ব্যক্তিত্ব

সাহিত্যে নোবেল পেলেন 'ইবসেনের উত্তরসূরি' ফসে

টিম সিলি পয়েন্ট Oct 5, 2023 at 7:33 pm ব্যক্তিত্ব

সাহিত্যে ২০২৩ সালের নোবেল পুরস্কার পেলেন ইবসেনের দেশের লেখক। ৫ অক্টোবর, ২০২৩ (বৃহস্পতিবার) নরওয়ের লেখক, নাটককার জন ফসে (John Fosse)-কে সুইডিশ অ্যাকাডেমি সাহিত্য বিভাগের নোবেল-বিজেতা হিসেবে স্বীকৃতি দিয়েছে।

নাটককার হিসেবে বেশি প্রসিদ্ধ হলেও তিনি উপন্যাস, ছোটগল্প, কবিতা, প্রবন্ধও লিখেছেন। শিশু-কিশোর সাহিত্যেও তাঁর অবদান কম নয়। তার লেখা চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। হেনরিক ইবসেনের পরে তিনিই সবচেয়ে বিখ্যাত নরওয়েজিয়ান নাট্যকার, যাঁর নাটক সবচেয়ে বেশিবার মঞ্চায়িত হয়েছে। তাঁকে ইবসেনের যোগ্য উত্তরসূরি মনে করা হয়ে থাকে। অ্যাকাডেমির পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে - “নরওয়ের ভাষা নিনর্স্কে লিখেছেন তিনি। নাটক, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশু সাহিত্য, অনুবাদ সহ একাধিক জঁর নিয়ে লেখালেখি করেছেন তিনি। যে সব নাট্যকারের নাটক এখন পৃথিবীতে সব থেতে বেশি অভিনীত হয়, তাঁদের মধ্যে ফস একজন। তাঁর গদ্যও বহুল জনপ্রিয়।” 

ফসে-র জন্ম ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়ের হাউজসুন্ডে। ১৯৮৩ সালে তাঁর প্রথম উপন্যাস প্রকাশিত হয়। ইতোপূর্বে ম্যান বুকারের মনোনয়ন-তালিকাতেও জায়গা পেয়েছিলেন তিনি। নোবেল-কমিটির পক্ষ থেকে নোবেল পদক ছাড়াও তিনি পাবেন একটি সনদপত্র এবং মোট ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনা। চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রোনা থেকে বাড়িয়ে ১১ মিলিয়ন করা হয়েছে।

প্রসঙ্গত বলা যাক, গত বছর, অর্থাৎ ২০২২ সালে সাহিত্যে নোবেল পান ফরাসি লেখক ও অধ্যাপক আনি এর্নো। ২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ।

..................... 

#Nobel Prize #Nobel in Literature #Jon Fosse #Norwegian writer and dramatist #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

0

Unique Visitors

183120