ব্যক্তিত্ব

'ছুরি'-র জবাব কলমেই : রুশদির নতুন বইয়ের ঘোষণা

টিম সিলি পয়েন্ট Oct 12, 2023 at 7:21 pm ব্যক্তিত্ব

সাদা জমিতে 'KNIFE' কথাটি লেখা। 'I' হরফটি শুধু গভীর ছুরিকাঘাতের মতো ওপর থেকে নিচে নেমে গেছে। প্রচ্ছদ দেখে আলোড়িত গোটা বিশ্বের সাহিত্যপ্রেমী মানুষজন। বইয়ের নাম 'Knife: Meditations After an Attempted Murder'। প্রকাশ পাবে পরের বছর ১৬ এপ্রিল। প্রকাশক পেঙ্গুইন র‍্যান্ডম হাউজ।

২০২২ সালের ১২ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে বক্তব্য রাখার সময় আততায়ীর হামলায় আহত হয়েছিলেন তিনি। প্রাণ বেঁচে যায়, কিন্তু ক্ষতিগ্রস্ত হয় একটি চোখ ও হাত। রুশদির পূর্ববর্তী বই Victory City লেখা হয়েছিল গত বছরের ওই আক্রমণের আগে। দীর্ঘ চিকিৎসার পর আবার লেখালিখির কাছে ফিরতে পেরেছেন রুশদি। এবং প্রথম সুযোগেই আবার নিশানা করছেন মৌলবাদী হিংসাকে। 

হিংসা বা ফতোয়ার শিকার হওয়া রুশদির কাছে নতুন কিছু না। লেখালিখির কারণেই জীবনের অনেকটা সময় তাঁকে মৌলবাদীদের হুমকি আর আক্রমণ সহ্য করতে হয়েছে। মহম্মদের জীবনকথা নিয়ে লেখা কল্পকাহিনি 'The Satanic Verses'-এর জন্য তাঁর মাথার দাম বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু মাথা নোয়াননি তিনি। কলম থামাননি। পরবর্তী বইয়ের ঘোষণা সেকথাই আরও একবার প্রমাণ করল।  

পেঙ্গুইন র‍্যান্ডম হাউজের কর্ণধার নীহার মালব্য-র কথায়, "এই বই প্রকাশের সুযোগ আমাদের কাছে অত্যন্ত সম্মানের। নিজের কথাটুকু সকলকে জানানোর জন্য সালমানের এই হার-না-মানা মনোভাব সত্যিই মুগ্ধ করার মতো।" 

আর রুশদি নিজে এই বই নিয়ে কী বলছেন? এই বই তাঁর কাছে, "যা ঘটেছে তা সবার কাছে তুলে ধরার একটা চেষ্টা, এবং শিল্প দিয়ে হিংসার প্রতিবাদ।" 


#Salman Rushdie #Knife #Victory City #The Satanic Verses

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

93

Unique Visitors

183112