ফিচার

'মিম' নিয়ে মিউজিয়াম

টিম সিলি পয়েন্ট Feb 10, 2024 at 9:19 pm ফিচার

‘মিম’। অর্থাৎ নেটমাধ্যমে ছবিতে বিভিন্ন রঙ্গরসিকতা। বিজ্ঞাপন হোক বা নিছক রসিকতা - মিমের মতো কার্যকর অস্ত্র এখন খুব কমই আছে। কিন্তু তা বলে তাই নিয়েও কি মিউজিয়াম হতে পারে? শুনতে অবিশ্বাস্য লাগলেও সত্যি যে, হংকংয়ে একটি আস্ত জাদুঘর তৈরি হয়েছে ইন্টারনেটের হরেকরকম 'মিম'-এর সংগ্রহ নিয়ে। ৯ গ্যাগ নামে নেটমাধ্যমে জনপ্রিয় একটি সংস্থার উদ্যোগে হংকংয়ের কে১১ আর্ট মলে তৈরি হয়েছে এই মিউজিয়াম।

২০২১ সালে তৈরি হওয়া এই মিউজিয়ামে ‘মিম’ বা অনলাইনে পাঠানো রঙ্গরসিকতার বিপুল সংগ্রহ রয়েছে। এমনকি মিউজিয়ামের মধ্যে রয়েছে আস্ত ট্যাটু পার্লারও। তবে শুধুমাত্র মিম-এর ট্যাটুই করা হচ্ছে সেখানে। নেই কোনও প্রবেশমূল্য। 

পাকিস্তান ক্রিকেট দলের সমর্থক সারিম আখতার। ২০১৯-এর বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তানের বড়ো ব্যবধানে হারের পরই ভাইরাল হয়েছিলেন তিনি। তাঁর ছবি নেটমাধ্যমে মিমকারিগরদের কাছে বিপুল জনপ্রিয়তা পায়। সারিমই হংকংয়ের এই মিম মিউজিয়ামের কথা নিজের প্রোফাইলে ভাগ করে নিয়েছেন। ফলে নতুন করে শিরোনামে উঠে এসেছে এই আশ্চর্য জাদুঘর। 

বিশুদ্ধতাবাদীরা যতই নাক কুঁচকান, সোশাল মিডিয়ার রমরমার এই যুগে ‘মিম’ এক বিপুল জনপ্রিয় শিল্পমাধ্যম হিসেবে স্বীকৃতি পাচ্ছে।  সেই ইতিহাস নেহাত অর্বাচীন হলেও মানুষের রঙ্গরসিকতার ক্রমপরিবর্তনশীল রূপটিকে নথিবদ্ধ করার এই প্রচেষ্টা বেশ অভিনব। 

............... 

#Meme Museum #meme #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

46

Unique Visitors

181448