ফিচার

অল্প পরিমাণ বায়ু থেকেই আসবে বিদ্যুৎ : ব্যাকটেরিয়ায় মিলল আশ্চর্য উৎসেচকের সন্ধান

টিম সিলি পয়েন্ট Mar 10, 2023 at 6:51 pm ফিচার

খোঁজ পাওয়া গেল এমন এক উৎসেচকের, যা বাতাস থেকে বিদ্যুৎশক্তি উৎপন্ন করতে পারে। সম্প্রতি Nature পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে একদল অস্ট্রেলীয় বিজ্ঞানী এমনই দাবি করেছেন। তাঁদের বক্তব্য, এই উৎসেচক বাতাসের হাইড্রোজেনকে খুব অল্প পরিমাণে ব্যবহার করে বৈদ্যুতিক তরঙ্গ তৈরি করতে পারে। এই আবিষ্কার সফলভাবে ব্যবহার করা গেলে এমন যন্ত্র তৈরি করা সম্ভব হবে যা সামান্য পরিমাণ বাতাস থেকেই শক্তি উৎপাদন করতে পারবে।

মেলবোর্নের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ রাইস গ্রিনটার (Rhys Grinter)-এর নেতৃত্বে এই গবেষক দলটি হাইড্রোজেন-খেকো এই উৎসেচকের সন্ধান পেয়েছেন মাটিতে বসবাসকারী একটি পরিচিত ব্যাকটেরিয়া থেকে। 

ইতোপূর্বে এই তথ্য জানা গেছিল যে কিছু কিছু ব্যাকটেরিয়া বাতাসের হাইড্রোজেনকে ব্যবহার করে নিজেদের পুষ্টি সাধন করে। কিন্তু কী পদ্ধতিতে তারা এটা করে সেই রহস্য এতদিন অজানা ছিল। এবার এই নতুন আবিষ্কৃত উৎসেচক দিল সেই উত্তর। Mycobacterium smegmatis নামে এক বিশেষ প্রজাতির ব্যাকটেরিয়া থেকে তাঁরা নিষ্কাশিত করেছেন এই উৎসেচক। এই উৎসেচককে তাঁরা গবেষণাপত্রে উল্লেখ করেছেন 'Huc' নামে।  এই উৎসেচক ৮০ ডিগ্রি সেলসিয়াস অবধি তাপ সহ্য করতে পারে, আবার রেফ্রিজারেটরের ঠাণ্ডাও সহ্য করতে পারে। ফলে গবেষকরা নিশ্চিত যে এই 'Huc'-ই এই বিশেষ প্রজাতির ব্যাকটেরিয়াদের চরম প্রতিকূল পরিস্থিতেও বেঁচে থাকতে সাহায্য করে। গবেষকদলের সদস্য অ্যাশলে ক্রপ (Ashleigh Kropp) একে 'Natural Battery' বলে উল্লেখ করেছেন। কারণ এর সাহায্যে যে-বিদ্যুৎটুকু উৎপন্ন হচ্ছে তার স্থায়িত্ব নেহাত কম না। 

আজকাল Sustainable Energy বা Clean Energy নিয়ে নানাবিধ গবেষণা হচ্ছে। এই গবেষণাটি যদিও একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে, তবে সব ঠিকঠাক থাকলে চিরস্থায়ী বা অপ্রচলিত শক্তির ক্ষেত্রে এক নতুন সম্ভাবনার দরজা খুলতেই পারে। 

..................... 

ঋণ : Newly discovered enzyme that turns air into electricity, providing a new clean source of energy


# Sustainable Energy #Clean Energy #Mycobacterium smegmatis #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

0

Unique Visitors

177649