ল্যাবরেটরিতে এই রেলপথের ডিজাইন নিয়ে কাজ চলছে। 

..............

ছবি : nasa.gov 

#nasa #lunar railway #space science #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

68

Unique Visitors

191058