ভিডিও গ্যালারি

গান SALUTE ১০। কৃষ্ণ প্রেমে পোড়া দেহ। লালনগীতি।

আরাধিকা ভট্টাচার্য Oct 6, 2020 at 7:19 am ভিডিও গ্যালারি

বাংলা সঙ্গীতের ধারাতে লোকসঙ্গীতের যে সুজলা, সুফলা, শস্য শ্যামলা শাখাটি সতত বিদ্যমান সেটি হল বাউলগান।

বিদেশে মানবমনের রোমান্টিক কল্পনাগুলি যে দুই জনপ্রিয় শিল্পীর কণ্ঠে ভাষা ও প্রাণ পেয়েছে তাঁরা হলেন বব ডিলান আর লিওনার্ড কোহেন। তাঁদের গোটা পৃথিবী পপ সিঙ্গার হিসেবে স্থান দিয়েছে হৃদয়ের গহিনে। তেমনি আমাদের বাংলার জনমানসের বুকের ভাষাও কথা ও সুর হয়ে ফুটে ওঠে বাউলদের উদাত্ত গানে। এই ভবঘুরে শিল্পীরা গ্রাম থেকে গ্রামান্তরে তথা ভারতের বিভিন্ন শহরে নগরে পল্লী- বাংলার আত্মার সুরকে ছড়িয়ে দিয়েছেন ।

বাউল হলেন সেই ভগীরথ যাঁদের গানের মাধ্যমে বাংলা ও বাঙালিকে চিনেছে সারা ভারতবর্ষ তথা আপামর পৃথিবীর মানুষ।

তবে বাউল গান তো নিছক গান নয়। বস্তুত এ একধরণের সাধন সংগীত। চর্যাপদেও ছিল এমন গোপ্যভাষায় সাধনতত্ত্বের গূঢ় রহস্যের কাব্যিক বয়ান। বাউলরাও তাঁদের গানে দেহতত্ত্বের কথা বলেছেন। তাঁরা বিশ্বাস করেন মানবদেহ হল মন্দির যাতে অধিষ্ঠান করেন চেতনসত্তারূপী ঈশ্বর। তাই তাঁকে জানতে হলে দেহকেই ভেদ করে মনকে কামনা বাসনাজয়ী এক উর্দ্ধাচারী সত্ত্বায় পরিণত করতে হবে। তবেই আরশিনগরে বসবাসকারী প্রকৃত "মনের মানুষের" খোঁজ পাওয়া যাবে।

বাউলগানগুলোর মধ্যে বাণীর ঐশ্বর্যে ও ছন্দের বৈচিত্র্যে যে গীতিকারগণ প্রভূত জনপ্রিয়তা অর্জন করেন তাঁরা হলেন লালন সাঁই, পাঞ্জুশাহ, শাহ আব্দুল করিম, কুবীর গোসাই প্রমুখ। এদের মধ্যে রচনা বৈচিত্র্যে লালন সাঁইর শ্রেষ্ঠত্ব অবিসংবাদিত। যদিও লালন বাউল কিনা তা নিয়ে মতভেদ আছে। কেউ কেউ বলেন, লালন ছিলেন বস্তুত মারফতি ফকির। তবে মত যাই হোক, এঁরা প্রত্যেকেই বাংলা লোকগানের ধারাটিকে পুষ্ট করেছেন। লালন যে গানগুলো রচনা করেন সেই গানগুলির ভনিতায় অর্থাৎ গানের শেষ দুই পংক্তির আত্মপরিচয় দান পর্বে নিজের নাম সংযুক্ত করেছেন।

এই প্রথা মধ্য বাংলা কাব্য রচনারীতির অন্তর্গত। তারও আগে সংস্কৃত কাব্যেও আমরা এই ধারার প্রতিফলন পাই যার ফলে কবি ও তাঁর কাব্যাদর্শ বুঝতে আমাদের সম্যক সুবিধা হয়।



আরাধিকা ভট্টাচার্য একজন স্ট্রিট, লাইফস্টাইল এবং ডকুমেন্টারি ফোটোগ্রাফার। মানুষের অভ্যাস-অভিব্যক্তি-জীবনযাত্রা এসব কিছু 'লক্ষ করা' ওনার নেশা বলতে পারেন। বর্তমানে উনি উত্তর-পূর্ব ভারতের অসম ও অরুণাচলের বিভিন্ন জায়গায় ঘুরে, সেখানে থেকে, সেখানকার উপজাতি-গোষ্ঠীগুলির জীবনযাত্রা নিয়ে গবেষণা এবং তা ক্যামেরাবন্দী করতে ব্যস্ত। ছবি তোলার পাশাপাশি আরাধিকার আরও একটি ভালোলাগার জায়গা হল গান। আর লোকসঙ্গীত হলে তো কথাই নেই। কোনও গান গাওয়ার পাশাপাশি সেই গানের রচয়িতা এবং ইতিহাস-সম্পর্কিত তথ্য সংগ্রহের ক্ষেত্রেও অত্যন্ত উদ্যমী তিনি। ওঁর এরকমই একটি কাজ আজ উনি আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন সিলি পয়েন্ট-এর “গান SALUTE”-এ।

লেখা ও গানে : আরাধিকা ভট্টাচার্য
পোস্টার ও সজ্জা: অর্পণ দাস
ভিডিও সম্পাদনা: শৌভিক মুখোপাধ্যায়



#লোকসংগীত #বাউল গান #লালন গীতি #সাধনতত্ত্ব #পল্লীবাংলা #গান SALUTE #Bengali #Bengali Song #Lalongeeti #India #Bangladesh

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

68

Unique Visitors

191058