পরিবেশ ও প্রাণচক্র

ডাইনোসররাও হয়েছিল সংক্রমণের শিকার? নয়া তথ্যে চাঞ্চল্য

টিম সিলি পয়েন্ট Feb 25, 2022 at 11:44 am পরিবেশ ও প্রাণচক্র

কেউ বলেন উল্কাপাত, কেউ বলেন আবহাওয়ার ব্যাপক পরিবর্তন। ডাইনোসরদের মৃত্যুর কারণ নিয়ে তর্কবিতর্কের শেষ নেই। সম্প্রতি নতুন একটি আবিষ্কারের ফলে জীববিজ্ঞানী-মহলে এই বিষয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে । ছত্রাক সংক্রমণের শিকার হয়েছিল এই বিপুলদেহী প্রাগৈতিহাসিক প্রাণীরা।

বিখ্যাত বিজ্ঞানবিষয়ক পত্রিকা 'সায়েন্টিফিক রিপোর্টস'-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা।  যুক্তরাষ্ট্রের মন্টানায় প্রায় ১৫ কোটি বছর আগের জুরাসিক যুগের একটি ডাইনোসরের জীবাশ্ম খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। লম্বা গলার, বিশালদেহী এই ডাইনোসরকে ডাকা হচ্ছে 'ডলি' নামে। ডলির জীবাশ্ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাণীটি জ্বর, সর্দিকাশি, ডায়রিয়া, শ্বাসকষ্টের মতো অসুস্থতায় ভুগত। এর জেরেই ডাইনোসরটির মৃত্যু হয়েছে বলে মনে করা হচ্ছে।  বিজ্ঞানীদের মতে, ডাইনোসরটি অ্যাসপারগিলোসিস গোত্রের কোনও একটি ছত্রাকের সংক্রমণেও ভুগছিল। এখনকার দিনে পাখি ও সরীসৃপের শরীরে এই সংক্রমণ দেখা যায়। ডলিই প্রথম ডাইনোসর, যার শরীরে এখনকার পরিচিত কিছু কিছু অসুস্থতার প্রমাণ পাওয়া গেল। 

ডলি ছিল 'সরোপড' গোত্রের ডাইনোসর। সরোপডরা তৃণভোজী ছিল। লম্বা গলা, বিশাল লেজ, ছোট মাথার এই ডাইনোসরগুলি ছিল সেই সময়কার পৃথিবীর বুকে সবচেয়ে বড় প্রাণী। বিজ্ঞানীরা অবশ্য এর আগেই এ কথার প্রমাণ পেয়েছেন যে ডাইনোসররা বাত, দাঁতের সমস্যা, হাড় ভাঙা, হাড়ে সংক্রমণ এমনকি হাড়ের ক্যানসারের মতো শারীরিক জটিলতাতেও  ভুগত। এখন এই ছত্রাক সংক্রমণের ফলে 'ডলি'-র মারা যাবার তথ্য সামনে আসার পর ডাইনোসরদের বিলুপ্তির ইতিহাস কি অন্যভাবে লেখা হবে? সে বিষয়ে নিশ্চিত হবার জন্য অবশ্য আরও গবেষণা দরকার। 


ঋণ : www.downtoearth.org.in

ছবি-ঋণ : www.bigthink.com 

........................... 




#পরিবেশ ও প্রাণ চক্র #টিম সিলি পয়েন্ট #ডাইনোসর #dinosaur

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

1

Unique Visitors

182526