পরিবেশ ও প্রাণচক্র

গণভোটে আমাজন অববাহিকায় তেল উত্তোলনকে 'না' বলল ইকুয়েডর

টিম সিলি পয়েন্ট Sep 7, 2023 at 7:06 pm পরিবেশ ও প্রাণচক্র

গণতন্ত্রের নামে জনতার রায়কে ঠুঁটো জগন্নাথ করে রেখে কায়েমী স্বার্থের হাত ধরাই যখন গোটা পৃথিবীর সমস্ত দেশের সরকারের অভ্যেস, সেখানে এক অন্যতর দৃষ্টান্ত স্থাপন করল ইকুয়েডর। ইকুয়েডরের ভাগে আমাজন অববাহিকার যে-অংশটুকু পড়ছে, রীতিমতো ভোটাভুটি করে জনগনেশের আদেশ শিরোধার্য করে সেখানে খনিজ তেল উত্তোলন নিষিদ্ধ হল।

গত ২১ আগস্ট ২০২৩, ইকুয়েডরের মানুষ বিশেষ এক গণভোটের মাধ্যমে সে-দেশের আমাজন অববাহিকা অঞ্চলে, ইয়াসুনি জাতীয় উদ্যান এলাকাতে খনিজ তেল উত্তোলন সংক্রান্ত সমস্ত প্রকল্প বন্ধ করে দেওয়ার পক্ষে রায় দিলেন। জনতার ভোটের প্রায় ৬০ শতাংশ উত্তোলন বন্ধের পক্ষে গেছে। ৪০ শতাংশ ভোট পড়েছে উত্তোলন জারি রাখার পক্ষে। গণভোট হয়েছিল আরও একটি বিতর্কিত প্রসঙ্গ নিয়ে। কুইটো প্রদেশের চকো আন্দিনো উচ্চভূমিতে সোনার খনি চালু থাকবে কিনা সেটাও ছিল বিবেচ্য বিষয়। খনি বন্ধ করার পক্ষে ভোট দিয়েছেন ৬৮ শতাংশ মানুষ। বিপক্ষে ভোটের হার ৩১ শতাংশ। 

ইয়াসুনি জাতীয় উদ্যান অঞ্চল ১৯৮৯ সাল থেকেই ইউনেস্কোর বিধান অনুসারে অন্যতম বাস্তুতান্ত্রিক বৈচিত্র্যপূর্ণ অঞ্চল হিসেবে স্বীকৃত। এই অরণ্যে প্রায় ৬১০ ধরনের পাখি, ১৩৯ ধরনের উভচর প্রাণী ও ১২১ ধরনের সরীসৃপ দেখা যায়। এছাড়াও এই অরণ্যে তাগায়েরি ও তারোমিনানি, এই দুই আদিম জনগোষ্ঠীর বসবাস। ইকুয়েডরের মানুষজন এই অরণ্যকে বাঁচাবার পক্ষে রায় দিয়েছেন। অর্থনৈতিক ক্ষমতার নিরিখে অনেক পিছিয়ে থাকা ইকুয়েডরের পক্ষে এই পদক্ষেপ প্রায় অভাবনীয়। কারণ ইকুয়েডরের অর্থনীতির একটি বিরাট সম্বল হল খনিজ তেল। তা সত্ত্বেও মানুষজন পরিবেশের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছেন। দেশের সরকারও এমন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সাধারণ মানুষকে সরাসরি অংশগ্রহণের সুযোগ করে দিয়েছেন। রাষ্ট্রপতি গিলেরমো লাসো (Guillermo Lasso)র দিক থেকে একে এক সাহসী, ব্যতিক্রমী প্রয়াসই বলতে হবে। 

এই জনরায়ের ফলে মোট সঞ্চিত তেলের প্রায় ১১.১৫ শতাংশ আর কোনওদিনই উত্তোলিত হবে না। উন্নত দেশগুলো ইতোমধ্যেই ইকুয়েডরকে অর্থনৈতিক হুঁশিয়ারি দিচ্ছে। আর্থিকভাবে কোণঠাসা করার চেষ্টা চলেছে ইকুয়েডরকে। উন্নয়নের বিরুদ্ধে দাঁড়িয়ে প্রকৃতি-পরিবেশের পক্ষ নিয়েছেন ইকুয়েডরের জনতা। ভবিষ্যতে কী হবে তা সময় বলবে। কিন্তু এই দুর্দিনে এমন খবর তো বেশি মেলে না। 

........................ 

তথ্যঋণ : The Gurdian 

#Ecuador #Stop Oil Drilling #Amazon Rainforest

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

76

Unique Visitors

191071