ফিচার

জলের তলায় আশ্চর্য গ্রিনহাউজ : ফসল ফলাচ্ছে 'নিমো-র বাগান'

টিম সিলি পয়েন্ট 12 days ago ফিচার ১৭

ইতালির উত্তর-পশ্চিমে উপকূলবর্তী জনপদ নলি (Noli)। সেখানেই অনতিগভীর সমুদ্রে খুঁজে পাওয়া যাবে এক আশ্চর্য বাগান। সমুদ্রপৃষ্ঠের ১৫ থেকে ৩৬ ফিট নিচে ভাসমান একটি ভিনাইল-প্লাস্টিক গোলক। তার মধ্যেই ফলছে ফলমূল, সব্জি। সমুদ্রপৃষ্ঠ থেকেই চোখে পড়বে তার অসাধারণ আলোকসজ্জা। ন্যাশনাল জিওগ্রাফিকের ভাষায় 'Surreal Underwater Firm'। সত্যিই পরাবাস্তব এক শস্যক্ষেত্র। নাম 'নিমো-র বাগান'। আসলে একটি পরীক্ষামূলক গ্রিনহাউজ।

৬-টি প্লাস্টিক প্রকোষ্ঠ দিয়ে তৈরি এই ছোটো গ্রিনহাউজটি উপকূলের কাছেই সমুদ্রের অনতিগভীর তলদেশের সঙ্গে দড়ি, চেন ইত্যাদি দ্বারা সংযুক্ত। ৫২৮ গ্যালন বাতাস ধরে রাখতে সক্ষম এই গ্রিনহাউজকে পৃথিবীপৃষ্ঠের চাষবাসের বিকল্প এক ব্যবস্থা হিসেবে গড়ে তোলার চেষ্টা হচ্ছে।

২০১২ সাল থেকে শুরু হওয়া এই কর্মযজ্ঞের পিছনে রয়েছেন সেরজিও গাম্বেরিনি। তিনি Ocean Reef নামে একটি কোম্পানির কর্ণধার। প্রাথমিকভাবে স্কুবা ড্রাইভিংয়ের সঙ্গে জলতলে ফসল ফলানোর ভাবনা মেলানোর চেষ্টা করেছিলেন তিনি। পরে এই ভাবনা আরও বিস্তারিত রূপ পায়। তাঁর কথায়, শুষ্ক উপকূলীয় এলাকাগুলির জন্য একটি বিকল্প চাষবাসের ভাবনা থেকেই এই জলচর-গ্রিনহাউজের পরিকল্পনা।


কেমন ফসল ফলছে এখানে? এদিক থেকে গাম্বেরিনির আশাবাদী হবার যথেষ্ট কারণ রয়েছে। ২০২০ সালের একটি গবেষণায় দেখা গেছে, এই গ্রিনহাউজে ফলানো বেসিল পাতায় পৃথিবীর স্বাভাবিক মাটিতে জন্মানো বেসিলের তুলনায় বেশি পরিমাণে ক্লোরোফিল ও অ্যান্টি অক্সিড্যান্ট রয়েছে। দশ বছরে পা রাখলেও 'নিমো-র বাগান' এখনও প্রযুক্তি বা স্থাপত্যের দিক থেকে প্রাথমিক স্তরেই রয়েছে। তবে এর মধ্যেই যা-যা সাফল্য পাওয়া গেছে, তা ভবিষ্যতের জন্য আশা জাগাচ্ছে।

.......................

#Nemo's Garden #underwater cultivation #Sergio Gamberini

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

47

Unique Visitors

121570