ফিচার

গত দশ বছরে মরে গেছে যে ভাষারা

টিম সিলি পয়েন্ট Feb 22, 2022 at 7:05 am ফিচার

সদ্য পেরিয়ে গেল আরও একটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।আমরা দেখতে পাচ্ছি, বড়ো ভাষার ছোটো ভাষাকে গিলে খাবার ট্র্যাডিশন ক্রমশই নতুন নতুন রেকর্ড স্পর্শ করছে। নিজেদের ভাষা নিয়ে উদ্বেল হবার পাশাপাশি এটাও মনে রাখা ভালো যে প্রতি বছর কোনও না কোনও ভাষা পৃথিবীর বুক থেকে লুপ্ত হয়ে যাচ্ছে। তার আর্থ-সামাজিক কারণের প্রতি মনোযোগী হওয়াই আন্তর্জাতিক ভাষাদিবসের প্রধান শিক্ষা হতে পারে।

ভাষার মৃত্যু কখন হয়? সোজা কথায়, একটি ভাষায় কথা বলার মতো কোনও মানুষ যখন অবশিষ্ট থাকেন না, তখনই ভাষাটিকে মৃত বলে ধরে নেওয়া হয়। অর্থাৎ সেই ভাষাটিতে কথা বলার শেষ মানুষটির মৃত্যু মানেই সেই ভাষাটিরও মৃত্যু। এভাবে প্রতি বছরই বহু ভাষা চলে যাচ্ছে মৃতের তালিকায়। তার সমস্ত রেকর্ড রাখা সম্ভব হয় না। এর বাইরেও আরও মৃত ভাষা রয়ে গেছে, যাদের বিলুপ্তি নথিভুক্ত করা সম্ভব হয়নি। এই প্রতিবেদনে আমরা গত দশ বছরে পৃথিবী থেকে মুছে যাওয়া কিছু ভাষার পরিচয় নেব। 

এই মুহূর্তে দাঁড়িয়ে মৃত ভাষার তালিকায় সর্বশেষ সংযোজন চিলির ইয়াগান ভাষা। গত ১৬ ফেব্রুয়ারি, এই ভাষায় কথা বলা শেষ ব্যক্তিত্ব ক্রিস্টিনা ক্যালদেরনের মৃত্যু হয়েছে। 

২০২১ সালের সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রদেশে একদা প্রচলিত ইয়োক ভাষার একটি উপভাষা ওকচামনির মৃত্যু নথিবদ্ধ হয়েছে। ২০২১ সালের ৭ মার্চ রাশিয়ার কামচাটকা অঞ্চলের বেরিং অ্যালিয়ট ভাষার মৃত্যু বলে ধরা হয়। এস্কিমো অ্যালিয়ট ভাষাগোষ্ঠীর এই ভাষাটিতে কথা বলা শেষ মানুষ ছিলেন ভেরা টিমোশেঙ্কো। তার এক মাস আগে, ফেব্রুয়ারিতে ব্রাজিলের রডোনিয়া প্রদেশের জুমা ভাষার পথ চলা শেষ হয়। কাওয়াহিভা ভাষাগোষ্ঠীর এই ভাষায় কথা বলা শেষ মানুষটির নাম ছিল আরুকা জুমা। 

২০২০ সালের ডিসেম্বর মাসে বিলুপ্তির তালিকায় চলে যায় মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা প্রদেশের টাসকারোরা ভাষা। সে বছর ৪ এপ্রিল ভারতের আন্দামান দ্বীপপুঞ্জের আকা-কারি ভাষায় কথা বলা শেষ মানুষ লিচো-র মৃত্যুর সঙ্গে সঙ্গে এই ভাষাটিরও মৃত্যু হয়। 

২০১৯ সালের মার্চ মাসে অস্ট্রেলিয়ার আদিম ভাষা এনগাদি এবং জানুয়ারি মাসে আর্জেন্টিনার তেহু-এলচে ভাষা চিরতরে বিলুপ্ত হয়। 

২০১৬ সালে বিলুপ্ত হয় অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের গুগু থায়পান ভাষা, মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা প্রদেশের মান্দান ভাষা, ওকলাহোমা প্রদেশের উইচিটা ভাষা, ওয়াশিংটন প্রদেশের হুলশুটসিড ভাষা এবং কানাডার নু-চা-নালথ ভাষা। 

২০১৪ সালে মার্কিনদেশের ওয়াশিংটনের ক্লাল্লাম ভাষা ও ব্রাজিলের আমাজন অঞ্চলের দেমুশবো ভাষার মৃত্যু হয়। 

২০১৩ সালে বিলুপ্ত হয় ক্যালিফোর্নিয়ার ইউরক ভাষা এবং মালয়েশিয়ার পেরাক অঞ্চলের মন-খমের ভাষাগোষ্ঠীভুক্ত সাবুম ভাষা।  

ভাষাবিদদের হিসেবে, শুধুমাত্র ভারতেই রয়েছে ৬০০ টির মতো বিপন্ন ভাষা। গত ৫০ বছরে ২৫০ টির মতো ভারতীয় ভাষার মৃত্যু হয়েছে। 

#মৃত ভাষা #বাংলা ভাষা #বাংলা পোর্টাল #সিলি পয়েন্ট #টিম সিলি পয়েন্ট #ফিচার #silly point # webportal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

2

Unique Visitors

183610