ভালো খবর

বাঘের জন্য সুন্দরবনে এবার সুপার স্পেশালিটি হাসপাতাল

টিম সিলি পয়েন্ট Aug 17, 2023 at 7:49 pm ভালো খবর

বাঘ বলে কি মানুষ নয়? তাদেরও তো দরকার আধুনিক চিকিৎসা। সেই লক্ষ্যেই পশ্চিমবঙ্গের জু অথরিটির তত্ত্বাবধানে সুন্দরবনের ঝড়খালিতে বাঘেদের জন্য নির্মিত হচ্ছে অত্যাধুনিক ব্যবস্থাযুক্ত হাসপাতাল। নাম হবে ‘টাইগার রেফারেল সুপার স্পেশ্যালিটি হাসপাতাল’। তবে শুধুমাত্র বাঘ নয়, অন্যান্য পশুদেরও চিকিৎসা করানো হবে এখানে।

ঝড়খালিতে রয়েছে পশ্চিমবঙ্গের ব্যাঘ্র পুনর্বাসনকেন্দ্র। এই পুনর্বাসন কেন্দ্রে বর্তমানে ৩ টি বাঘ এবং ১১টি কুমির রয়েছে। এই কেন্দ্রটির পাশাপাশিই থাকবে হাসপাতাল। হাসপাতালে সর্বোচ্চ ৫০ টি বাঘকে রেখে চিকিৎসা করার পরিকাঠামো থাকবে। থাকবে অপারেশন থিয়েটার, নিবিড় পরিচর্যা কেন্দ্র, হাইড্রলিক টেবিল, এক্স–রে, ইউএসজি, ইসিজি সহ আধুনিক চিকিৎসার সবরকম ব্যবস্থা। হাসপাতালে রোগীদের আনার জন্য থাকবে অ্যাম্বুল্যান্স। এই বছরের শেষের মধ্যেই হাসপাতালটির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। আপাতত চারজন পশু চিকিৎসক ও একজন অপারেশন সার্জন কাজ শুরু করবেন। ধীরে ধীরে প্যাথোলজিস্ট, ফার্মাসিস্ট ইত্যাদি পদেও নিয়োগ হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন। 

বাঘ-বাঁচাও প্রকল্পে সারা দেশেই গত কয়েক বছরে উল্লেখযোগ্য সুফল পাওয়া গেছে। সুন্দরবনে বেড়েছে বাঘের সংখ্যা। এই অত্যাধুনিক হাসপাতাল তৈরির পদক্ষেপ ব্যাঘ্রকল্যাণের পরিকল্পনায় অতি গুরুত্বপূর্ণ এক সংযোজন।   

............... 

#jharkhali #tiger reserve #Sundarban #tiger hospital #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

23

Unique Visitors

186572