পরিবেশ ও প্রাণচক্র

লক্ষ্য নির্মল শহর : নাইজেরিয়ায় দূষণের বিরুদ্ধে লড়ছেন 'স্পাইডারম্যান'

টিম সিলি পয়েন্ট April 23, 2022 at 5:25 am পরিবেশ ও প্রাণচক্র

ধরুন, আপনি চিপস খাওয়া শেষ করে প্লাস্টিকের প্যাকেট ফেলে দিলেন রাস্তায়। সঙ্গে সঙ্গে দেখা পেয়ে যেতেই পারেন 'ইয়োর ফ্রেন্ডলি নেইবারহুড' স্পাইডারম্যানের। তিনি হয়তো কুড়িয়ে নিলেন আপনার ফেলে দেওয়া প্যাকেট। নাইজেরিয়ার ওসগবো শহরের রাস্তায় এমন দৃশ্য দেখলে অবাক হবেন না। শহরের রাস্তা পরিষ্কার রাখার লক্ষ্যে মানুষকে সচেতন করার জন্য জনপ্রিয় এই সুপারহিরোর চরিত্রটিকে বেছে নিয়েছেন পরিবেশকর্মী জোনাথন ওলাকুনলে।

স্পাইডারম্যানের কস্টিউম পরে জোনাথন রাস্তাঘাট আবর্জনামুক্ত করার কাজে নিজেই হাত লাগাচ্ছেন, কখনও কাঁধে আবর্জনার ঝোলা নিয়ে ঘুরছেন, কখনও বা দূষণের বিরুদ্ধে প্রচারমূলক অভিযান চালাচ্ছেন। ২০০৪ সাল থেকে তিনি পরিবেশ দূষণের বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করছেন। সম্প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণের জন্য বেছে নিয়েছেন সুপারহিরোর সাজ।

আরও পড়ুন : দূষণ রুখতে সিগারেটের ফিল্টার সংগ্রহ : ‘প্রজেক্ট বাটরাশ’-এর নেতৃত্বে বাঙালি যুবক

জোনাথনের কথায়, আপাতভাবে ব্যক্তিগত লাভ নেই এমন কাজে মানুষকে শামিল করা খুবই কঠিন। কিন্তু সকলে আগ্রহী বা তৎপর না হলে আবর্জনামুক্ত পরিবেশ গড়ে তলা অসম্ভব। জোনাথনের ক্ষোভ, যত্রতত্র আবর্জনা ফেলার বিরুদ্ধে আফ্রিকার দেশগুলিতে কোনও শাস্তিমূলক আইন নেই। নেই মানুষের মধ্যে ন্যূনতম সচেতনতাও। জোনাথন হয়ে যে কথা শোনানো কঠিন, স্পাইডারম্যান হয়ে কি সেই কথা জনতার হৃদয়ে পৌঁছে দেওয়া যাবে? জোনাথন আশাবাদী। ব্যক্তিগত কাজের চাপ সামলে নিয়মিত পথে নামছেন স্পাইডারম্যান জোনাথন। শহরের রাস্তায় স্পাইডারম্যানকে আবর্জনা কুড়োতে দেখে মানুষ থমকে দাঁড়াচ্ছে, ফিরে তাকাচ্ছে, স্পাইডির সঙ্গে সেলফি নিচ্ছে - পাশাপাশি তাঁর বক্তব্যও শুনছে, কেউ কেউ সাগ্রহে যোগও দিচ্ছে তাঁর সঙ্গে। মাকড়সা মানুষের হাত ধরে হয়তো এভাবেই একটু একটু করে বদলে যাবে ওসগবো শহর।  

.................. 

তথ্যসূত্র : bbc.com 


#silly পয়েন্ট #বাংলা পোর্টাল #পরিবেশ #Spiderman #স্পাইডারম্যান #দূষণ

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

90

Unique Visitors

182857