বইয়ের খবর

ছবির কথা : ফিরে এল অহিভূষণ মালিকের হারিয়ে যাওয়া বই

মৃণালিনী ঘোষাল Mar 13, 2022 at 4:46 am বইয়ের খবর ৬২

বই - ছবির কথা

লেখক - অহিভূষণ মালিক 

প্রকাশক - পেজেস 

প্রচ্ছদ - নীরদ মজুমদার 

মূল্য - ৩০০ টাকা 

....................................

‘সোনার কাঠি’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত এই গদ্যগুলি বই আকারে প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৭০ সালে। পাঁচ দশক পর সেই বই ফিরে এল নতুন প্রকাশনা সংস্থা ‘পেজেস’-এর হাত ধরে। গত বছর অহিভূষণের আরেকটি বিলুপ্ত বই, ‘ছোটদের প্রাচীন ভারতের চিত্রকলা’-কে ফিরিয়ে এনেছিলেন তাঁরা। সেই ধারায় দ্বিতীয় সংযোজন এবারের বইটি। এই বইটিরও প্রধান লক্ষ্য ছোটরা। তবে লেখাগুলি বড়দেরও সমান আকর্ষণ করবে। 

‘আর্ট’ নিয়ে ছোটদের উপযোগী কিছু লেখা খুব সহজ কাজ নয়। এ রাস্তায়, সকলেই জানেন, পদে পদে তত্ত্বের ল্যান্ডমাইন ছড়ানো। স্বনামধন্য শিল্পী অহিভূষণ মালিক সেই সমস্ত ঝুঁকি এড়িয়ে এমন অনায়াস সহজতায় কাজটি সেরেছেন যে মুগ্ধ না হয়ে উপায় থাকে না। তাঁর কলম আশ্চর্যরকম তরতরে। ব্যক্তিগত অনুভবের মায়াজমিন থেকে বিখ্যাত শিল্পীদের দর্শন-মননের দুনিয়া বা তাত্ত্বিক ডিসকোর্স - সবেতেই তিনি হানা দিয়েছেন অত্যন্ত সহজ, স্বাদু ভাষায়। ফলে সুররিয়ালিজম, এক্সপ্রেসনিজম, ইমপ্রেসনিজম, ফিউচারিজম, অ্যাবস্ট্রাক্ট আর্ট বা ইতালির বারোক আর্টের মতো গুরুগম্ভীর বিষয়ও অনায়াস সরলতায় উঠে এসেছে। শুরুর দিকের কয়েকটি গদ্যে চিত্রশিল্পের গোড়ার কথাটি বুঝিয়ে বলার চেষ্টা করেছেন। ছবির সমঝদার কীভাবে হয়ে উঠতে হবে, সে প্রসঙ্গও এনেছেন। বাকি সমস্ত শিল্পের মতো চিত্রশিল্প উপভোগ করতে গেলেও ন্যূনতম যে প্রস্তুতিটুকু দরকার, তার ধরতাই দিয়েছেন। আলোচনা করেছেন রং, কম্পোজিশন নিয়ে। বিভিন্ন দেশের চিত্রশিল্পের বিভিন্ন ঘরানা নিয়ে আলোচনা করেছেন। রেনেসাঁর সময়ের শিল্প থেকে শুরু করে মধ্যপ্রাচ্য, চিন, জাপান, মিশর, ইউরোপের নানা দেশের শিল্পকলা নিয়ে মনোগ্রাহী আলোচনা করেছেন। প্রাগৈতিহাসিক যুগের শিল্পকলা, প্রিমিটিভ আর্ট, বাইজানটাইন আর্ট ও কালীঘাটের পট নিয়ে আলোচনাগুলি বিশেষ উল্লেখের দাবি রাখে। ‘ভারত শিল্পের ষড়ঙ্গ’ গদ্যটি নিঃসন্দেহে আন্তর্জাতিক মানের শিল্প-আলোচনা।  আলোচিত শিল্পীদের তালিকায় রয়েছেন রবীন্দ্রনাথ, পল গগ্যাঁ, ভ্যান গঘ, রেমব্র্যান্ট, গোইয়া, হাইনরিখ শ্লেইম্যান প্রমুখ। অবনীন্দ্রনাথ ঠাকুরের নেতৃত্বে গড়ে ওঠা শিল্পীগোষ্ঠী ‘বেঙ্গল স্কুল’ বা কলকাতা শহরেরই আরেক খ্যাতনামা শিল্পগোষ্ঠী ‘ক্যালকাটা গ্রুপ’ নিয়েও আলোচনা রয়েছে। লেখকের গভীর প্রজ্ঞা ধরা পড়ে প্রতিটি গদ্যে। চিত্রশিল্প বিষয়ে একটা গোটা সেমেস্টারের ক্লাসই যেন দুই মলাটে বন্দী হয়েছে। কিন্তু ক্লাসের মতো মনে হবে না মোটেই। 

বইয়ের শেষে সংযোজিত হয়েছে বেশ কয়েকটি বিখ্যাত চিত্র। নীরদ মজুমদারের অসাধারণ প্রচ্ছদ বইটিকে অন্য মাত্রা দিয়েছে। সব মিলিয়ে বইটির নির্মাণে যত্ন ও অভিনিবেশের ছাপ স্পষ্ট। 

 

#ছবির কথা #বই #বইয়ের খবর #অহিভূষণ মালিক #মৃণালিনী ঘোষাল #সিলি পয়েন্ট #বাংলা পোর্টাল #Art #Indian art #silly point

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

46

Unique Visitors

121569