ব্যক্তিত্ব

লক্ষ্মীশ্বর সিংহ : শান্তিনিকেতনের এক বিস্মৃত দারুশিল্পী ও এসপেরান্তো-বিশারদ

আহ্নিক বসু May 4, 2023 at 8:37 pm ব্যক্তিত্ব

দারুশিল্প, অর্থাৎ কাঠের গায়ে খোদাই করা নকশার কাজ। এ-কাজে সিদ্ধহস্ত এক বিখ্যাত বাঙালি শিল্পীকে আমরা আজ ভুলতে বসেছি। তিনি লক্ষ্মীশ্বর সিংহ (১৯০৫-১৯৭৮)।

গ্রামীণ শিল্পীদের কাছে তাঁর শিল্পে হাতেখড়ি। ১৯২২ সালে এলমহার্স্টের প্রতিষ্ঠিত শ্ৰীনিকেতনে আসেন এবং সেই সূত্রে তিনি শান্তিনিকেতনে। ১৯২৫ সালে বিশ্বভারতীর প্রেস থেকে প্রকাশিত হয় তাঁর 'কাঠের কাজ' নামক বই। বইটির ভূমিকা লেখেন রবীন্দ্রনাথ। শান্তিনিকেতন ও শ্রীনিকেতন দু-জায়গাতেই তিনি এ-সময় টানা তিন বছর তিনি শিক্ষতা করিয়েছিলেন। ১৯২৮ সালে রবীন্দ্রনাথের উদ্যোগে লক্ষ্মীশ্বর  সুইডেনে যান। সেখানে ন্যাসশ্লয়েড ট্রেনিং কলেজ থেকে ডিপ্লোমা নিয়ে তিন বছর পরে দেশে ফেরেন। তারপর শান্তিনিকেতনে দারুশিল্পের শিক্ষক নিযুক্ত হন। কিন্তু অর্থাভাবে দারুশিল্পের শিক্ষার পরিকাঠামো তৈরি করা যাচ্ছিল না। কয়েক বছর পর তাই তিনি আবার সুইডেন যান। তাঁর উদ্দেশ্য ছিল শান্তিনিকেতনে একটি স্বয়ংসম্পূর্ণ স্লইড শিক্ষাকেন্দ্র চালু করা। সেই কাজের জন্য কারিগরি ও আর্থিক সাহায্য চেয়ে কাউন্টেস হ্যামিলটনের কাছে রবীন্দ্রনাথ একটি চিঠি লিখে লক্ষ্মীশ্বরের হাত দিয়ে পাঠিয়েছিলেন। কাউন্টেস দুজন স্লইড শিল্পীকে শিক্ষক হিসেবে শান্তিনিকেতনে পাঠিয়েওছিলেন। ইঙ্গা জিয়ানসন ও আইনা সেডারব্লম নামে এই দুই মহিলা-শিল্পীর হাতে বেশ কিছু নতুন উদ্যোগের সূচনা হয়েছিল শান্তিনিকেতনে। ১৯৩৬ সালে কাউন্টেস হ্যামিলটন নিজেও শান্তিনিকেতন পরিদর্শনে আসেন। তার পরের বছর লক্ষ্মীশ্বরও ফিরে আসেন। সে-বছরই শ্রীনিকেতনে শিল্পসদনের উদ্বোধন হয় এবং লক্ষ্মীশ্বর তার প্রধান হিসেবে যোগ দেন। ১৯৩৮ সালে গান্ধীজীর আমন্ত্রণে সেবাগ্রামের বি.টি. কলেজের অধ্যাপক হিসাবেও কাজ করেন। ১৯৪১ সালে রবীন্দ্রনাথের মৃত্যুর পর আবার শান্তিনিকেতনে ফিরে এসে দারুশিল্পের উন্নতির কাজে আত্মনিয়োগ করেন। 

শিল্পী-পরিচয়ের বাইরেও লক্ষ্মীশ্বরের আরও একটি কৃতিত্ব ছিলএদেশে এসপেরান্তো ভাষার প্রচার ও প্রসার। সে-সময় ইউরোপে আন্তর্জাতিক সেতুভাষা হিসেবে এসপেরান্তোকে তুলে ধরার চেষ্টা চলছিল।  লক্ষ্মীশ্বর সুইডেনে এই ভাষা শেখেন এবং বিখ্যাত সাহিত্যিক সেলমা ল্যাগেরলফের সংস্পর্শে এসে এসপেরান্তো-আন্দোলনে যোগ দেন। বাংলায় ‘এসপেরান্তো সহজপাঠ’ নামে একটি বই রচনা করেন। এছাড়া অনুবাদ করেন রবীন্দ্রনাথের 'ক্ষুধিত পাষাণ' গল্প এবং সেলমা ল্যাগেরলফের দুটি উপন্যাস। তাঁর অন্যান্য গ্রন্থের মধ্যে Sloyd Handicraft, শিক্ষাশিল্প ও কার্পাস বিজ্ঞান, এসপেরান্তো আন্দোলন, Swedish Flora and Fauna ইত্যাদি উল্লেখযোগ্য। 

.................. 


#Lakshmiswar Sinha #Artist #শান্তিনিকেতন #esperanto #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

5

Unique Visitors

174455