ব্যক্তিত্ব

অন্য বিদ্যাসাগরের গল্প

টিম সিলি পয়েন্ট Dec 15, 2022 at 6:50 pm ব্যক্তিত্ব

‘বিদ্যাসাগর’ নামের আড়ালে যে যুগপুরুষ দাঁড়িয়ে আছেন, তাঁকে উপেক্ষা করার ক্ষমতা বাঙালির নেই। বাঙালি ‘বিদ্যাসাগর’ বলতে একজনকেই চেনে। কিন্তু ঈশ্বরচন্দ্র ছাড়াও যে আরো সাতজন ‘বিদ্যাসাগর’ বাংলার শিক্ষা-সংস্কৃতির জগত আলো করে আছেন, এ তথ্য খুব কমই প্রচারিত। আসলে ‘বিদ্যাসাগর’ একটি উপাধি মাত্র, যা ঈশ্বরচন্দ্রের পরেও আরো সাতজন প্রতিভাবান ব্যক্তিত্বের দখলে আসে। জীবানন্দ তাদের মধ্যেই এক উজ্জ্বল নক্ষত্র।

১৮৭০ সালে সংস্কৃত কলেজ থেকে তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। সে সময়ের বিশিষ্ট পন্ডিত তারানাথ তর্কবাচষ্পতির পুত্র জীবানন্দ খুব অল্প বয়স থেকেই পিতার তত্ত্বাবধানে ব্যকরণ, সাহিত্য, অলংকার, ন্যায়শাস্ত্র, বেদান্ত, স্মৃতিশাস্ত্র প্রভৃতি বিষয়ে পারদর্শী হয়ে ওঠেন। পুরাণ, দর্শন, সংস্কৃত কাব্য, তন্ত্র, মীমাংসা, যোগশাস্ত্র- এমনই বিচিত্র ও বিপুল ছিল তাঁর জ্ঞানের পরিধি। যোগশাস্ত্র বিষয়ে জীবানন্দের গভীর প্রজ্ঞা, থিয়োসফিক্যাল সোসাইটির কর্তাব্যক্তি ওলকট সাহেবকে এতটাই অবাক করে যে, তিনি তাঁকে 'গডফাদার' উপাধি দেন। জীবদ্দশায় তিনি প্রায় দুশোটি বই প্রকাশ করেন। তার মধ্যে কিছু ছিল সম্পাদিত গ্রন্থ, কিছু ছিল তাঁর মৌলিক রচনা। ১৮৮৩ সালে তিনি সংস্কৃতে 'কথাসরিৎসাগর'-এর সরলীকৃত রূপ প্রকাশ করেন। কথাসরিৎসাগর ছাড়াও কাদম্বরী কথাসার, দশকুমার চরিত, দ্বাত্রিংশৎপুত্তলিকা, মুদ্রারক্ষসপূর্বপীঠিকা, সংক্ষিপ্ত হর্ষচরিত-এর মত কঠিন সংস্কৃত টেক্সটগুলিকে তিনি সহজপাঠ্য সংস্কৃতে পুনরায় রচনা করেন। তাঁর লেখা ক্লাসিক সংস্কৃত সাহিত্য বিষয়ক আলোচনা গ্রন্থগুলি কেবল সমগ্র ভারতেই নয় ইউরোপ, আমেরিকা, বর্মা এমনকি চীনেও এতটাই সাদরে গৃহিত হয় যে, তাঁর জীবদ্দশায় বইগুলি প্রায় পাঁচ – ছয় বার পুনর্মুদ্রিত হয়েছিল। ঈশ্বরচন্দ্রের মতো জীবানন্দেরও স্বজাতিপ্রীতি কিছু কম ছিল না। শোনা যায়, শুধুমাত্র বাংলার বাইরে যাবেন না বলেই, লাহোর ওরিয়েন্টাল কলেজের অধ্যক্ষ পদ তিনি প্রত্যাখ্যান করেন। এমনকি জয়পুর, কাশ্মীর ও নেপালের মহারাজের তৎকালীন সহস্র মুদ্রার চাকরি এক কথায় ফিরিয়ে দেন। 

আরও পড়ুন : বাঙালি পণ্ডিতের রোমাঞ্চকর তিব্বত-অভিযান : পুথি-সংগ্রাহক শরৎচন্দ্র দাস / মন্দিরা চৌধুরী

বস্তুত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর তাঁর অসীম প্রতিভা ও কর্মোদ্যোগের দ্বারা বাঙালির সামাজিক ও সাংস্কৃতিক জীবনে যে ঝড় তুলেছিলেন, তাতে শুধু সমকালীনই নয় পরবর্তী কয়েক শতকের বহু প্রতিভা ম্লান হয়ে গেছে এতে কোনো সন্দেহ নেই। তাঁর পর্বতপ্রমাণ ব্যক্তিত্বের আড়ালে হারিয়ে গেছে আরো বহু বিদ্যাসাগর। জীবানন্দ তাদেরই একজন। কিন্তু প্রচারের আলোর প্রতিকূলে দাঁড়িয়ে নিভৃতে গোটা জীবন জুড়ে যে সাধনা তিনি করে গেছেন, তা ভুলে যাওয়া সহজ নয়। 

....................

#জীবানন্দ বিদ্যাসাগর #ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

47

Unique Visitors

181954