ব্যক্তিত্ব

এই শতাব্দীর 'সেরা বইয়ের লেখক' : বিদায় নিলেন দু-বারের বুকারজয়ী হিলারি ম্যান্টল

সুমনা ঘোষ Sep 24, 2022 at 5:27 am ব্যক্তিত্ব ২৮

"আমাদের হাতেই কলম। সদর্থক উপসংহার লেখা-না লেখা তো আমাদেরই হাতে", বলেছিলেন আমাদের সময়ের সবচেয়ে শক্তিশালী লেখকদের একজন, হিলারি ম্যান্টল। গত ২২ সেপ্টেম্বর, ৭০ বছর বয়সে চলে গেলেন তিনি। এই শতাব্দীর ইংরেজি ভাষার ঔপন্যাসিকদের মধ্যে তাঁকে শ্রেষ্ঠদের সারিতেই গণ্য করা হয়। হিলারি ম্যান্টেলই প্রথম ব্রিটিশ নারী সাহিত্যিক যিনি দু`বার বুকার পান।

১৯৫২ সালের ৬ জুলাই ডার্বিশায়ারে তাঁর জন্ম। পড়াশোনা করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিক্স ও শেফিল্ড বিশ্ববিদ্যালয়ে। খুব কম বয়সেই নানা জটিল মানসিক সমস্যা পেরোতে হয়েছিল তাঁকে। ১৯৯০ সালে রয়্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন। 

সর্বমোট ১৭ টি উপন্যাস প্রকাশিত হয়। তাঁর প্রথম উপন্যাস ব্ল্যাক কমেডি 'Every Day is Mother's Day' সাড়া ফেলেছিল গোটা বিশ্বে। এই কাহিনির পরবর্তী ভাগ 'Vacant Possession'-ও পাঠকপ্রিয়তা পেয়েছিল। তবে তাঁর সবচেয়ে বিখ্যাত কাজ তাঁর 'ঐতিহাসিক ট্রিলজি'  অর্থাৎ Wolf Hall (২০০৯), Bring up the Bodies (২০১২) এবং The Mirror and the Light (২০২০)। প্রথম দুটি উপন্যাসের জন্য দুবার ম্যান বুকার পুরস্কার পান। এই ট্রিলজি মোট ৪১ টি ভাষায় অনূদিত হয়েছে। প্রচুর আলোচনা-কাটাছেঁড়া হয়েছে এদের নিয়ে। 'The Guardian'-এর ২১ শতকের সেরা ১০০ টি বইয়ের তালিকায় এই ট্রিলজির প্রথমটি এক নম্বরে আছে। বলা যেতে পারে, এই ট্রিলজির কেন্দ্রীয় চরিত্র থমাস ক্রমওয়েল খলনায়ক থেকে নায়কে পরিণত হয়েছিলেন ম্যান্টলের কলমের কল্যাণেই। উপন্যাস ছাড়াও কিছু ছোটগল্প ও প্রবন্ধ-নিবন্ধ লিখেছেন। ২০০৩ সালে লিখেছিলেন Giving Up the Ghost নামে স্মৃতিকথা। বিতর্কও কম তৈরি করেননি। ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের মৃত্যু নিয়ে তাঁর কাল্পনিক ছোটোগল্প 'The Assassination of Margaret Thatcher'সে সময় তোলপাড় ফেলে দিয়েছিল। কঠিন পুলিশি জেরার মুখেও পড়তে হয়েছিল তাঁকে। ঋজু মেরুদণ্ডের একজন অসামান্য লেখক বিদায় নিলেন। আরও একটু নিঃস্ব হলাম আমরা। 

..................... 
#Hilary Mantel #British writer #Booker #silly পয়েন্ট #Wolf Hall

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

43

Unique Visitors

121566