ফিচার

বইয়ের তাকেই থাকার ব্যবস্থা : অভিনব আয়োজন জাপানের ‘Book & Bed’ বইঘরে

টিম সিলি পয়েন্ট Dec 26, 2021 at 9:48 am ফিচার

বইপ্রেমী মাত্রেই চারপাশে বইয়ের স্তূপের মাঝে সময় কাটাতে পছন্দ করেন। পছন্দ করেন বই পড়তে পড়তে ঘুমোতে যেতে। বইয়ের দোকান বা লাইব্রেরি থেকে বেরিয়ে আসাটা তাঁদের কাছে কতটা কষ্টসাধ্য সে তাঁরাই শুধু জানেন। কিন্তু কেমন হয় যদি বইয়ের দোকানেই থাকা যায়? শুনলেই বইপ্রেমীরা খুশিতে লাফিয়ে উঠবেন নিশ্চয়ই। কিন্তু এমন তো আর বাস্তবে হতে পারে না। এ তো গল্পেই সম্ভব।

কিন্তু সত্যি এমনই কাণ্ড ঘটিয়েছে জাপানের টোকিও ও কিয়োটো শহরের ‘Book & Bed’ বইঘর। নিজেদের বইয়ের দোকানে তাঁরা ‘লজিং’-এরও ব্যবস্থা রেখেছেন। সমস্ত বইয়ের দোকানেরই খোলা-বন্ধের নির্দিষ্ট সময় থাকে। কিন্তু এই দোকানের ঝাঁপ বন্ধ হয় না। বইপ্রেমীরা চাইলে নির্দিষ্ট ভাড়ার বিনিময়ে দোকানে হাজারো বইয়ের মাঝে থাকতে পারবেন। রয়েছে বাথরুম, লকার, চব্বিশ ঘণ্টা ওয়াইফাই। কোথায় শোবেন? তারও খাসা ব্যবস্থা। বইয়ের তাকের মাঝে মাঝেই উদ্যোক্তারা তৈরি করে রেখেছেন আরামদায়ক বিছানা। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্য বিছানায় রয়েছে পর্দা। দিনের বেলা আরাম করে বই পড়ার জন্য বা বিশ্রাম নেবার জন্য রয়েছে অনেক সোফা ও কাউচ। কিয়োটোর দোকানঘরটি তুলনায় বড়। বইয়ের সংখ্যা অনেক বেশি। অতিথিদের জন্য সুযোগসুবিধাও বেশি। কিয়োটোর দোকানঘরে একটি বার-ও রয়েছে। ২০১৫ সালে চালু হয়েছে এই অভিনব বইয়ের দোকান। 

আরও পড়ুন : ফ্রিজ-লাইব্রেরিতে ভরে যাচ্ছে নিউজিল্যান্ডের রাস্তাঘাট / টিম সিলি পয়েন্ট 

উদ্যোক্তারা নিজেদের এই বইঘরকে বলেন, ‘Accommodation bookshop’। এমন বইয়ের দোকান-কাম হোটেল যে বইপ্রেমীদের কাছে স্বর্গ, সে তো বলাই বাহুল্য। তবে সাধারণ পর্যটকদের কাছেও জাপানের দুই শহরের এই দুই অভিনব বইঘর আকর্ষণের কেন্দ্রবিন্দু। উৎসাহীরা আরও বিশদে জানতে চাইলে দেখতে পারেন তাদের অফিশিয়াল ওয়েবসাইট bookandbedtokyo.com। 

..................... 


#বই #বইঘর #জাপান #ভালো খবর #টিম সিলি পয়েন্ট #বইপ্রেম #সিলি পয়েন্ট #বাংলা পোর্টাল #ওয়েবজিন #web portal #ফিচার

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

32

Unique Visitors

181934