ফিল্ম/ওয়েব সিরিজ রিভিউ

‘The Elephant Whisperers’ : হাতি-মানুষের সম্পর্ক নিয়ে তথ্যচিত্র যাচ্ছে অস্কারে

রঞ্জন সরকার Feb 1, 2023 at 8:34 am ফিল্ম/ওয়েব সিরিজ রিভিউ ১৩

তথ্যচিত্র : The Elephant Whisperers
পরিচালনা : কার্তিকি গঞ্জালভেস
মূল ভাষা : তামিল
সংগীত : স্বেন ফল্কনার
প্রযোজনা : ডগলাস ব্লাস, কার্তিকি গঞ্জালভেস, গুনীত মঙ্গা, অচিন জৈন
মাধ্যম : নেটফ্লিক্স

পশুর সঙ্গে মানুষের সম্পর্ক নিয়ে ছায়াছবি কম হয়নি। সেই তালিকায় নতুন সংযোজন কার্তিকি গঞ্জালভেসের নতুন তথ্যচিত্র ‘The Elephant Whisperers’। এবার অস্কারের জন্য শর্ট ফিল্ম বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি।  

রঘু। একটি দলছুট হাতিছানা। তার সঙ্গে বমন ও বেলি নামে এক দম্পতির সম্পর্ক নিয়েই এই ৪১ মিনিটের তথ্যচিত্র। সামগ্রিকভাবে দেখতে গেলে, গত এক-দেড় দশকে হাতির সঙ্গে মানুষের সম্পর্কের অবনতি হয়েছে। জঙ্গলে মানুষের হস্তক্ষেপ বাড়ছে, জঙ্গল কমে আসছে। ফলে গ্রামে-গ্রামে হাতির উৎপাত বাড়ছে। কিন্তু হাতি একটি অত্যন্ত সংবেদনশীল ও বুদ্ধিমান জীব। যেসব মানবেতর প্রাণীর সঙ্গে মানুষের উন্নতমানের সম্পর্ক গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে, হাতি তাদের মধ্যে অন্যতম।

তামিলনাড়ুর মুদামালাই ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পে কাজ করেন বমন ও বেলি। সেখানেই তাঁরা খুঁজে পান দল থেকে আলাদা হয়ে যাওয়া অসহায় হস্তীশাবকটিকে। 

পুরো ছবিটিতে কথক বমন আর বেলি। এই ছবির সিনেমাটোগ্রাফি অসাধারণ। চোখের জন্য আরামদায়ক। বমন, বেলি আর রঘুর প্রাত্যহিক জীবনকে খুঁটিয়ে খুঁটিয়ে অনুসরণ করেছে ক্যামেরা। বমন, বেলির অক্লান্ত পরিশ্রমে রঘুর অসুস্থ শরীর-মন সেরে ওঠে। পরে আম্মু নামে আরও একটি হাতিছানার দায়িত্বও নেয় বমন আর বেলি। রঘু পায় তার খেলার সাথী। এই ছবি সবার প্রতি সহানুভূতি এবং মানুষ, জীবজন্তু আর প্রকৃতির শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তা দেয়।  

স্বাধীনভাবে কাজ শুরু করার আগে কার্তিকা ডিসকভারি ও অ্যানিম্যাল প্ল্যানেট চ্যানেলের হয়ে চিত্রগ্রহণের কাজে যুক্ত ছিলেন। প্রকৃতি ও জীবজগতের প্রতি তার আকর্ষণ ছোটবেলা থেকেই। এই ছবিটিতে তাঁর সেই অনুভবী মানসিকতা আর যত্নের ছাপ স্পষ্ট।

..................... 
#The Elephant Whisperers # documentary film # Kartiki Gonsalves #Academy Award for Best Documentary Short Film

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

79

Unique Visitors

134364