ঋত্বিক ঘটকের অসম্পূর্ণ ছবি
ঋত্বিক ঘটক। সত্যজিৎ ও মৃণাল সেনের সঙ্গে এক নিশ্বাসে উচ্চারিত হয় যে অসামান্য প্রতিভাসম্পন্ন পরিচালকের নাম, জীবদ্দশায় তাঁকে ছবি বানাতে হয়েছে অসম্ভব প্রতিকূল পরিস্থিতির মধ্যে। সে কারণে তাঁর মৃত্যুর পর এক স্মরণসভায় বিজন ভট্টাচার্য বলেছিলেন, ‘ঋত্বিককে খুন করা হয়েছে’। ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি মারা যান ঋত্বিক ঘটক, আর মাঝপথে ফেলে যান অজস্র নাটক আর সিনেমার স্ক্রিপ্ট। পুণের ন্যাশনাল ফিল্ম আর্কাইভ অফ ইন্ডিয়া’র সংগ্রহশালায় রয়েছে তাঁর অসম্পূর্ণ তিনটি ছবির রিল - কত অজানারে (৮ রিল), বগলার বঙ্গদর্শন (৪ রিল) এবং রঙের গোলাম (৩ রিল)। ১৯৫৯ থেকে ১৯৬৮ সালের মধ্যে এই ছবিগুলি তৈরির চেষ্টা করেছিলেন ঋত্বিক। ১৯৮৫ সালে এন.এফ.এ.আই-এর তৎকালীন পরিচালক হৈমন্তী বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘কত অজানারে ছবির শেষ দৃশ্যটি কেবল ঋত্বিক শুট করেছিলেন। তবে তাঁর স্ত্রী সুরমা দেবী এই ছবির কলাকুশলীদের নাম বলেছেন। অনিল চট্টোপাধ্যায়, উৎপল দত্ত, ছবি বিশ্বাস, করুণা বন্দ্যোপাধ্যায় ছাড়াও আরও অনেকেই ছিলেন কত অজানারে ছবিতে। কালী বন্দ্যোপাধ্যায়কে গোঁফ ও চুলের কায়দা বদলে এমন মেক-আপ দেওয়া হয়েছিল তাঁকে যেন অবিকল ঋত্বিক ঘটকের বাবার মত দেখতে লাগছিল।‘
এক সপ্তাহ শুটিংয়ের পর 'বগলার বঙ্গদর্শন' (১৯৬৪-৬৫) বন্ধ হয়ে যায়। অভিনয়ে ছিলেন সুনীল মুখোপাধ্যায়, ইন্দ্রাণী মুখোপাধ্যায়, জহর রায়, পদ্মাদেবী, মমতাজ আহমেদ। প্রযোজক রমনলাল মহেশ্বরী ডিস্ট্রিবিউটর জোগাড় করতে না পারায় দর্শক বঞ্চিত হয়েছিল ঋত্বিক ঘটকের এক ভিন্নমাত্রার শিল্পকর্ম থেকে, বাংলা চলচ্চিত্র থেকে হারিয়ে গিয়েছিল একটি মাইলস্টোন। চলচ্চিত্র সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়ের মতে, ‘এই নিখাদ বাঙালি রূপকথার মধ্যে ঋত্বিকের যেন অন্য একটি সত্তার পরিচয় উঠে আসে। সেই সত্তা সিনেমার কল্পনায় ততটা মগ্ন নয়, যতটা রসে-পরিহাসে-কৌতুকে বাংলা-বাঙালি একটা গল্প লেখা/বলার আগ্রহে প্রাণিত।‘ ১৯৬৮ সালে একটা ছোট্ট আউটডোর শুটিং শেষের পর 'রঙের গোলাম' ছবিও বন্ধ হয়ে যায়। অনিল চট্টোপাধ্যায় এবং সীতা দেবী ছিলেন এই ছবির মুখ্য চরিত্রে। সিনেমা তৈরির বিন্দুমাত্র টাকাও জুটত না ঋত্বিকের কপালে। সুবর্ণরেখা ছবির আউটডোরে হাপিত্যেশ করে বসে থাকতেন র’ স্টকের আশায়, কোনও কোনও দিন র’ স্টক এসে না পৌঁছনোর ফলে শুটিং বন্ধও হয়ে যেত। উপরোক্ত তিনটি ছবি সম্পূর্ণ না হওয়ায় বাংলা চলচ্চিত্রের যে কতবড় ক্ষতি হয়েছে, সে হিসেব মেলাতে বসলে মন ভারাক্রান্ত হওয়াই স্বাভাবিক।
ঋণ : আনন্দবাজার পত্রিকা, বঙ্গদর্শন ওয়েবপোর্টাল, কলকাতা ২৪x৭
#ঋত্বিক ঘটক #চলচ্চিত্রকার #অসম্পূর্ণ চলচ্চিত্র #বগলার বঙ্গদর্শন #রঙের গোলাম #কত অজানারে #Ritwik ghatak #Indian Filmmaker #সিলি পয়েন্ট #বিপ্রনারায়ণ ভট্টাচার্য্য