ভালো খবর

বিবলিওবুরো : একটি চলমান গ্রন্থাগার

কুনাল দাস July 21, 2020 at 10:01 am ভালো খবর

বইকে ভালোবেসে কাঁহাতক যেতে পারে মানুষ? কতটা মরিয়া হতে পারে বইকে আরও আরও মানুষের কাছে পৌঁছে দিতে? লুইস সারিয়ানোর উত্তর আর পাঁচজনের সঙ্গে মিলবে না।

কলম্বিয়ার লুইস সারিয়ানো আর তাঁর লাইব্রেরি বিবলিওবুরো আক্ষরিক অর্থেই এক চলমান বিস্ময়। দুর্গম অঞ্চলের পাঠকেরা কীভাবে পৌঁছবেন বইয়ের কাছে? তেমন লাইব্রেরি সেখানে কোথায়? তবে কি সেখানের মানুষ বইয়ের স্বাদ পাবেন না? তাই বিবলিওবুরো পাঠকের অপেক্ষা করে না - নিজেই চলে যায় পাঠকদের হাতের নাগালে।

বিবলিওবুরো (Biblioburro) শব্দটি গ্রিক ‘বিবলিও’ অর্থাৎ বই এবং স্প্যানিশ 'বুরো' অর্থাৎ গাধা শব্দের সমন্বয়ে গঠিত। গাধার পিঠেই বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে বই পৌঁছে দেবার অকল্পনীয় ব্রত নিয়েছেন লুইস। তিনি সারিয়ানো কলম্বিয়ার উত্তর প্রান্তে লা গ্লোরিয়া অঞ্চলের এক প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক ছিলেন৷ লা গ্লোরিয়া এমনিতে বেশ পিছিয়ে পড়া এলাকা। জীবনযাত্রা এখানে কঠিন। শিক্ষার চল তেমন নেই। ফলে লুইসের ছাত্রদের কাছে কোনো বই না থাকায় তারা স্কুলে হোমওয়ার্ক করে যেতে পারত না। এই ব্যাপারটা লুইসকে ভাবিয়েছিল। সকলের কাছে বিদ্যাচর্চাকে সহজলভ্য করে তোলার জন্য, অনেক ভাবনা-চিন্তা করে লুইস একটি উপায় বের করেন। তিনি তাঁর বইগুলোকে গাধার পিঠে চড়িয়ে দূরের পাহাড়ি অঞ্চলগুলোতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেন। তিনি দুটো গাধা কেনেন, নাম দেন আলফা ও বেটো। দুটি নাম'কে একসঙ্গে জুড়ে দিলে দাঁড়ায় আলফাবেটো অর্থাৎ আলফাবেট। সপ্তাহান্তে আলফা, বেটো আর কিছু বইকে সঙ্গী করে লুইস আশেপাশের পাহাড়ি উপত্যকার গ্রামগুলিতে পাড়ি জমানো শুরু করেন। ১৯৯৮ সালে একক উদ্যোগে মাত্র ৭০ টি বই দিয়ে তাঁর পথ চলা শুরু হয়। বিবলিওবুরোর খবর বৃহত্তর দুনিয়ায় ছড়িয়ে পড়ে কলম্বিয়ার একজন সাংবাদিক জুয়ান গোসিয়েনের কল্যাণে। লুইস, গোসিয়েনের কাছ থেকে তাঁর লেখা উপন্যাস 'The Ballad of Maria Abdala’-র একটি কপি চান বিবলিওবুরোর জন্য৷ জুয়ান এই ঘটনার কথা তাঁর বেতারকেন্দ্র থেকে সম্প্রচারিত করলে, বিবলিওবুরোর জন্য প্রচুর সংখ্যক বই অনুদান হিসেবে আসতে থাকে৷

বিপদ এসেছে অনেকবারই। দূর গ্রামে বই দিতে যাওয়ার সময় ডাকাতের দল একবার লুইসকে আক্রমণ করে। হাস্যকর ঘটনা হল, তাঁর কাছে টাকা-পয়সা না পেয়ে ডাকাতরা পাওলো কোয়েলহোর উপন্যাস 'Brida' নিয়ে যায়। জুন, ২০১২ সালে লুইস গাধাসমেত দুর্ঘটনার কবলে পড়েন। কিন্তু মাসছয়েকের মধ্যে সুস্থ হয়ে আবার তাঁর দুই গাধাকে সঙ্গী করে বেরিয়ে পড়েন শিক্ষা প্রসারের উদ্দেশ্য। কোনো বাধা লুইস সারিয়ানো'কে বিরত করতে পারেনি। বর্তমানে লুইসের গ্রন্থাগারে প্রায় ৪,৮০০ টি বই আছে। তার মধ্যে বড় ও ছোটোদের জন্য বিভিন্ন অভিযানমূলক গল্প, এনসাইক্লোপিডিয়া, উপন্যাস, স্প্যানিশ ভাষার অভিধান, চিকিৎসা-শাস্ত্র সম্বন্ধিত বই, ইতিহাস, ভূগোল প্রভৃতির বইয়ের সম্ভার রয়েছে। এখনও প্রত্যেক সপ্তাহান্তে বিবলিওবুরো কলম্বিয়ার বিভিন্ন দুর্গম প্রান্তিক অঞ্চলগুলোতে প্রায় তিনশো লোকের কাছে তার পুস্তক সম্ভার নিয়ে পৌঁছে যায়।

জেনেট উইন্টার বিবলিওবুরোর ঘটনাকে অবলম্বন করে 'Biblioburro : A true story from Colombia' নামে একটি বই লেখেন। পরবর্তীতে কলম্বিয়ান তথ্যচিত্র নির্মাতা Carlos Rendon Zipagauta এই নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করেন।

#ভালো খবর #বই #লাইব্রেরি #গ্রন্থাগার #কুনাল দাস #সংস্কৃতি #লুইস সারিয়ানো

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

85

Unique Visitors

177750