শরীর ও মন

বায়ুদূষণের সঙ্গে মানসিক স্বাস্থ্যের সম্পর্ক : কী বলছে সাম্প্রতিক গবেষণা?

সায়তী দত্ত Aug 26, 2022 at 11:10 am শরীর ও মন ১৬

মানসিক স্বাস্থ্য নিয়ে কাজের সূত্রে নানা ধরনের মানুষের সঙ্গে পরিচিত হবার সুযোগ হয়েছে। ফলে জানি যে মানসিক স্বাস্থ্য বিষয়টা চারপাশের কত কিছুর ওপর নির্ভরশীল। গত এক দশকে মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচুর গবেষণা হয়েছে এবং হচ্ছে। বিভিন্ন নিউরোকেমিকাল ও জেনেটিক বিষয়ের পাশাপাশি পরিবেশ দূষণের মতো বিষয়ের সঙ্গেও মানসিক স্বাস্থ্যের ওঠাপড়ার নিবিড় সংযোগ খুঁজে পাওয়া যাচ্ছে। ইউএস ও ডেনমার্কের কিছু গবেষকের যৌথ উদ্যোগে করা একটি সমীক্ষায় সম্প্রতি এই বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু দিক উঠে এসেছে।

WHO (World Health Organization) মানসিক স্বাস্থ্যের সংজ্ঞা দিতে গিয়ে বলছে,  “a state of well-being in which the individuals realize his or her abilities, can cope with the normal stresses of life, can work productively and fruitfully, and can make contributions to his or her community.” ফলে মানসিক স্বাস্থ্য বিষয়টা আসলে বহুমাত্রিক। সেদিকে লক্ষ্য রেখেই গবেষকরা এই সমীক্ষা করেছেন। ইউএস ও ডেনমার্কের ১৫২ মিলিয়ন মানুষের থেকে সংগ্রহ করা দীর্ঘ দশ বছরের তথ্যের ভিত্তিতে এই সমীক্ষা করা হয়েছে। আবহাওয়া, পারিপার্শ্বিক পরিবেশ, গড় বেতন, জনসংখ্যার ঘনত্ব ও আরও কিছু আর্থ-সামাজিক বিষয়কে গবেষকরা গুরুত্ব দিয়েছেন। খতিয়ে দেখা হয়েছে এই বিষয়গুলোর সঙ্গে মানসিক উদ্বেগ বা রোগ কতটা সম্পর্কিত। 

দেখা গেছে জীবনের প্রথম দশ বছর যারা বায়ুদূষণের প্রকোপযুক্ত অঞ্চলে বেড়ে উঠেছে তাদের মধ্যে সিজোফ্রেনিয়া, ডিপ্রেশন, বাইপোলার ডিসঅর্ডার ও পারসোনালিটি ডিসঅর্ডার জাতীয় সমস্যা অনেক বেশি। স্বল্পমেয়াদে বায়ুদূষণের প্রকোপেও শিশুদের মানসিক সমস্যার তীব্রতা যথেষ্ট বেশি হয়। সিনসিনাটি চিলড্রেন'স হসপিটাল মেডিক্যাল সেন্টারের একটি সমীক্ষাতেও এই একই ফলাফল পাওয়া গেছে। Traffic-related air pollution (TRAP) যে-যে এলাকায় বেশি, অর্থাৎ জনবহুল ও ফসিল ফুয়েলচালিত যানবাহনবহুল এলাকায় মানুষের মধ্যে উদ্বিগ্নতা ও অতি দুশ্চিন্তার প্রকোপও বেশি। TRAP-প্রবণ এলাকায় মানুষের মধ্যে আত্মহত্যার হারও বেশি। দেহে Myo-inositol নামে একটি যৌগের বৃদ্ধির সঙ্গে বায়ুদূষণের সরাসরি সম্পর্ক রয়েছে। আর এই যৌগ মানুষের উদ্বিগ্নতা, দুশ্চিন্তার সঙ্গেও সরাসরি সম্পর্কিত। শুধু তাই নয়, শিশুদের বৌদ্ধিক বিকাশ ব্যহত হবার সঙ্গেও বায়ুদূষণের সম্পর্ক রয়েছে বলে গবেষকরা মনে করেন। এই সমীক্ষা উন্নত দেশের পরিমণ্ডলে। উন্নয়নশীল দেশগুলোয় এই সমস্যা যে অনেক বেশি তা নিয়ে কোনও সন্দেহ নেই, কারণ দূষণের সরাসরি প্রভাব সামলানোর ক্ষমতা উন্নয়নশীল দেশগুলোর অনেক কম।  

#Mental Health #Air Pollution #Depression #মানসিক স্বাস্থ্য

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

50

Unique Visitors

121575