পরিবেশ ও প্রাণচক্র

ব্রাজিলীয় দম্পতির কুড়ি বছরের চেষ্টায় রুক্ষ পাহাড়ে সবুজের সমারোহ

টিম সিলি পয়েন্ট 7 days ago পরিবেশ ও প্রাণচক্র

রুমালের বেড়াল হয়ে যাবার চেয়ে কম কিছু না। তবে স্থির লক্ষ্যের সঙ্গে নিরলস পরিশ্রম থাকলে কী না সম্ভব। এক প্রৌঢ় দম্পতির দীর্ঘ কুড়ি বছরের চেষ্টায় দক্ষিণ ব্রাজিলের মিনাস জেরাস অঞ্চলের একটি ন্যাড়া পাহাড় ভরে উঠেছে ঘন জঙ্গলে।

ফটোগ্রাফার-সাংবাদিক সেবাস্তিয়াও সালগাদো ও তাঁর স্ত্রী লেলেয়া ডেলুইজ সালগাদো কুড়ি বছরে এই অঞ্চলে রোপণ করেছেন কুড়ি লাখের কাছাকাছি গাছ। ‘ইনস্টিট্যুটো টেরা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা প্রতিষ্ঠা করে তার মাধ্যমেই বনসৃজনের কাজ শুরু করেন তাঁরা। আর আজ সেখানে শুধু জঙ্গলই নয়, ফিরে এসেছে পশুপাখিরাও। 

সেবাস্তিয়াও-এর কথায়, তিনি ছোটবেলায় যখন এই অঞ্চলে থাকতেন তখন এখানে ছিল অতি ঘন বৃষ্টি অরণ্য। কিন্তু কর্মসূত্রে বহু বছর বাইরে কাটানোর পর ফিরে এসে তিনি দেখেন নির্বিচারে গাছ কাটার ফলে তার প্রায় কিছুই অবশিষ্ট নেই। মন খারাপ হয়ে যায় তাঁর। সেখান থেকেই নতুন উদ্যমে শুরু হয় অরণ্য ফিরিয়ে আনার যুদ্ধ। পাশে পান স্ত্রী-কে। 'দ্য গার্ডিয়ান' পত্রিকাকে দেওয়া একটি সাক্ষাৎকারে সেবাস্তিয়াও বলেছেন, "জমিটি থেকে সমস্ত সবুজ ধ্বংস হয়ে গিয়েছিল। মাত্র ০.৫ শতাংশ জমিতে গাছ ছিল। এরপর আমি ও আমার স্ত্রী মিলে পরিকল্পনামাফিক করে কাজ শুরু করলে ধীর ধীরে কীটপতঙ্গ, পাখি, মাছ ফিরে আসতে শুরু করে।" প্রায় ১৭৫৪ একর জায়গা জুড়ে বিস্তৃত এই অরণ্যে এখন রয়েছে ১৭২ প্রজাতির পাখি, ৩৩ রকমের স্তন্যপায়ী, ২৯৩ প্রজাতির গাছপালা এবং ১৫ প্রজাতির সরীসৃপ।

..................... 

#Tree Plantation #অরণ্যসৃজন #Sebastião Ribeiro Salgado #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

8

Unique Visitors

112272