ভালো খবর

৫০ বছর ধরে বৃষ্টির জল সংরক্ষণ : দৃষ্টান্ত গড়লেন প্রবীণ ব্রিটিশ শিক্ষক

টিম সিলি পয়েন্ট Aug 28, 2022 at 5:17 am ভালো খবর ২৬

কয়েক বছর আগেই এক বিজ্ঞানী বলেছিলেন, পেট্রোলিয়ামের পর বিশ্বব্যাপী যুদ্ধ আসতে চলেছে জল নিয়ে। সে কথা বোধহয় সত্যি হতে চলেছে। ইতিমধ্যেই তীব্র জলসংকটে ভুগতে শুরু করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ। ইউরোপে ইংল্যান্ড, ইতালি, ফ্রান্স, জার্মানিতে তীব্র হয়েছে জলের অভাব। অবস্থা এমন চরমে পৌঁছেছে যে ইংল্যান্ডে কোনো কোনো প্রদেশে সরকার বাগানে জল দেওয়াও নিষিদ্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে। এই পরিস্থিতিতেই ব্রিটিশ গণমাধ্যমে হইচই চলছে লিঙ্কনশায়ার-নিবাসী ৮২ বছর বয়সী এক প্রাক্তন শিক্ষককে নিয়ে। তাঁর নাম পিটার হার্ডেন। গত ৫০ বছর ধরে তিনি বৃষ্টির জল সংরক্ষণ করছেন। বাড়ির পিছনে মোট ১৬ টি ট্যাঙ্কে তিনি ৬০০০ লিটারেরও বেশি জল সংরক্ষণ করে ফেলেছেন।

১৯৭৬ সালে ইংল্যান্ডে প্রবল খরা হয়েছিল। তখন থেকেই বৃষ্টির জল জমানোর পরিকল্পনা করেন পিটার। এ কাজে তাঁকে শুরু থেকে সহায়তা করেছেন তাঁর স্ত্রী জিল হার্ডেন। তাঁদের দুজনেরই বাগান করার শখ ছিল। প্রাথমিকভাবে বাগানের কথা ভেবেই এই জল সংরক্ষণের পরিকল্পনা। লিঙ্কনশায়ার ইংল্যান্ডের সবচেয়ে শুকনো এলাকাগুলির মধ্যে একটি। তবে গত ২৬ বছরে এবার লিঙ্কনশায়ার সবচেয়ে ভয়ংকর খরা পরিস্থিতির মুখোমুখি। কিন্তু বাগানের জন্য বা অন্যান্য কাজে জলের অভাব হচ্ছে না হার্ডেন-দম্পতির। পুরনো দুটি ট্যাঙ্ক বাতিল করে নতুন ট্যাঙ্ক বসাতে হবে। পিটার খুব তাড়াতাড়িই ৯০০০ লিটার জল জমানোর লক্ষ্যে পৌঁছাতে চান।  

#সিলি পয়েন্ট # টিম সিলি পয়েন্ট #water conservation # environment # silly point # team silly point # web portal #ভালো খবর

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

43

Unique Visitors

121566