ফিচার

মৃতের সঙ্গে করা যাবে কুশল-বিনিময়? 'থ্যানাবট' আনছে চ্যাটজিপিটি

টিম সিলি পয়েন্ট Aug 5, 2023 at 8:23 pm ফিচার

একে ডিজিটাল পুনরুজ্জীবন বললে আপত্তির কিছু নেই। কৃত্রিম মেধার দৌলতে এবার মৃত মানুষজনের সঙ্গেও কথাবার্তা চালানো যাবে। আসতে চলেছে থ্যানাবট (Thanabots)। চ্যাটজিপিটির নতুন কামাল। যার মাধ্যমে ফিরিয়ে আনা যাবে মৃত মানুষদেরও।

গ্রিক শব্দ থ্যানোস (Thanos) মানে অমর। তাই এই যন্ত্রগুলোকে বলা হচ্ছে থ্যানাবট। Project December নামে একটি ওয়েবসাইটে উপভোক্তারা ইতোমধ্যেই ব্যক্তিগত তথ্য জমা করার  সুযোগ পাচ্ছেন। এই তথ্যের ভিত্তিতে তৈরি করা হবে তাঁদের ব্যক্তিগত চ্যাটবট বা থ্যানাবট। অর্থাৎ, যন্ত্রের স্মৃতিভাণ্ডারে জমা করা যাবে একটি মানুষের যাবতীয় তথ্য, ফলে যন্ত্র পেয়ে পাবে সেই নির্দিষ্ট ব্যক্তির ব্যক্তিত্ব। এই উদ্যোগের প্রধান জেসন রোরর (Jason Rohrer) জানিয়েছেন, একজন মানুষের ব্যবহার ও স্বভাবের অজস্র খুঁটিনাটি তথ্যের ভিত্তিতে এই থ্যানাবটরা হয়ে উঠতে পারবে সেই মানুষটির চরিত্রের এক ডিজিটাল প্রতিলিপি। ফলে আসল মানুষের মৃত্যু হলেও থেকে যাবে তার 'অনলাইন জীবন'। কোনও ব্যক্তির আগাম ও সজ্ঞান অনুমতির ভিত্তিতেই বৈধতা পাবে তাঁর থ্যানাবট। 

এই ভাবনা অবশ্য নতুন নয়। এ-নিয়ে দীর্ঘ দু-আড়াই দশক ধরে নিবিড় গবেষণা চলছে। ২০১৩ সালে নেটফ্লিক্সের বিখ্যাত ডিসটোপিয়ান সিরিজ 'ব্ল্যাক মিরর'-এর একটি এপিসোডেও এমন কাহিনি দেখানো হয়েছিল। ২০২১ সালে সানফ্রানসিসকো ক্রনিকলস পত্রিকায় সাংবাদিক জেসন ফ্যাগন (Jason Fagone) এই কাজের ব্যাপারে বিস্তারিত লিখেছিলেন। এতদিনে সাফল্যের ব্যাপারে নিশ্চিত হতে পেরেছেন গবেষকেরা। তাই থ্যানাবটসের ঘোষণা করেছে চ্যাটজিপিটি।  

মৃত্যু কি তবে শেষ স্টেশন থাকবে না আর? প্রযুক্তির হাত ধরে আমরা কি প্রবেশ করতে চলেছি এক নতুন 'মৃত্যুহীন' যুগে? 

....................

ঋণ : futurism.com  

#Thanabots #ChatGPT #Digital resurrection #Artificial Intelligence #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

67

Unique Visitors

191056