ফিল্ম/ওয়েব সিরিজ রিভিউ

সনাতন সান্যালের শনির দশা

শৌভিক মুখোপাধ্যায় 16 days ago ফিল্ম/ওয়েব সিরিজ রিভিউ ৬৫

ছবি : সাত নম্বর সনাতন সান্যাল
কাহিনি : অভিনন্দন বন্দ্যোপাধ্যায়
পরিচালনা : অন্নপূর্ণা বসু
অভিনয়ে : কৌশিক গঙ্গোপাধ্যায়, শিলাজিৎ, শাঁওলী চট্টোপাধ্যায় প্রমুখ
প্ল্যাটফর্ম : zee 5

জীবনের পিছনে হত্যে দিয়ে পড়ে আছেন, এদিকে আপনার বরাতে কিছুই ঠিক হচ্ছে না। আপনি একেবারে গবেট নন অথচ পরিস্থিতি বার বার আপনাকে জরদগব হয়ে থাকতে বাধ্য করছে। দুবেলা ডালভাতের মতোই সবাই পাত পেড়ে গঞ্জনা বরাদ্দ রাখে আপনার জন্যে। প্রাণপণ চেষ্টাতেও শনির দশা কাটছে না। আত্মীয়দের কাছে আপনি প্রায় নেই হয়ে গেছেন। নিজের স্ত্রী রোজ ঘর ছাড়ার হুমকি দিচ্ছে। সমনামী পরিচিতরা  দিব্যি করে কম্মে খাচ্ছে। তাদের সঙ্গে তুলনায় আপনি সবার চোখে ক্রমশ আরও তলিয়ে যাচ্ছেন। এই সময় একবারও কি মনে হয় না জীবনের উপর এক হাত নিয়ে নিই? কিন্তু এ ছবির নায়ক সনাতন সান্যাল তো একেবারেই গোবেচারা। নিয়ম মাফিক দিনযাপনে সে এমন প্রতিশোধস্পৃহা জমিয়ে রাখতে পারে, তাকে দেখলে তা বিশ্বাস করা কঠিন। তার প্রিয় বন্ধু আরেক সনাতন সান্যালকে একথা বললে হেসেই উড়িয়ে দেবে। একটা ভদ্রস্ত চাকরির খোঁজে জুতোর সুকতলা ক্ষয়ে যাওয়ার জোগাড়, সেখানে অন্য চিন্তা মাথায় আসবে কী করে? শেষমষ একটা চাকরি জোটে। সেলসম্যানের চাকরি। যাদের কাছে কোম্পানির প্রোডাক্ট সুগন্ধী আতর বেচতে হবে সেই  সম্ভাব্য ক্রেতাদের তালিকাও দিয়ে দেওয়া হয় তাকে। এই তালিকা পেয়ে অবাক হয়ে যায় সে। সম্ভাব্য ক্রেতার প্রত্যেকেরই নাম সনাতন সান্যাল। অর্থাৎ সনাতন সান্যাল আতর বেচবে সনাতন সান্যালকেই। আরও চমকে যায় যখন শোনে, আতর বিক্রি করে আসার পরদিন থেকেই গায়েব হয়ে গেছে নির্দিষ্ট সনাতন সান্যাল। ক্লায়েন্ট তালিকা কী কাকতালীয় নাকি কোনও অভিসন্ধি লুকিয়ে আছে এর পিছনে? একের পর এক সনাতন সান্যাল উধাও হয়ে যাচ্ছেই বা কোথায়? কেনই বা উধাও হচ্ছে তারা? উত্তর পেতে সাত নম্বর সনাতন সান্যালের দ্বারস্থ হতে হবে। 

ধূসর চরিত্রে কৌশিক গঙ্গোপাধ্যায় বরাবরই আলাদা পরত যোগ করেন। সেলুলয়েডের পর্দায় এক মুহূর্তের জন্যেও তাঁকে সনাতন সান্যাল ছাড়া অন্য কেউ মনে হয় না। অন্তিম ক্লাইম্যাক্সের উত্তেজনাতেও চরিত্রটি স্বাধর্ম বজায় রেখেছে। সনাতন পত্নীর ডলির চরিত্রে শাঁওলী চট্টোপাধ্যায় সাবলীল। সমনামীদের ভূমিকায় দেবদূত ঘোষ, সাহেব ভট্টাচার্য প্রমুখেরা যথাযথ। কবি সনাতন সান্যালের চরিত্রে নাট্যকার বিভাস চক্রবর্তীর স্বল্প উপস্থিতি মনে থেকে যায়। প্রিয় বন্ধুর চরিত্রে গায়ক শিলাজিৎ খুবই ভালো। বলাই বাহুল্য, তিনিও সনাতন সান্যাল। আপাত-ব্যর্থ বন্ধুর পাশে তিনি সাফল্যের সোনাকাঠি ছুঁয়ে আসা জাদুকর। সমাজের চোখে দুই সান্যালের অবস্থান সহজেই ধরা যায়। রামানন্দ সরকারের চিত্রগ্রহণ ও অমিত রায়ের সম্পাদনা আলাদা উল্লেখের দাবি রাখে। 

ফিল্ম রিভিউ : অনন্ত (২০২২) / শৌভিক মুখোপাধ্যায় 

আর এঁদের যোগ্য সংগতেই অভিনন্দন বন্দ্যোপাধ্যায়ের কাহিনি অবলম্বনে পরিচালক অন্নপূর্ণা বসু রহস্যের ভেতর বুনে দিয়েছেন এক হেরে যাওয়া মানুষের গল্প। এমন একজন মানুষ, যে সামনের সারিতে থাকতে থাকতে হঠাৎ মাঝের বেঞ্চে এসে বসে এবং এক পর্বে পিছনের সারিতে চলে যায়। বাস্তব সমাজ অপদার্থ বলে দাগিয়ে দিলেও ভেতরের চেষ্টা মরে না।তারপর?

ZEE 5-এ ঘন্টাখানেকের জন্যে ঘুরেই আসুন না।

............ 

#সাত নম্বর সনাতন সান্যাল #কৌশিক গঙ্গোপাধ্যায় #Bengali Film Review #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

0

Unique Visitors

128274