পরিবেশ ও প্রাণচক্র

প্রবীণতম অ্যাকোয়ারিয়ামবাসী মাছ : নব্বই পেরোলো সানফ্রান্সিসকোর লাংফিশ

টিম সিলি পয়েন্ট April 26, 2022 at 7:32 pm পরিবেশ ও প্রাণচক্র

অ্যাকোয়ারিয়ামে বাস করে নব্বই পেরোনো মুখের কথা নাকি? কিন্তু সেটাই করে দেখিয়েছে সানফ্রান্সিসকো মিউজিয়ামের লাংফিশ মেথুসেলা। গত জানুয়ারিতে নব্বই পেরোনো এই মাছকেই এই মুহূর্তে বিশ্বের প্রবীণতম অ্যাকোয়ারিয়ামবাসী মাছের স্বীকৃতি দিচ্ছেন ক্যালিফোর্নিয়া অ্যাকাডেমি অব সায়েন্সের গবেষকরা। অবশ্য সর্বকালীন রেকর্ড ভাঙতে মেথুসেলাকে বেঁচে থাকতে হবে আরও পাঁচ বছর। এই রেকর্ড শিকাগোর শেড নামে একই গোত্রের একটি মাছের দখলে। ২০১৭ সালে মৃত্যুর সময় শেডের বয়স হয়েছিল ৯৫ বছর।

মেথুসেলার আদি বাসভূমি অস্ট্রেলিয়া। লাংফিশেরা মূলত অস্ট্রেলিয়াতেই জন্মায়।  ১৯৩৮ সালে অস্ট্রেলিয়া থেকে সান-ফ্রান্সিসকো পাঠানো হয়েছিল মেথুসেলাকে। এখন তার দৈর্ঘ্য ১.২ মিটারের কাছাকাছি। ওজন ১৮ কিলোগ্রামের বেশি। বহু প্রাচীনযুগের জীব লাংফিশ আসলে এরা মাছ ও উভচরের মধ্যবর্তী শ্রেণির প্রাণী। এদের শরীরে ফুলকা আর ফুসফুস দুই-ই রয়েছে। আর ঠিক এই কারণেই মেথুসেলা এর আগেই মিডিয়ার প্রচার পেয়েছে। ১৯৪৭ সালে 'সান ফ্রান্সিসকো ক্রনিকল' পত্রিকায় তাকে নিয়ে ফিচার বের হয়। মাছ ও উভচরের মধ্যবর্তী 'মিসিং লিঙ্ক' হিসেবে তাকে নিয়ে ভালোই চর্চা হয়েছিল। সানফ্রান্সিসকো মিউজিয়ামে আরও দুটি লাংফিশ রয়েছে। একটি এসেছে ১৯৫২ সালে, আরেকটি ১৯৯০ সালে। তবে দুজনেই মেথুসেলার চেয়ে বয়সে অনেক ছোটো।

আরও পড়ুন : লক্ষ্য নির্মল শহর : নাইজেরিয়ায় দূষণের বিরুদ্ধে লড়ছেন 'স্পাইডারম্যান'

বর্তমানে এই মাছেরা বিলুপ্তপ্রায় প্রজাতির তালিকায় রয়েছে। তারই মধ্যে উৎসাহীদের অপেক্ষা, মেথুসেলার সেঞ্চুরি হয় কিনা দেখার জন্য। 

........................ 

ঋণ : timesofindia.indiatimes.com

#oldest living aquarium fish #Lung-Fish #San Francisco Aquarium #Methuselah #সিলি পয়েন্ট #ফিচার

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

59

Unique Visitors

177648