ফিচার

'গল্পের মন্ত্রক' : লন্ডনের প্রতিষ্ঠানের উদ্যোগে বসছে ছোটদের গল্পের ক্লাস

টিম সিলি পয়েন্ট Aug 12, 2023 at 6:55 pm ফিচার

গল্পের জন্য একটা আলাদা মন্ত্রকের কথা কোনও রাষ্ট্রই ভাবেনি। ব্রিটিশ লেখক নিক হর্নবি (Nick Hornby) কিন্তু ভেবেছেন। তাঁরই উদ্যোগে পূর্ব লন্ডনের হক্সটন অঞ্চলে তৈরি হয়েছে এক অভিনব প্রতিষ্ঠান Ministry of Stories, যার লক্ষ্য শিশু-কিশোরদের সৃজনশীল সাহিত্য রচনা করতে শেখানো।

২০১০ সালে হর্নবি এই সংস্থা প্রতিষ্ঠা করেন। তাঁর সহযোগী ছিলেন লুসি ম্যাকনাব (Lucy Macnab) ও বেন পেন (Ben Payne)। 'সাহিত্য' শব্দের মূলে 'সহিত' শব্দটিকে নির্দেশ করেছিলেন রবীন্দ্রনাথ। হর্নবি ও তাঁর সহযোগীদের ভাবনাও সেরকমই। সাহিত্যচর্চার মাধ্যমে ছোটরা যাতে নিজেদের মনকে প্রসারিত এবং অনুভূতিকে তীব্রতর করে তুলতে পারে, সেই দিকেই সংস্থার লক্ষ্য। তাঁরা জোর দেন কল্পনাশক্তি বাড়ানো, ভাষাজ্ঞান পোক্ত করার দিকেও।  অনলাইন ও অফলাইন দুরকম মাধ্যমেই নিয়মিত নানা অভিনব সব কর্মশালার আয়োজন করেন তাঁরা। বিভিন্ন স্কুলের সঙ্গেও মিলিতভাবে কাজ করেন। তাঁদের আর্থিক পৃষ্ঠপোষক ইংল্যান্ডের আর্টস কাউন্সিল।  

প্রথাগত 'ট্রেনিং' দিয়ে সাহিত্যিক নির্মাণ করা যায় কিনা তা নিয়ে তর্ক থাকতেই পারে, কিন্তু অন্তত ছোটদের মনের সার্বিক বিকাশের জন্য এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানানোই যায়। এই 'গল্পের পাঠশালা' থেকেই ভবিষ্যতের দিকপাল সাহিত্যিকরা উঠে আসবেন না, তা-ই বা কে বলতে পারে।  

..................

#Ministry of Stories #Story #child psychology #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

81

Unique Visitors

191077