ফিচার

বাঙালির প্রথম নাট্যশালা : প্রসন্নকুমারের ঠাকুরের 'হিন্দু থিয়েটার'

টিম সিলি পয়েন্ট Feb 24, 2024 at 8:08 pm ফিচার

আরও অনেক কিছুর মতো আমাদের মূলধারার থিয়েটারের ইতিহাসও অনেকাংশেই কলোনিয়াল। ফলে ইংরেজদের প্রসেনিয়াম থিয়েটারের আদলে বাংলার অভিজাতরা যখন ঠিক করলেন তাঁরাও নিজস্ব 'থিয়েটার' তৈরি করবেন, বাংলা বিনোদনের জগতে শুরু হল এক নতুন যুগ। 'শখের থিয়েটারের যুগ'। এর আগে বানাগ্লির নিজস্ব থিয়েটারবোধ যাত্রাপালা, তরজা, কবিগান, কীর্তন, ঝুমুর ইত্যাদিকে ঘিরে দীর্ঘ সময় ধরে বিকশিত হয়েছে। কিন্তু নগর কলকাতায় শিক্ষিত বাঙালি ইংরেজকে দেখেই বাক্সবন্দী থিয়েটারকে কৌলীন্যের মুকুট দিলেন। সেইদিক থেকে দেখতে গেলে, বাঙালি প্রতিষ্ঠিত প্রথম নাট্যশালার নাম হিন্দু থিয়েটার। প্রতিষ্ঠাতা প্রসন্নকুমার ঠাকুর। প্রসন্নকুমারের নারকেলডাঙার বাড়িতে ১৮৩১ খ্রিস্টাব্দের শেষদিকে তৈরি হয় এই থিয়েটার।

এই থিয়েটারের পরিচালনায় প্রসন্নকুমার ঠাকুর ছাড়াও ছিলেন শ্রীকৃষ্ণ সিংহ, কৃষচন্দ্র দত্ত, গঙ্গানারায়ণ সেন, মাধব মল্লিক, হরচন্দ্র ঘোষ, তারাচাঁদ চক্রবর্তী প্রমুখ ধনী অভিজাত বাঙালিরা। এছাড়াও ছিলেন সংস্কৃতজ্ঞ ইংরেজ পণ্ডিত এইচ. এইচ. উইলসন। উইলসন ইংরেজদের  চৌরঙ্গী থিয়েটারের উৎসাহী পৃষ্ঠপোষক ছিলেন।

১৮৩১ খ্রিষ্টাব্দের ১৪ ডিসেম্বর এই মঞ্চে প্রথম নাটক মঞ্চস্থ হয়। প্রথম নাটকটি ছিল ভবভূতির রচিত সংস্কৃত নাটক 'উত্তরারামচরিত'-এর ইংরেজি অনুবাদ। অনুবাদ করেছিলেন উইলসন। উইলসন নিজে অভিনয়ে অংশগ্রহণ করেছিলেন। তিনি অভিনয়ের নাট্যশিক্ষকও ছিলেন। একই রাত্রে এই নাটকের সঙ্গে অভিনীত হয়েছিল শেক্সপীয়রের 'জুলিয়াস সীজার' নাটকের পঞ্চম অঙ্কটি। এই অঙ্কটি মূল ইংরেজিতেই অভিনীত হয়েছিল। দ্বিতীয় অভিনয়ের খবর পাওয়া যায় পরের বছর। ১৯৩২ খ্রিষ্টাব্দের ২৯ মার্চ এই মঞ্চে অভিনীত হয়েছিল 'নাথিং সুপারফ্লুয়াস' নামক একটি প্রহসন। এই নাটকের প্রধান চরিত্র সুলতান, সালিন গফর, সাদি ও সুন্দরী গুলনেয়ার। উল্লেখযোগ্য ঘটনা হল, এই মঞ্চে বাংলা নাটকের অভিনয় হয়নি। তার জন্য বাংলা থিয়েটারকে অপেক্ষা করতে হয়েছে ১৯৩৫ সাল পর্যন্ত। নবীন বসুর শ্যামবাজারের বসতবাড়ির থিয়েটারে প্রথমবারের মতো বাঙালির উদ্যোগে বাংলা নাটক অভিনীত হয়। তবে বাঙালির উদ্যোগে ইংরেজি ধরনের মঞ্চ তৈরি করে নাট্যশালার আয়োজন হিন্দু থিয়েটারেই প্রথম। ‘সমাচার দর্পণ-এর মতো সংবাদপত্রের প্রশংসা পেয়েছিল প্রসন্ন ঠাকুরের এই প্রয়াস। 


............ 

#Prasanna Kumar Tagore #প্রসন্নকুমার ঠাকুর #হিন্দু থিয়েটার #বাংলা থিয়েটারের ইতিহাস #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

45

Unique Visitors

181447