ফিচার

বিশ্বের একমাত্র হাতে লেখা দৈনিক সংবাদপত্র : ‘দ্য মুসলমান’

টিম সিলি পয়েন্ট July 11, 2021 at 4:54 am ফিচার

অবিশ্বাস্য লাগলেও সত্যি। ডিজিটাল বিপ্লবের এই যুগে এখনও হাতে লেখা সংবাদপত্রের অস্তিত্ব আছে, এবং সেটা খোদ এই ভারতে। পাঠক সংখ্যাও নেহাত কম না। প্রায় ২১ হাজার। চেন্নাই থেকে প্রকাশিত ‘দ্য মুসলমান’ (The Musalman) এই মুহূর্তে সম্ভবত বিশ্বের একমাত্র হাতে লেখা দৈনিক খবরের কাগজ। ১৯২৭ সালে এই সান্ধ্য উর্দু পত্রিকার যাত্রা শুরু হয়েছিল চেন্নাই থেকে। শতবর্ষ থেকে আর মাত্র ছ বছর দূরে দাঁড়িয়ে আছে এই অসামান্য প্রয়াস।

হাতে লেখা মানে কিন্তু ২১ হাজার কপিই হাতে লেখা নয়। একটি কপি হাতে লিখে সেখান থেকে প্রতিলিপি করা হয় বিক্রয়যোগ্য কপিগুলি। ১৯২৭ সালে সৈয়দ আহাতুল্লার হাতে প্রতিষ্ঠিত এই সংবাদপত্রের বর্তমান সম্পাদক আহাতুল্লা সাহেবের নাতি সৈয়দ আরিফুল্লা। সঙ্গে রয়েছেন দুজন অনুবাদক তথা রিপোর্টার। তিনজন ক্যালিগ্রাফার, যারা প্রতিদিন সুন্দর হস্তাক্ষরে খবরের কাগজের মূল কপিটি লেখেন। হাতে লেখা কপি বেলা ১ টার মধ্যে প্রেসে ছাপতে চলে যায়। মোট ছজন কর্মী নিয়ে চলে ‘দ্য মুসলমান’। চেন্নাইয়ের বিখ্যাত ওয়াল্লাজা মসজিদের পাশে দুটি ছোট ঘর নিয়ে পত্রিকার অফিস। খুব মোটা টাকার বিজ্ঞাপন আসে না। মূলত স্থানীয় পৃষ্ঠপোষকতাই ভরসা। কাগজের মূল্যও অতি সামান্য। সম্পাদক আরিফুল্লার মতে, এটিই দেশের সবচেয়ে সস্তা দৈনিক। 


মাত্র চার পাতার পরিসরে স্থানীয়, দেশীয় ও আন্তর্জাতিক সব ধরনের খবর রাখার চেষ্টা করে ‘দ্য মুসলমান’। প্রথম পাতায় সবচেয়ে গুরুত্বপূর্ণ সব খবর, আর দ্বিতীয় পাতায় থাকে সম্পাদকীয়। মুসলমান-সংক্রান্ত খবরে কিছুটা হলেও বেশি নজর থাকে, তবে সম্পাদক আরিফুল্লার কথায় সারা দেশ জুড়ে রয়েছে এই কাগজের পাঠক। দিল্লি বা কলকাতাতেও নিষ্ঠ পাঠক রয়েছেন। “তাঁদের কাছে ক্যুরিয়রে কাগজ পাঠানো হয়,” একটি সাক্ষাৎকারে জানিয়েছেন সম্পাদক আরিফুল্লা। ৯৪ বছর ধরে রোজ প্রকাশিত হয়েছে এই কাগজ।  এমনকি সারা দেশ জুড়ে এমারজেন্সির সময়েও একটি দিনও বাদ পড়েনি। যুগের সঙ্গে তাল মিলিয়ে কাগজ কি অনলাইনে আনার কথা ভাবা হচ্ছে? আরিফুল্লা জানিয়েছেন, কোনওভাবেই অনলাইন সংস্করণের কথা তাঁরা  ভাবছেন না। তাঁর কথায়, “এই হাতে লেখা ব্যাপারটাই তো আমাদের অভিনবত্ব।” আরিফুল্লা আশাবাদী, যুগের ছোঁয়াচ আর প্রতিকূলতাকে পরাজিত করে তাঁর পরবর্তী প্রজন্মও বাঁচিয়ে রাখবে এই ব্যতিক্রমী সংবাদপত্রকে। 


….………………….. 

সূত্র : www.thehindu.com 

#সিলি পয়েন্ট #ওয়েবজিন #web portal #The Musalman #Urdu-language daily #টিম সিলি পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

37

Unique Visitors

183188